ঢাকা, ০৭ আগস্ট, ২০২০
সর্বশেষ:
সেহরি ও ইফতারের সময় সূচি : ঢাকায় প্রথম রোজার সেহরির শেষ সময় রাত ৪টা ৫ মিনিটে আর ইফতার হবে সন্ধ্যা ৬টা ২৮ মিনিটে। আইইডিসিআর এর করোনা কন্ট্রোল রুম (০১৭০০৭০৫৭৩৭) অথবা হটলাইন নম্বরে (০১৯৩৭১১০০১১, ০১৯৩৭০০০০১১, ০১৯২৭৭১১৭৮৪, ০১৯২৭৭১১৭৮৫, ০১৯৪৪৩৩৩২২২, ০১৫৫০০৬৪৯০১–০৫) যোগাযোগ করা যাবে। এ ছাড়া করোনাসংক্রান্ত তথ্য জানতে বা সহযোগিতা পেতে স্বাস্থ্য বাতায়ন ১৬২৬৩ এবং ৩৩৩ নম্বরে ফোন করা যাবে। অনলাইনে করোনা নিয়ে যোগাযোগ করতে আইইডিসিআরের ই-মেইল [email protected] এবং ফেসবুক পেজে (Iedcr,COVID19 Control Room) যোগাযোগ করা যাবে। জরুরি প্রয়োজনে কল করুন- ৯৯৯

ইলেকট্রনিক ক্যাপসুল

নিউজ ডেস্ক

প্রকাশিত: ০০:৪২, ২৭ ডিসেম্বর ২০১৮  

ইলেকট্রনিক ক্যাপসুল (ছবি: ইন্টারনেট)

ইলেকট্রনিক ক্যাপসুল (ছবি: ইন্টারনেট)

যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইন্সটিটিউট অব টেকনোলজির (এমআইটি) সম্পূর্ণ ভিন্ন ধরনের থ্রিডি প্রিন্টেড ইলেকট্রনিক ক্যাপসুল উদ্ভাবন করেছেন। 

অভিনব এই ক্যাপসুল শরীরের ভেতরে গিয়ে মাত্রা অনুযায়ী ওষুধ সরবরাহ করবে।

বিজ্ঞানীদের দাবি, এই ইলেকট্রনিক ক্যাপসুল দীর্ঘদিন ধরে থাকা অসুখের সঙ্গে লড়াইয়েও সাহায্যকারীর ভূমিকা পালন করবে। পাশাপাশি একইসঙ্গে এটি অ্যালার্জি এবং অ্যান্টিহিস্টামিন থেকেও মুক্তি দিতে কাজ করবে। 

অভিনব এই ইলেকট্রনিক ক্যাপসুলের আরেকটি বৈশিষ্ট্য হলো এটি ব্লুটুথের মাধ্যমেই নিয়ন্ত্রণ করা যাবে। 

উদ্ভাবকরা জানান, এই ক্যাপসুলটি দেখতে ইংরেজি বর্ণ ওয়াই (Y) আকৃতির। আর এটি তারবিহীন হওয়ায় শরীরের ভেতরে পাঠানোর পর সেটি দূর থেকেও সহজেই নিয়ন্ত্রণ করা যাবে।ফলে এটি কিছু ক্ষেত্রে ইনজেকশন নেয়ার হাত থেকে মুক্তি দেবে।

গবেষকরা জানান, এই ডিভাইসটি রক্তের ভেতরে গিয়ে রোগের বিভিন্ন তথ্য-উপাত্ত সংগ্রহ করে সেটি ব্লুটুথের মাধ্যমে ব্যবহারকারীর স্মার্টফোনে পাঠাবে। আর সেটি দেখে চিকিৎসকরা সহজেই রোগের ধরন ও অবস্থা নির্ণয় করতে পারবেন। 

এমআইটির অধ্যাপক জিওভানি ট্রাভারসো বলেন এ বিষয়ে বলেন, সংক্রামিত এলাকার খুব কাছে থেকে ডিভাইসটি নজরদারি করতে পারবে এবং তথ্য পাঠাতে পারবে। এমনকি যাদের শরীরে ইনফেকশনের ভয় আছে বা যারা কেমোথেরাপি গ্রহণ করেন অথবা কড়া মাত্রার ওষুধ সেবন করেন, তাদের দিকেও খেয়াল রাখবে ক্যাপসুলটি। 

তিনি আরো জানান, এই ক্যাপসুলটি সংক্রামিত স্থানে পৌঁছে প্রয়োজন অনুযায়ী অ্যান্টিবায়োটিক দেবে। একইসাথে এটি ডায়াবেটিস,এইচআইভি, ম্যালেরিয়া চিকিৎসাতেও কার্যকরী ভূমিকা রাখতে পারবে।

নিউজওয়ান২৪/আরএডব্লিউ

মোবাইল-পিসি-টেক বিভাগের সর্বাধিক পঠিত