ঢাকা, ১১ নভেম্বর, ২০১৯
সর্বশেষ:
জরুরি প্রয়োজনে কল করুন- ৯৯৯ আওয়ামী লীগের জাতীয় সম্মেলন ডিসেম্বরে হেল্পলাইন ১৬২৬৩ এ কল করলেই ডাক্তারের পরামর্শ

অ্যামাজন মালিক বেজোস বউ-মুক্ত হলেন ৩৫০০ কোটি ডলারে

প্রকাশিত: ১০:৫৩, ৫ এপ্রিল ২০১৯  

বেজোস ও মেকেনজি    -ফাইল ফটো

বেজোস ও মেকেনজি -ফাইল ফটো

বিশ্ব অনলাইন বেঁচা-কেনার জগতের দানব অ্যামাজনের প্রতিষ্ঠাতা ও পৃথিবীর শীর্ষ ধনী জেফ বেজোস তার স্ত্রীকে শেষ তক তালাক দিয়েই দিলেন। তবে এর জন্য বেজোস তার সদ্য সাবেক  স্ত্রী মেকেনজিকে পরিশোধ করছেন ৩৫০০ কোটি ডলার, বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ৩ লাখ কোটি টাকা। এক চুক্তির মাধ্যমে তারা এই পরিমাণ অর্থের বিনিময়ে বিয়ে বিচ্ছেদ ঘটানোয় সম্মত হন।

এদিকে দুনিয়ায় এযাবত বিয়ে বিচ্ছেদ চুক্তিতে প্রদেয় অর্থের সর্বোচ্চ রেকর্ড ভেঙে ফেলেছে এটি। এর আগে বিয়ে বিচ্ছেদের সর্বোচ্চ রেকর্ড অর্থমূল্য ছিল ৩৮০ কোটি ডলার। আর্ট ডিলার অ্যালেক উয়েল্ডেন্সটিন তার স্ত্রী জোসেলিনকে তালাক দেওয়ার সূত্রে এ চুক্তি হয়েছিল।

বিবিসি জানিয়েছে, এই বিচ্ছেদের সূত্রে মেকেনজি তার সাবেক হয়ে যাওয়া স্বামীর প্রতিষ্ঠান অ্যামাজনের ৪ শতাংশ মালিকানা পাবেন। তবে বেজোসের স্পেস ট্রাভেল ফার্ম ব্লু অরিজিন থেকে নিজের লভ্যাংশ ছেড়ে দিচ্ছেন তিনি।

আজ থেকে প্রায় ২৫ বছর আগে ১৯৯৪ সালে অ্যামাজন প্রতিষ্ঠা করেছিলেন বেজোস। 

এদিকে, বেজোসের তালাক দেওয়া স্ত্রী মেকেনজি এক টুইটার বার্তায় ঘোষণা দেন, স্বামী-স্ত্রী দুজনের সম্মতিতেই বিয়ে-বিচ্ছেদের পুরো প্রক্রিয়াটি সুচারুভাবে সম্পন্ন হয়েছে।

তাদের চার সন্তান রয়েছে। অ্যামাজনের প্রতিষ্ঠাকালীন কর্মকর্তা ছিলেন মেকেনজি। নিজ প্রতিষ্ঠানের কর্মকর্তাকেই বিয়ে করেছিলেন অ্যামাজন বস।

গত জানুয়ারিতে এ দম্পতি বিয়ে-বিচ্ছেদের ঘোষণা দেন। ফক্স টিভি চ্যানেলের হোস্ট লরেন শানচেজের সঙ্গে বেজোসের প্রেমের সম্পর্ক গোচরে আসলে এ জুটি আলাদা হয়ে যাওয়ার সিদ্ধান্ত নেন।

বিখ্যাত মার্কিন সাময়িকী ফোর্বস-এর প্রতিবেদন মোতাবেক, গত বছর অ্যামাজন ২৩ হাজার কোটি ডলারের ব্যবসা করে যাতে বেজোস পরিবারের অংশ হচ্ছে ১৩ হাজার কোটি ডলার।
নিউজওয়ান২৪.কম/কেএন