ঢাকা, ২৬ এপ্রিল, ২০২৪
সর্বশেষ:

অন্ধ ঘোড়ার পথপ্রদর্শক উট!

ফিচার ডেস্ক

প্রকাশিত: ২২:১৩, ১০ ডিসেম্বর ২০১৬   আপডেট: ১৫:১৯, ১২ ডিসেম্বর ২০১৬

অন্ধ ঘোড়া ডলি। যুক্তরাষ্ট্রের উইন্সলো এলাকার এক প্রাইভেট চিড়িয়ানার বাসিন্দা। চিড়িয়াখানা কর্তৃপক্ষ ঘোড়াটিকে থাওয়া-থাকার ব্যবস্থা তো করেছে- কিন্তু তাকে পথ দেখিয়ে প্রতিদিনকার চলাচলে সহায়তা করবে কে?

কর্তপক্ষের অনুরোধে নয় এটা সত্য- তবে কে জানে কার নির্দেশে না অণুপ্রেরণায় চিড়িয়াখানারই অপর বাসিন্দা নিজ থেকেই এগিয়ে এসেছে এই কাজে। এই ‘মহানুভব’ প্রাণীটি হচ্ছে পাঁচ বছর বয়সী উট সিজার।

সারাদিন দুজনকে পাশাপাশিই দেখা যায়। বন্ধু সিজার কখনো একটু দূরে চলে গেলে বা নিজের প্রয়োজন বোধ করলে বান্ধবী ডলি তাকে মৃদু হ্রেষাধ্বনিতে ডাক দেয়। জবাবে হন্তদন্ত হয়ে ছুটে আসে সিজার।

দুই প্রজাতির দুই চতুষ্পদের এই অসাধারণ বন্ধুত্বে চিড়িয়াখানার দর্শক আর কর্তৃপক্ষ সবাই মুগ্ধ। কর্মকর্তা এড পাপসিস মজাচ্ছলে বলেন, ডলি সম্ভবত দুনিয়ার একমাত্র ঘোটকি যার একজোড়া ‘উষ্ট্র-চক্ষু’ রয়েছে।

হাল-জমানায় যেখানে মানুষের ওপর মানুষের নিষ্ঠুরতার খবরে প্রতিদিনকার মিডিয়া সয়লাব সেখানে পশুদের এ ধরনের আচরণের খবর বিস্ময়ের উদ্রেক করে বইকি। মানুষকে মানবিকতাবোধে জাগ্রত করতে প্রতিবছর পালিত হয় ‘আন্তর্জাতিক মানবাধিকার দিবস’। প্রসঙ্গত, আজ ১০ ডিসেম্বর পালিত হচ্ছে সেই মানবাধিকার দিবস। এমন দিনেও নিশ্চিত চরমভাবে মানবাধিকার লঙ্ঘনের ঘটনা ঘটছে সিরিয়ায়, লিবিয়ায়, আফগানিস্তানে, ইরাকে, ইয়েমেনে এমনকি আমাদের পাশের দেশ বার্মার আরাকানে।

মানুষের ওপরে বোধহয় পশুরাই শ্রেষ্ঠত্ব অর্জন করতে যাচ্ছে সামনের কোনো কালে। মানুষ আর মানুষ হতে চাইবে না- দিন এমন আসবে হয়তো যখন মানুষ এমন ‘উন্নত পশু’ হতে চাইবে মনে প্রাণে- কিন্তু হিংস্রতা তার মজ্জাগত হয়ে পড়ায় তাও হতে পারবে না তখন!

নিউজওয়ান২৪.কম/একে

লাইফস্টাইল বিভাগের সর্বাধিক পঠিত