ঢাকা, ২৯ মার্চ, ২০২৪
সর্বশেষ:

মুশফিক-মুমিনুলের ব্যাটে এগোচ্ছে বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ১৩:২৩, ১১ নভেম্বর ২০১৮  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত


ব্যাটিং বিপর্যয় কাটিয়ে এগোচ্ছে বাংলাদেশ। ২৬ রানে তিন উইকেট পতনে অস্বস্তিতে পড়ে গিয়েছিলো বাংলাদেশ। মিরপুরে জিম্বাবুয়ের বিপক্ষে দ্বিতীয় টেস্টে ইনিংসে প্রাণ ফেরাতে জুটি গড়ছেন অভিজ্ঞ মুশফিকুর রহিম ও মুমিনুল হক। আগের টেস্টে হাসেনি মুমিনুলের ব্যাট। দ্বিতীয় টেস্টে ক্যারিয়ারের ১৩তম হাফসেঞ্চুরি তুলে নিয়েছেন বাঁহাতি এই ব্যাটসম্যান।

তাদের ৮৫ রানের জুটিতে ভর করে বাংলাদেশের সংগ্রহ ৩ উইকেটে ১১২ রান। মুমিনুল ব্যাট করছেন ৫৫ রানে আর মুশফিকুর রহিম ৩৭ রানে।  

জিম্বাবুয়ের বিপক্ষে দ্বিতীয় টেস্টে টস জয়কে মুখ্য হিসেবে দেখছিলেন ভারপ্রাপ্ত অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। মিরপুর স্টেডিয়ামে টস জিতলেও শুরুর স্বস্তিটা দীর্ঘস্থায়ী ছিলো না টপ অর্ডারের ব্যর্থতায়। প্রথম সেশনে ৫৬ রান তুলতে গিয়ে ৩ উইকেট হারিয়ে বসে বাংলাদেশ।

টস জিতে রিয়াদ ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছিলেন দ্বিতীয় টেস্টে নতুনভাবে শুরুর আশায়। কিন্তু প্রথম ইনিংসের শুরুটা আশানুরূপ হয়নি তার সিদ্ধান্তের সঠিক প্রয়োগ না হওয়ায়। প্রথম দিকে সাবধানি শুরু করেও উইকেটে থিতু হওয়ার মানসিকতায় আবারও ব্যর্থ হয়েছেন হয়েছেন ইমরুল, লিটনরা। 

সপ্তম ওভারে জার্ভিসের বলেই হয় শুরুর সর্বনাশ। শর্টার লেন্থের বল ইমরুল বুঝে ওঠার আগেই ভেতরের কোনায় লেগে জমা পড়ে উইকেটকিপারের হাতে। এই জার্ভিসই এক ওভার বিরতি দিয়ে ফেরান লিটন দাসকে। মিড উইকেটে অলস ভঙ্গিতে খেলতে গিয়ে ক্যাচ তুলে দেন মাভুতার হাতে।

নতুন নামা মিঠুন অভিষেকটা রাঙাতে পারলেন না সফলতায়। বরং বিবেচনাহীন শট খেলে ব্যর্থতা সঙ্গী করে ফিরেছেন। তিরিপানোর একেবারের বাইরের বল অযথা খেলতে স্লিপে ক্যাচ দিয়ে ফিরেছেন মিঠুন। আর এই অভিষেকে ৪টি বল খেলে বিদায় নিয়েছেন রানের খাতা খোলার আগেই।

দিনের তৃতীয় ওভারেই উইকেট পতনের মুহূর্ত তৈরি করেছিলেন জার্ভিস। তার শর্টার লেন্থের বল হাল্কা বাঁক নিয়েছিলো শরীরের একটু বাইরে থেকে। তাৎক্ষণিকভাবে ক্যাচ আউটের আবেদন করলে আম্পায়ার ক্যাটেলবোরো আঙুল তুলে দিয়েছিলেন। লিটন রিভিউ নিলে বাতিল হয়ে যায় সেই আবেদন।

প্রাথমিক এই ধাক্কা সামলাতে ব্যাটিং করছেন মুশফিকুর রহিম ও মুমিনুল হক। মাঝে মুমিনুল একবার প্রাণ পেয়েছেন পয়েন্টে দাঁড়ানো ব্রায়ান চারির ব্যর্থতায়। 

নিউজওয়ান২৪/এমএম

খেলা বিভাগের সর্বাধিক পঠিত