ঢাকা, ২০ এপ্রিল, ২০২৪
সর্বশেষ:

মাশরাফির নির্বাচন: বাঁধা নেই ক্রিকেট আইনে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৪:৪১, ১২ নভেম্বর ২০১৮  

ফাইল ছবি

ফাইল ছবি

রাজধানীর মিরপুর শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামে চলছে বাংলাদেশ বনাম জিম্বাবুয়ের সিরিজ নির্ধারনী টেস্ট ম্যাচ। দারুণ ব্যাটিংয়ে ভালো অবস্থানে আছে বাংলাদেশ। কিন্তু এই ম্যাচের উত্তেজনা ছাড়িয়ে এবার ক্রিকেট তারকাদের রাজনীতিতে আসা না আসার প্রসঙ্গটি সামনে এসেছে। 

বিশেষ করে মাশরাফি বিন মুর্তজা আওয়ামী লীগের মনোনয়ন সংগ্রহ নিয়ে ক্রিকেট ভক্তদের মধ্যে দেখা গিয়েছে নানা ধরণের মিশ্র প্রতিক্রিয়া।

গতকাল রোববার ধানমন্ডিতে আওয়ামী লীগের রাজনৈতিক কার্যালয়ে মনোনয়নপত্র সংগ্রহ করেন ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। নিজ জেলা নড়াইল-২ আসনে প্রার্থিতার জন্য মনোনয়নপত্র সংগ্রহের পর শহরের উন্নয়নে কাজ করার কথা জানিয়েছেন তিনি।

বাংলাদেশ ক্রিকেটে এই ঘটনা এবারই প্রথম। বিশ্বকাপের আগমুহূর্তে অধিনায়ক মাশরাফি বা অন্য কোনো ক্রিকেট খেলোয়াড়ের রাজনীতিতে সক্রিয় হয়ে ওঠার ক্ষেত্রে বিসিবির কি কোন বিধিনিষেধ রয়েছে?

এমন প্রশ্নের জবাবে বিসিবির মুখপাত্র জালাল ইউনুস বলেন, মাশরাফি তার ক্যারিয়ারের শেষ পর্যায়ে চলে এসেছেন। ২০১৯ সালের বিশ্বকাপের পর তিনি খেলা থেকে অবসর করবেন। এটা কোনো নিয়ম নাই যে, কোনো ক্রিকেটার রাজনীতি করলে খেলতে পারবেন না।

তার মতে, এটা যার যার সাংবিধানিক অধিকার। উনি যদি মনে করেন যে, রাজনীতির পাশাপাশি তিনি খেলাতেও পারফর্ম করতে পারবেন, তাহলে আমাদের কোনো নিয়ম নাই তাকে বাধা দেয়ার। তাছাড়া মাশরাফিকে নির্বাচনী প্রচারণার জন্য এক মাস দেড় মাস ব্যস্ত থাকবেন। বাকিটা তিনি ম্যানেজ করে নেবেন।

তাই ক্রিকেট মাঠের ক্যাপ্টেন এখন নির্বিঘ্নেই রাজনীতির মাঠে নেতৃত্ব দেবেন। দেশকে অনেক ভালোবাসেন ম্যাশ।

এর আগে, মাশরাফির সব সাক্ষাৎকারে উঠে আসে দেশের কথা, মানুষের কথা, মহান মুক্তিযুদ্ধের কথা আর কৃষক-শ্রমিকের কথা। তাই দেশব্যাপী তুমুল জনপ্রিয় এই ক্রিকেটার।

নিউজওয়ান২৪/জেডএস

খেলা বিভাগের সর্বাধিক পঠিত