NewsOne24

জলবায়ু অভিযোজন সমাধানের উপায় উদ্ভাবনে প্রধানমন্ত্রীর আহ্বান

নিউজ ডেস্ক

নিউজওয়ান২৪

প্রকাশিত : ০৯:২০ এএম, ১১ সেপ্টেম্বর ২০১৯ বুধবার

প্রধানমন্ত্রী শেখ হাসিনা (ফাইল ফটো)

প্রধানমন্ত্রী শেখ হাসিনা (ফাইল ফটো)

আগাম জলবায়ু অভিযোজন সমাধানের উপায় উদ্ভাবনের জন্য জরুরি পদক্ষেপ গ্রহণে বিশ্ব নেতৃবৃন্দ, সরকার ও ব্যবসায়ীদের আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

তিনি বলেছেন, ‘কোনো জাতির একার পক্ষে এটি করা সম্ভব নয়।’

মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) ঢাকা থেকে এক ভিডিও কনফারেন্সের মাধ্যমে ‘গ্লোবাল কমিশন অন অ্যাডাপটেশন’ এর নেতাদের সঙ্গে যোগ দিয়ে একথা বলেন প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা আরো বলেন ‘বাংলাদেশ বিশ্বব্যাপী গৃহীত বেশ কিছু উদ্যোগের আবাসস্থল, যা জলবায়ু পরিবর্তনের সঙ্গে খাপ খাইয়ে নেয়ার লড়াইয়ে সম্মিলিতভাবে আমাদের টিকে থাকার জন্য একটি দিক নির্দেশনা দিয়েছে।’

কমিশনের একটি নতুন গবেষণা প্রতিবেদনের বিষয় উল্লেখ করে শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশ অনেক পদক্ষেপ নিলেও অনেক কাজ বাকি রয়ে গেছে। যে কারণে আমি ঢাকায় গ্লোবাল সেন্টার অন অ্যাডাপটেশনের নতুন কার্যালয় খুলতে দেখে অত্যন্ত খুশি হয়েছি।

নতুন এই অফিস বাংলাদেশকে জলবায়ু পরিবর্তনের নতুন প্রচেষ্টা এবং ধারণার সঙ্গে খাপ খাওয়াতে এবং সমন্বয় সাধন করতে সহায়তা করবে বলে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, আমরা এখন পর্যন্ত যতটা সফলভাবে এই পথ অতিক্রম করেছি তা থেকে শিক্ষা লাভ করতে এটি সারা বিশ্বের জন্য ওয়েব পোর্টাল হিসেবে কাজ করবে।

কমিশনের নেতৃত্বে আছেন জাতিসংঘের সাবেক মহাসচিব বান কি-মুন। এছাড়ও আছেন বিল এবং মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের কো-চেয়ার প্রযুক্তিবিদ বিল গেটস এবং বিশ্ব ব্যাংকের সিইও ক্রিস্টালিনা জর্জিয়েভা।

বাসস সূত্রমতে, চলতি বছর জুলাই মাসে ‘গ্লোবাল কমিশন অন অ্যাডাপটেশন’র প্রথম উচ্চপর্যায়ের বৈঠকের আয়োজন করে বাংলাদেশ। বিশ্ব বরেণ্য ব্যক্তিবর্গ তথা রাজনিতিবিদ, ব্যবসায়ী এবং সুশীল সমাজের প্রতিনিধিদের নিয়ে ঢাকার হোটেল ইন্টার কন্টিনেন্টালে দু’দিন ব্যাপী এই বৈঠক অনুষ্ঠিত হয়। এই বৈঠকে যোগদানের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে বান কি-মুন এবং ক্রিস্টালিনা জর্জিয়েভা ঢাকা সফর করেন।

নিউজওয়ান২৪.কম/এমজেড