NewsOne24

প্রতিমন্ত্রীর বিলম্ব, অনুষ্ঠান থেকে চলে গেলেন সুইডিশ রাষ্ট্রদূত

নিউজ ডেস্ক

নিউজওয়ান২৪

প্রকাশিত : ০৬:১৬ পিএম, ৪ সেপ্টেম্বর ২০১৯ বুধবার

বক্তব্য দিচ্ছেন সুইডেনের রাষ্ট্রদূত

বক্তব্য দিচ্ছেন সুইডেনের রাষ্ট্রদূত

রাজধানীর মহাখালীতে অবস্থিত দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের সম্মেলন কক্ষে আজ (বুধবার) বেলা ১১টায় একটি অনুষ্ঠান শুরু হওয়ার কথা ছিল। ভূমিকম্প প্রস্তুতি কার্যক্রম বাস্তবায়নের লক্ষ্যে চারটি পৃথক সমঝোতা স্মারক সইয়ের এই অনুষ্ঠানে অংশ নিতে যথাসময়ে উপস্থিত হন আমন্ত্রিত অতিথিরা।

অনুষ্ঠানের বিশেষ অতিথি ছিলেন ঢাকায় নিযুক্ত ব্রিটিশ রাষ্ট্রদূত রবার্ট ক্যাথারটন ডিকসন, সুইডেনের রাষ্ট্রদূত শার্লোটা সিল্টার, ইউএনডিপির আবাসিক প্রতিনিধি সুদীপ্ত মুখার্জী। কিন্তু অনুষ্ঠানের প্রধান অতিথি দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান ও মন্ত্রণালয়ের সচিব শাহ্ কামাল যথাসময়ে উপস্থিত হননি। এসময় দেশি-বিদেশি অতিথিরা অলস সময় কাটাতে থাকেন, কারো মধ্যে দেখঅ দেয় অস্থিরতা।

এমনি করে সময় গড়াতে থাকে। একপর্যায়ে ১১টার অনুষ্ঠান যখন দুপুর ১টাতেও শুরু হচ্ছিল না তখন সুইডেনের রাষ্ট্রদূত শার্লোটা সিল্টার আয়োজকদের জানান, তিনি দুপুর দেড়টার পর আর অনুষ্ঠানস্থলে থাকতে পারবেন না। এসময় আয়োজকদের পক্ষে একজন তাকে জানান, প্রতিমন্ত্রী এনামুর রহমান দুপুর ১২টার দিকে সাভার থেকে রওনা দিয়েছেন। সে হিসেবে দেড়টার আগে কিছুতেই তিনি অনুষ্ঠানে যোগ দিতে পারবেন না।

প্রধান অতিথি দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী এনামুর রহমানের উপস্থিতি ছাড়া অনুষ্ঠান শুরু করা যাচ্ছিল না। এ অবস্থায় আয়োজকদের পক্ষ থেকে সুইডেনের রাষ্ট্রদূত শার্লোটা সিল্টারকে বক্তব্য শুরু করতে অনুরোধ করা হয়। অনুরোধ রক্ষা করে তিনি দুপুর ১টা ১৮ মিনিটের দিকে বক্তব্য শুরু করেন। এসময় তিনি বলেন, ‘অনুষ্ঠান দেরিতে শুরু হওয়ায় আগে আমার বক্তব্য দেয়ার সুযোগ হলো।’ পরে বক্তব্য শেষ করে অনুষ্ঠানস্থল ত্যাগ করেন সুইডেনের রাষ্ট্রদূত।

অপরদিকে, অনুষ্ঠান শুরুতে বিলম্বে হতে থাকায় আগত অন্য অতিথিরা বিরক্তি প্রকাশ করেন। এসময় দেখা যায় গণমাধ্যমকর্মীসহ আগত অতিথিদের কেউ কেউ বসার জায়গাতেই ঘুমোতে শুরু করেন। বিদেশি অতিথিদেরও একজন মাথায় হাত দিয়ে ঝিমুতে থাকেন।

অনুষ্ঠানের সংবাদ সংগ্রহ করতে যাওয়া একটি বেসরকারি টেলিভিশন চ্যানেলের নিজস্ব প্রতিবেদক নাজমুল সাঈদ এ বিষয়ে বলেন, ‘দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের এই প্রোগ্রাম বেলা ১১টায় শুরু হওয়ার কথা ছিল। এখন দুপুর ১টা পার হয়ে গেছে। কিন্তু অনুষ্ঠান শুরু হওয়ার কোনো খোঁজ-খবর নেই। এদিকে দুপুর সাড়ে ১২টায় আমার আরেকটা প্রোগ্রাম ছিল, এই প্রোগ্রামের জন্য আমি সেই প্রোগ্রামেও যোগ দিতে পারলাম না। এতে আমার ও আমার অফিস, উভয়েরই ক্ষতি হলো। আয়োজক ও সংশ্লিষ্ট মন্ত্রীর সময়ের বিষয়ে আরও যত্নশীল হওয়া উচিত। আমার মতো এখানে অনেকেই বিরক্ত।’

এছাড়া বিরক্তি প্রকাশ করে আয়োজকদের একজন বলেন, ‘আমরা আসলে বুঝতে পারছি না মন্ত্রী মহোদয় কখন আসবেন। এদিকে অনুষ্ঠানে আমরা রাষ্ট্রদূতদের দাওয়াত দিয়েছি। অনুষ্ঠান শুরু করতে না পারাতে আমরাই তাদের কাছে ছোট হয়ে গেলাম।’

অনুষ্ঠানে সমঝোতা স্মারক স্বাক্ষর হওয়ার কথা ছিল রংপুর সিটি করপোরেশন, টাঙ্গাইল পৌরসভা, রাঙ্গামাটি পৌরসভা এবং সুনামগঞ্জ পৌরসভার সঙ্গে। সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে সভাপতিত্ব করার কথা ছিল দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব শাহ্ কামালের। শেষপর্যন্ত মন্ত্রী অবশ্য ঘটনাস্থলে আসেন, ৩ ঘণ্টা দেরি করে দুপুর ২টায় এবং তখন অনুষ্ঠান শুরু হয়। সূত্র: জাগোনিউজ 
নিউজওয়ান২৪.কম/আরকে