NewsOne24

নতুন নামে আসছে এনআরবি গ্লোবাল ব্যাংক

নিজস্ব প্রতিবেদক

নিউজওয়ান২৪

প্রকাশিত : ০২:৪৯ পিএম, ২১ এপ্রিল ২০১৯ রোববার

ফাইল ছবি

ফাইল ছবি

দেশে বর্তমানে এনআরবি নামে তিনটি ব্যাংক রয়েছে। ফলে গ্রাহক হারানো থেকে রক্ষা পেতে নাম পাল্টে ফেলতে চাচ্ছে ‘এনআরবি গ্লোবাল ব্যাংক’। এরই মধ্যে ‘এনআরবি’ শব্দ বাদ দিয়ে ‘গ্লোবাল ব্যাংক অব বাংলাদেশ’ নামে কার্যক্রম চালানোর জন্য বাংলাদেশ ব্যাংকের নিকট আবেদন জমা পড়েছে ।

এনআরবি গ্লোবাল ব্যাংকের প্রধান নির্বাহী ও ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ হাবিব হাসনাত বলেন, এনআরবি নামে দেশে তিনটি ব্যাংক থাকায় মানুষের মধ্যে এটা নিয়ে এক ধরনের কনফিউশন তৈরি হয়েছে। যার ফলে আমরা গ্রাহকও হারাচ্ছি। তাই আমাদের ব্যাংকের নাম থেকে এনআরবি শব্দটুকু বাদ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সে অনুযায়ী কেন্দ্রীয় ব্যাংকের নিকট আবেদনও করা হয়েছে।

এদিকে ব্যাংকটির নাম পরিবর্তনের বিষয়টি পর্যালোচনা করে দেখা হচ্ছে। বাংলাদেশ ব্যাংকের বোর্ডসভায় সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র নির্বাহী পরিচালক মো. সিরাজুল ইসলাম।

২০১২ সালে এনআরবি গ্লোবাল ব্যাংকের লাইসেন্স দেয় কেন্দ্রীয় ব্যাংক। লাইসেন্স দেওয়ার ক্ষেত্রে নীতিমালা প্রণয়ন করা হয়। নীতিমালায় এনআরবি শব্দ যুক্ত করে বিশেষ কিছু শর্তারোপ করা হয়।

উল্লেখ্য, এর আগে ১৯৯২ সালে ব্যাংক অব ক্রেডিট অ্যান্ড কমার্স ইন্টারন্যাশনাল (বিসিসিআই) বিলুপ্ত করে ইস্টার্ন ব্যাংক নাম দেওয়া হয়। ২০০৬ সালে দেউলিয়া হওয়া ওরিয়েন্টাল ব্যাংকের নাম পরিবর্তন করে করা হয় আইসিবি ইসলামিক ব্যাংক। এছাড়া গত ১৬ মার্চ থেকে আলোচিত ফারমার্স ব্যাংক নাম পরিবর্তন করে পদ্মা ব্যাংক লিমিটেড নামে যাত্রা শুরু করেছে। ব্যাংকটি এখন ঘুরে দাঁড়াতে শুরু করেছে। লেনদেনও বাড়ছে।

নিউজওয়ান২৪/ইরু