NewsOne24

আবহাওয়া বার্তা আগাম জানাবে ছাতা!

তথ্যপ্রযুক্তি ডেস্ক

নিউজ ওয়ান২ ৪

প্রকাশিত : ০৩:১৭ পিএম, ১১ এপ্রিল ২০১৯ বৃহস্পতিবার

ফাইল ছবি

ফাইল ছবি

আকাশে ঝকঝকে রোদ দেখে বের হয়েছেন কিন্তু কয়েক কদম আগানোর পরই নামলো ঝুম বৃষ্টি। কিংবা ধরুন, ছাতা নিয়ে বের হওয়ার পর ভুলে সেটি ফেলে এসেছেন বাসে কিংবা আড্ডাস্থলে। এমন পরিস্থিতির সঙ্গে আমরা প্রায় সবাই ই পরিচিত। আর এই সমস্যা সমাধানেই এবার বাজারে আসছে স্মার্ট ছাতা। যার নাম ‘উমব্রেলা’।

এটি তৈরি করেছে ফ্রান্সের প্যারিসভিত্তিক ‘উইজ্জু’ নামের একটি কোম্পানি। প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট ম্যাশেবল এই ছাতা নিয়ে একটি ভিডিও প্রকাশ করেছে। সেখানে দেখা যায়, এই ছাতাটির হাতলে রয়েছে একটি চিপ। এটি স্মার্টফোনের অ্যাপের সঙ্গে যুক্ত থাকে।

এর মাধ্যমে ১৫ মিনিটের মধ্যে বৃষ্টি হবে কি হবে না তা জানিয়ে দিতে পারবে ছাতাটি। আবার কোথাও ছাতা ফেলে গেলে স্মার্টফোনের বার্তা পাঠিয়ে তা আপনাকে মনে করিয়ে দেবে। এর জন্য যে ব্যবহারকারীকে বাইরে থাকতে হবে এমন কোনো বাধ্যবাধকতা নেই। যেকোনো স্থান থেকেই মিলবে এই রিয়েল টাইম আবহাওয়া বার্তা।

আপাতত এই স্মার্ট ছাতাটির দুটো সাইজ মিলবে। একটি ‘স্ট্যান্ডার্ড’ সাইজের। আর অপর একটি এমন যে তা ব্যাগে ভরে রাখা যাবে সহজেই। জানা যায়, চলতি বছরের অক্টোবর নাগাদ এই ‘উমব্রেলা’ বাজারে আসবে।

স্মার্ট ছাতা ‘উমব্রেলা’ নিয়ে একটি ৫৭ সেকেন্ডের ভিডিও সোশ্যাল মিডিয়া টুইটারে দিয়েছে ম্যাশেবল। ৮ এপ্রিল টুইটের পর সেটি এক দিনে দেখা হয়েছে সোয়া দুই লাখ বার।

নিউজওয়ান২৪/ইরু