NewsOne24

ক্রাইস্টচার্চের আল-নূর ও লিনউড মসজিদে জুমার নামাজ আদায়

বিশ্ব সংবাদ ডেস্ক

নিউজ ওয়ান২ ৪

প্রকাশিত : ০৯:৩৫ এএম, ২২ মার্চ ২০১৯ শুক্রবার

ছবি সংগৃহীত

ছবি সংগৃহীত

ক্রাইস্টচার্চের দু’টি মসজিদে সন্ত্রাসী হামলায় স্তব্ধ পুরো বিশ্ব। এ সন্ত্রাসী হামলায় অন্তত ৫০ জন শহীদ হয়েছেন এবং আহত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন আরো অর্ধ শত।

স্মরণকালের এ ভয়াবহ হত্যাযজ্ঞের এক সপ্তাহ পর প্রথমবারের মতো শুক্রবার নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের আল-নূর ও লিনউড মসজিদে জুমার নামাজ আদায় করা হয়েছে।

স্থান সংকুলান না হওয়ায় মসজিদ বরাবর হ্যাগলি পার্কে জুমার নামাজ আদায় করা হয়।
 
এসময় নিরাপত্তার চাদরে ঢাকা ছিল পুরো এলাকা।  দেশটির প্রেডিডেন্ট ও প্রধানমন্ত্রীসহ শত শত মুসলমান ও অন্যান্য ধর্মের লোক এসময় উপস্থিত ছিলেন।

শুক্রবার দুপুর ১টা ৩০ মিনিটে নামাজ শুরু হয়।  আল-নূর ও লিনউড মসজিদে সন্ত্রাসীর গুলিতে নিহতদের সম্মানে দুই মিনিটের নীরবতা পালন করা হয়।

হাজার হাজার মানুষ হ্যাগলি পার্কে জড়ো হয়ে  নিহত মুসলমানদের প্রতি  ভালোবাসা ও সহানুভূতি দেখান।  

এ ব্যাপারে দ্য মঙ্গরেল মবের প্রেসিডেন্ট সনি ফাতু জুমার নামাজের সময় মসজিদের বাইরে নিরাপত্তা দেয়ার প্রস্তাব দিয়ে বলেছিলেন, আমাদের মুসলিম ভাই এবং বোনরা যত দিন পর্যন্ত মনে করবেন তাদের নিরাপত্তা এবং সহায়তা প্রয়োজন, আমরা ততদিন সহায়তা দেব।

ফাতু বলেন, কোনো ধরনের ভয়ভীতি ছাড়াই মসজিদে নামাজ আদায়ের সময় আমরা নিরাপত্তা দিতে পারবো কি-না, সেটি প্রশ্ন হিসেবে দেখা দিয়েছিল। অবশ্যই আমরা নিরাপত্তা দিতে পারবো। এটা নিয়ে কোনো প্রশ্ন নেই। আমরা জুমার নামাজের সময় উপযুক্ত পোশাক পরিধান করবো। আমাদের হাতে কোনো অস্ত্র থাকবে না। আমরা মসজিদের ভেতরের দরজার কাছে শান্তিপূর্ণভাবে নিরাপত্তা দেব। যাতে মুসলিম সম্প্রদায়ের সদস্যরা স্বস্তিতে নামাজ পড়তে পারেন। 
 
গত শুক্রবার আল নূর মসজিদে হয় নিউজিল্যান্ডের ইতিহাসের ভয়াবহ হত্যাযজ্ঞ। জুমার নামাজ আদায়ের সময় খ্রিস্টান সন্ত্রাসী ব্রেনটন টারান্ট স্বয়ংক্রিয় বন্দুকে নির্বিচারে গুলি চালালে পাঁচ বাংলাদেশিসহ ৫০ জনের মৃতূ হয়। গুলিবিদ্ধ হয়ে এখনো হাসপাতালে মৃত্যুর প্রহর গুণছেন ৪৮ জন।

হামলার পরপরই ক্রাইস্টচার্চের আল-নূর ও লিনউড মসজিদ বন্ধ করে দেয়া হয়। এরপর মেরামত শেষে আজ জুমার নামাজ সামনে রেখে সকালে মসজিদ দুটি ফের খুলে দেয়া হয়।

এর আগে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডার্ন মুসলিমদের আল নূরে জুমার নামাজ আদায়ের আহ্বান জানিয়েছেন। তিনি নামাজ সরাসরি রাষ্ট্রীয় টেলিভিশনে সম্প্রচারের ঘোষণাও দেন। সেখানে দুই মিনিট নীরবে দাঁড়িয়ে নিহতদের স্মরণের কথাও বলেন সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রী।

বিভিন্ন দেশের মুসলিমরা নিউজিল্যান্ডে পৌঁছেন। অনেকে পথে রয়েছেন জুমার নামাজে শরিক হন। বলা চলে জুমার নামাজ পড়তে বিভিন্ন দেশের মুসল্লিদের ঢল নামে ক্রাইস্টচার্চে।
 
আল-নূর মসজিদের চারপাশে সশস্ত্র অবস্থান নেয় পুলিশ। মুসল্লিরা যাতে দ্রুত মসজিদে আগের মতো আসতে পারেন, সেজন্য নিরলসভাবে কাজ করে মসজিদ প্রস্তুত করা হয়।

আল-নূরের সঙ্গে লিনউড মসজিদও খুলে দেয়া হয়েছে। জুমার নামাজে হাজারো মুসল্লির উপস্থিতি লক্ষ্য করা গেছে, যাদের আপনজন ১৫ মার্চের হামলায় নিহত ও আহত হয়েছেন। হতাহতদের বেশিরভাগই বাংলাদেশ, ভারত, পাকিস্তান, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, তুরস্ক, সোমালিয়া ও আফগানিস্তানের অভিবাসী এবং শরণার্থী ছিলেন।

শুক্রবার জুমার নামাজে অংশ নিতে বিভিন্ন দেশ থেকে বহু মুসলিম নিউজিল্যান্ডে আসেন।

আল-নূর মসজিদের ইমাম জামাল ফাওদা জানান, আজ জুমায় তিন থেকে চার হাজার মুসল্লি অংশ নেন। যাদের অনেকেই বিভিন্ন দেশ থেকে নিউজিল্যান্ডে এসেছেন নামাজ আদায় করতে। 

বৃহস্পতিবার দেশটির পুলিশ জানিয়েছে, নিহত সবার পরিচয় সনাক্ত করা হয়েছে। এর মধ্যে অনেকের মরদেহ স্বজনদের কাছে হস্তান্তর করা হয়েছে। অনেকের দাফনও সম্পন্ন হয়েছে।

পুলিশ কমিশনার মাইক বুশ বলেন, নিহত সবাইকে সনাক্ত করা হয়েছে। দাফনের বিষয়ে তাদের স্বজনদের বলা হয়েছে।

বৃহস্পতিবার প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডার্ন আধা-স্বয়ংক্রিয় ও অ্যাসল্ট রাইফেল নিষিদ্ধের ঘোষণা দিয়েছেন।

তিনি বলেন, ১১ এপ্রিল অস্ত্র নিষিদ্ধ সংক্রান্ত নতুন আইন উপস্থাপন করা হবে। সেইসঙ্গে নিষিদ্ধ করা যেসব অস্ত্র সাধারণ মানুষের কাছে আছে  তা কিনে নিতে সরকার একটি প্রকল্পও হাতে নেবে বলে জানান জেসিন্ডা।

ওই হামলায় আহত ২৯ জন হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। এদের মধ্যে এখনো আটজন আইসিইউতে।

নিউজওয়ান২৪/আ.রিাফি