NewsOne24

হারানো ‘মানিকদের’ ফিরে পেতে চাইছে ১০ পরিবার

স্টাফ রিপোর্টার

নিউজওয়ান২৪.কম

প্রকাশিত : ০৬:১৯ পিএম, ৭ জুলাই ২০১৬ বৃহস্পতিবার | আপডেট: ১১:০৯ এএম, ২৫ জুলাই ২০১৬ সোমবার

ওপরের বাঁদিক থেকে ঘড়ির কাটার ক্রমে- আশরাফ মোহাম্মদ ইসলাম, এটিএম তাজউদ্দিন, ইব্রাহীম হাসান খান, জুবায়েদুর রহিম, জুন্নুন শিকদার, জুনায়েদ খান, তামিম আহমেদ চৌধুরী, নজিবুল্লাহ আনসারী, মোহাম্মদ সাইফুল্লাহ জাকি ও মোহাম্মদ বাসারুজ্জামান

ওপরের বাঁদিক থেকে ঘড়ির কাটার ক্রমে- আশরাফ মোহাম্মদ ইসলাম, এটিএম তাজউদ্দিন, ইব্রাহীম হাসান খান, জুবায়েদুর রহিম, জুন্নুন শিকদার, জুনায়েদ খান, তামিম আহমেদ চৌধুরী, নজিবুল্লাহ আনসারী, মোহাম্মদ সাইফুল্লাহ জাকি ও মোহাম্মদ বাসারুজ্জামান

ঢাকা: গুলশানে রেস্টুরেন্টে হামলা করে ভয়াবহ জিম্মি সঙ্কট সৃষ্টি ও ২৮জনকে হত্যার ক্রীড়ণক জঙ্গিরা কয়েক মাস ধরে যার যার পরিবারে ‘নিখোঁজ’ ছিল। সাম্প্রতিক আবহে সব মহলে বিষয়টি বেশ আলোচিত। বিরাজমান পরিস্থিতির আলোকে তাই অনেক পরিবারই এখন তাদের হারানো ‘মানিকদের’ ফিরে পেতে চাইছে।

এমন দশ যুবকের ছবিসহ তাদের সন্ধান চেয়ে টিভিসহ অন্যান্য প্রচার মাধ্যমে বিজ্ঞপ্তি প্রচার করা হচ্ছে। সেখানে নিখোঁজ ওই সন্তানদের ঘরে ফেরার আকুল আহ্বান জানিয়েছেন অভিভাবকরা।

গতকাল (বুধবার) থেকে দেশের টিভি চ্যানেলগুলোতে এ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রচার করা হচ্ছে।

এদিকে, কারও পরিবারের কোনো সদস্য নিখোঁজ থাকলে আইন শৃঙ্খলারক্ষাকারী বাহিনীকে তা জানাতে অনুরোধ করা হয়েছে র‌্যাবের পক্ষ থেকে।

এর সমান্তরালে ওই ১০ যুবকের সন্ধান পেতে আইনশৃঙ্খলা বাহিনীর সহায়তা চেয়েছে তাদের পরিবার। তবে নিরাপত্তার স্বার্থে পরিবারগুলোর পরিচয় প্রকাশ করা হয়নি। যদিও তাদের নিখোঁজ সন্তানদের ছবি ও নাম প্রকাশ করা হয়েছে।

আলোচিত নিখোঁজরা হলেন- ঢাকার তেজগাঁওয়ের মোহাম্মদ বাসারুজ্জামান, বাড্ডার জুনায়েদ খান (পাসপোর্ট নম্বর- এ এফ ৭৪৯৩৩৭৮), চাপাইনবাবগঞ্জের নজিবুল্লাহ আনসারী, ঢাকার আশরাফ মোহাম্মদ ইসলাম (পাসপোর্ট নম্বর-৫২৫৮৪১৬২৫), সিলেটের তামিম আহমেদ চৌধুরী (পাসপোর্ট নম্বর-এল ০৬৩৩৪৭৮), ঢাকার ইব্রাহীম হাসান খান (পাসপোর্ট নম্বর-এ এফ ৭৪৯৩৩৭৮), লক্ষ্মীপুরের এ টিএম তাজউদ্দিন (পাসপোর্ট নম্বর- এফ ০৫৮৫৫৬৮), ঢাকার ধানমণ্ডির জুবায়েদুর রহিম (পাসপোর্ট নম্বর-ই ১০৪৭৭১৯), সিলেটের মোহাম্মদ সাইফুল্লাহ ওজাকি (পাসপোর্ট নম্বর-টি কে ৮০৯৯৮৬০) ও জুন্নুন শিকদার (পাসপোর্ট নম্বর-বি ই ০৯৪৯১৭২)।

গত শুক্রবার গুলশানের হলি আর্টিজান বেকারিতে প্রায় ৩৫ দেশি-বিদেশি অতিথিকে জিম্মি এবং পরে তাদের মধ্য থেকে ২০ জনকে জবাই করে জঙ্গিরা। এছাড়া তারা বোমা মেরে হত্যা করে দুই পুলিশ কর্মকর্তাকে। পরে সেনা কমান্ডোরা ছয় জঙ্গিকে হত্যা করে।

তাদের মধ্যে পাঁচ হামলাকারীরই পরিচয় জানা সম্ভব হয় যাদের মধ্যে আছে রাজধানীর স্কলাসটিকা স্কুলের সাবেক ছাত্র রোহান ইমতিয়াজ ও বর্তমান ছাত্র মীর সামেহ মুবাশ্বের। এছাড়াও আছে নর্থসাউথ বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্র নিবরাজ ইসলাম। এরা সবাই গত কয়েক মাস ধরে স্বজনদের কাছে নিখোঁজ ছিল বলে পরিবারগুলো দাবি করে। অবস্থাপন্ন এবং দেশের অভিজাত শিক্ষাঙ্গণগুলোর এই তিন শিক্ষাথী ছাড়াও অপর দুই হামলাকারী মাদ্রাসা ব্যাকগ্রাউন্ডের বলে জানা গেছে। এই দুজন হচ্ছে বগুড়ার ধুনটের শফিকুল ইসলাম উজ্জ্বল এবং শাজাহানপুর উপজেলার চোপিনগর ইউনিয়নের বৃ-কুষ্টিয়া গ্রামের খায়েরুজ্জামান। এরাও গত কয়েক মাস ধরে পরিবারের সঙ্গে সংযোগবিচ্ছিন্ন বলে জানায় তাদের স্বজনরা।

এসব তথ্য সামনে আসার পর আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এবং সরকারের সংশ্লিষ্ট মহল তৎপর হয়। এর ফলশ্রুতিতেই নিখোঁজ তরুণ-যুবকদের বিষয়ে এই উদ্যোগ নেওয়া হয়।

নিউজওয়ান২৪.কম/এসএল