NewsOne24

সঠিক ঘুমে সাহায্য করবে স্মার্টওয়াচ!

নিউজ ডেস্ক

নিউজ ওয়ান২ ৪

প্রকাশিত : ০৮:১৫ পিএম, ২০ অক্টোবর ২০১৮ শনিবার

ফাইল ছবি

ফাইল ছবি

এবার সঠিক ঘুমের জন্য টিপস দেবে অ্যাপ। হ্যাঁ, স্মার্টওয়াচের জন্য বিশেষভাবে বানানো হয়েছে অ্যাপ, স্লিপগার্ড (SleepGuard)। ইউকে ও নর্থইস্টের গবেষকদের কারণেই গ্রাহক এমন অ্যাপটি পেতে যাচ্ছেন। ইতিমধ্যেই অ্যাপটি ১৫ জন অংশগ্রহণকারীর উপর পরীক্ষা করা হয়েছে। যেটির মাধ্যমে স্লিপ কোয়ালিটি পর্যবেক্ষণ করা হয়। শুধু তাই নয়, কম ঘুম, অনিদ্রার কারণ খোঁজার চেষ্টা করা হয়।

স্বাভাবিকের থেকে কম ঘুম বা অনিদ্রার কারণ কী, কীভাবেই বা মুক্তি পাওয়া সম্ভব এই সমস্যা থেকে তারই সমাধানে সাহায্য করবে এই নতুন প্রযুক্তি। এমনটাই আশা করছেন গবেষকরা্ কিন্তু, খুব সহজেই এই ধরণের সমস্যা থেকে মুক্তি পাওয়া যেতে পারে। কীভাবে? বেডরুমের আলোতে পরিবর্তন, বেশি শব্দকে এড়িয়ে যাওয়া, শয়নভঙ্গি এবং হাতের পজিশন পরিবর্তন করে এই সমস্যা থেকে কিছুটা মুক্তি পাওয়া যেতে পারে্
 
স্লিপগার্ড প্রধানত ফিজিক্যাল অ্যাক্টিভিটিস ক্যাপচার করে থাকে। গবেষকরা জানাচ্ছেন, বডি মুভমেন্টের সঙ্গে ওতোপ্রতোভাবে জড়িত এই স্লিপ কোয়ালিটির বিষয়টি৷ স্লিপগার্ড সাধারণত চারটি বেসিক স্লিপ পসচারকে ক্যাপচার করতে পারে। সঠিক ঘুমের সঙ্গে শয়নভঙ্গির খুবই গভীর সম্পর্ক রয়েছে। অনেকেই পেটের উপর হাত রেখে ঘুমোন৷ যেটিকে অস্বস্তির কারণ বলা যেতে পারে। যার ফলে ব্যাঘাত হতে পারে ঘুমে।

নিউজওয়ান২৪/এএস