NewsOne24

‘অজ্ঞাত পরিচয় লাশটি’ ব্লগার অভিজিতের খুনি শরীফের!

স্টাফ রিপোর্টার

নিউজওয়ান২৪.কম

প্রকাশিত : ০২:৫১ পিএম, ১৯ জুন ২০১৬ রোববার | আপডেট: ১২:২৮ এএম, ২২ জুন ২০১৬ বুধবার

ধরিয়ে দেওয়ার জন্য পুরস্কার ঘোষিত ছয় জঙ্গির ছবি। প্রথম জন (শরীফ) শনিবার রাতে ‘বন্দুকযুদ্ধে’’ নিহত

ধরিয়ে দেওয়ার জন্য পুরস্কার ঘোষিত ছয় জঙ্গির ছবি। প্রথম জন (শরীফ) শনিবার রাতে ‘বন্দুকযুদ্ধে’’ নিহত

ঢাকা: গতকাল (শনিবার) দিবাগত রাতে খিলগাঁওয়ের মেরাদিয়ায় কথিত বন্দুকযুদ্ধে নিহত যুবকের পরিচয় পাওয়ার দাবি করেছে পুলিশ। মহানগর পুলিশের গোয়েন্দা শাখার (ডিবি) সঙ্গে ওই ‘বন্দুকযুদ্ধে’ শরিফুল নিহত হন উল্লেখ করে পুলিশের পক্ষ থেকে বলা হয়, নিহত শরিফুল একাধিক নামে পরিচিত। যেমন, সাকিব ওরফে শরীফ ওরফে সালেহ ওরফে আরিফ ওরফে হাদি।

আজ (রোববার) ঢাকা মহানগর পুলিশের অনলাইন সংবাদমাধ্যম ডিএমপি নিউজে এসব দাবি করা হয়েছে। পুলিশের দাবি, অভিজিৎ হত্যার তদন্তে সিসিটিভির ফুটেজে শরিফুলের উপস্থিতি দেখা গেছে। তাদের ভাষ্য, নিহত যুবকের নাম শরিফুল। তিনি পুরস্কার ঘোষিত ছয় জঙ্গির একজন। লেখক অভিজিৎ রায়সহ অন্য সাতটি হত্যায় জড়িত তিনি। প্রথমদিকে শনিবার রাতে নিহত যুবককে অজ্ঞাত পরিচয় হিসেবে জানানো হয়েছিল।

রবিবার ডিএমপি মিডিয়ার খবরে বলা হয়, “গতকাল রাত পৌণে ৩টায় খিলগাঁও থানার মেরাদিয়া এলাকার বাশঁপট্টি এলাকায় ডিবি পুলিশের সাথে বন্দুকযুদ্ধে ঢাকা মেট্রোপলিটন পুলিশ কর্তৃক পুরস্কার ঘোষিত ৬শীর্ষ জঙ্গির অন্যতম শরিফুল ওরফে সাকিব ওরফে শরিফ ওরফে সালেহ ওরফে আরিফ ওরফে হাদি নিহত হয়েছে।”

ডিএমপি মিডিয়া আরও জানায়, “গতকাল রাত পৌণে ৩টার দিকে ডিবির একটি টিম মেরাদিয়া এলাকায় তল্লাশি অভিযান পরিচালনাকালে সন্দেহজনকভাবে তিনজন মোটরসাইকেল আরোহীকে ধাওয়া করা হয়। এসময় হঠাৎ করে মোটরসাইকেল আরোহীরা পুলিশকে লক্ষ্য করে গুলি ছুড়লে আত্মরক্ষার্থে পুলিশও পাল্টা গুলি ছোড়ে। ওই সময় ২জন দৌড়ে পালাতে সক্ষম হলেও গোলাগুলির একপর্যায়ে আনাসারুল্লাহ বাংলা টিমের সদস্য শরিফ গুলিবিদ্ধ হয়।

গুলিবিদ্ধ অবস্থায় পুলিশ তাকে উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত ডাক্তার মৃত ঘোষণা করেন।

উল্লেখ্য, নিহত শরিফ আনসারুল্লাহ বাংলা টিমের সামরিক প্রশিক্ষণ দেওয়া ছাড়াও আইটি বিষয়ে প্রশিক্ষণ দিত। এছাড়াও বিভিন্ন অপারেশনের সদস্য নির্বাচন ও সংগ্রহে প্রধান ভূমিকা পালন করতো। টিএসসিতে অভিজিৎ রায় হত্যা, গোড়ানে নীলাদ্রী নীলয় হত্যা, লালমাটিয়ায় আহম্মেদ রশীদ টুটুল হত্যা চেষ্টা এবং সাভারে শান্তা মারিয়াম বিশ্ববিদ্যালয়ের ছাত্র রিয়াদ মোর্শেদ বাবু হত্যা মামলার তদন্তে ওইসব ঘটনায় তার সরাসরি উপস্থিতি এবং সার্বিক নেতৃত্ব প্রদাণের সুনির্দিষ্ট তথ্য বেরিয়ে এসেছে।”

শরীফের পরিচয় চিহ্নিত হওয়া প্রসঙ্গে ডিবির উপকমিশনার (দক্ষিণ) মাশরুকুর রহমান খালেদ বলেন, “প্রথমে আমরা নিহত যুবককে চিনতে পারিনি। পরে দেখি, তার সঙ্গে পুরস্কার ঘোষিত জঙ্গি শরিফুলের মিল রয়েছে।”

উল্লেখ্য, গত ১৯ মে লেখক অভিজিৎ রায়, প্রকাশক ফয়সল আরেফিনসহ (দীপন) অন্তত ১০টি হত্যায় জড়িত সন্দেহে ছয়জনকে ধরিয়ে দিতে তাদের নাম ও ছবি প্রকাশ করে ডিএমপি। এরা হলেন সুমন, শরিফুল, সেলিম, সিফাত, রাজু ও সাজ্জাদ। তাদের প্রত্যেকের নামে দুই লাখ থেকে পাঁচ লাখ টাকা পুরস্কার ঘোষণা করা হয়।

পুলিশ জানিয়েছে, পুরস্কার ঘোষিত ওই ছয়জনের মধ্যে সুমনকে গত বুধবার রাতে রাজধানী থেকে গ্রেপ্তার করা হয়। তিনি প্রকাশক আহমেদুর রশীদকে (টুটুল) হত্যাচেষ্টায় জড়িত। রিমান্ডে তার জিজ্ঞাসাবাদ চলছে। বাকি পাঁচজনের মধ্যে শরীফ ‘বন্দুকযুদ্ধে’ নিহত হলেন।

নিউজওয়ান২৪.কম/এসএল

খিলগাঁওয়ে গোয়েন্দাদের সঙ্গে ‘বন্দুকযুদ্ধ’: অজ্ঞাত পরিচয় যুবক নিহত