NewsOne24

তাইওয়ানের ৭ কর্মকর্তার ওপর চীনের নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক

নিউজওয়ান২৪

প্রকাশিত : ০৮:৫৪ পিএম, ১৬ আগস্ট ২০২২ মঙ্গলবার

চীন ও তাইওয়ানের পতাকা

চীন ও তাইওয়ানের পতাকা


তাইওয়ানের স্বাধীনতা চাওয়ার বিষয়টিকে সমর্থন করায় দ্বীপ দেশটির ৭ কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে চীন।

মঙ্গলবার (১৬ আগস্ট) দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম সিনহুয়া এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। খবর আলজাজিরার।

তাইওয়ানকে নিজেদের মূল ভূখন্ডের অংশ মনে করে চীন। তবে গণতান্ত্রিকভাবে স্বশাসিত তাইওয়ান চীনের সার্বভৌমত্বের দাবি প্রত্যাখ্যান করে আসছে বরাবরই। নিজেদের স্বাধীন রাষ্ট্র মনে করে তাইওয়ান।

এ নিয়ে চলমান উত্তেজনার মধ্যেই চলতি মাসের শুরুতে মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি তাইওয়ান সফর করেন। তার এ সফরকে উস্কানি হিসেবে দেখে ক্ষুব্ধ প্রতিক্রিয়া প্রকাশ করে চীন। তাইওয়ানের চারপাশ ঘিরে বড় ধরনের মহড়া চালায় দেশটি।

সেই রেশ না কাটতেই ফের মার্কিন কংগ্রেস সদস্যরা গত রোববার তাইওয়ান সফর করেন। এমন পরিস্থিতিতেই তাইওয়ানের কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞা দিল চীন।

চীনের তাইওয়ানবিষয়ক কার্যালয় জানায়, নিষেধাজ্ঞায় থাকা ব্যক্তিদের মধ্যে ওয়াশিংটনে তাইওয়ানের রাষ্ট্রদূত সিয়াও বি-খিম এবং তাইওয়ানের জাতীয় নিরাপত্তা পরিষদের মহাসচিব ওয়েলিংটন কুও রয়েছেন। তাইওয়ানের ক্ষমতাসীন দল ও ডেমোক্রেটিক প্রোগ্রেসিভ পার্টির নেতারাও নিষেধাজ্ঞার আওতায় রয়েছেন। এ ছাড়া তাইওয়ানের প্রধানমন্ত্রী সু সেং-চাং, পররাষ্ট্রমন্ত্রী জোসেফ উ এবং পার্লামেন্টের স্পিকার ইউ সি-কুনও নিষেধাজ্ঞার তালিকায় ছিলেন আগে থেকেই।

তাইওয়ান অ্যাফেয়ার্স অফিসের একজন মুখপাত্র জানান, যারা নিষেধাজ্ঞায় পড়েছেন তারা চীন, হংকং এবং ম্যাকাও যেতে পারবেন না। তাদের সঙ্গে সম্পর্কিত সংস্থা এবং বিনিয়োগকারীদেরও ব্যবসার অনুমতি দেবে না চীন।

চীনের কঠোর হুঁশিয়ারি সত্ত্বেও তাইওয়ান সফরকালে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি বলেন, বন্ধুত্বের খাতিরে তাইওয়ানে এসেছি। এই অঞ্চলে শান্তি প্রতিষ্ঠাই আমাদের লক্ষ্য।

নিউজওয়ান২৪.কম/রাজ