NewsOne24

ফিনল্যান্ডে সিটি নির্বাচন, শেষ মুহূর্তে ব্যস্ত বাংলাদেশি মবিন

জামান সরকার, হেলসিংকি থেকে

নিউজওয়ান২৪

প্রকাশিত : ০১:১২ এএম, ১৩ জুন ২০২১ রোববার

ফিনল্যান্ডে সিটি কাউন্সিল নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে ১৩ জুন (রবিবার)। ভোটের লড়াই শুরু হতে আর মাত্র কয়েক ঘণ্টা বাকি। এদিন সকাল নয়টা থেকে বিকেল আটটা পর্যন্ত বিরতিহীনভাবে ভোট গ্রহণ চলবে।

এবারের ভোটে দেশের সব নিবন্ধিত রাজনৈতিক দল অংশ নিচ্ছে। ইতিমধ্যে শেষ হয়েছে ভোট গ্রহণের সব প্রস্তুতি। এই নির্বাচনে ২৬শে মে থেকে ৮ জুন পর্যন্ত অগ্রিম ভোট বা এডভান্স ভোটিংও শেষ হয়েছে।

এদিকে, শেষ মুহূর্তের প্রচারে ব্যস্ত আছেন ন্যাশনাল কোয়ালিশ পার্টি মনোনীত এসপো সিটি কাউন্সিলের প্রার্থী বাংলাদেশি মবিন মোহাম্মদ। প্রতিশ্রুতির ফুলঝুরি নিয়ে মবিন ছুটছেন অভিবাসী ভোটারের দ্বারে দ্বারে। বাংলাদেশি প্রার্থী মবিনের প্রচার-প্রচারণায় জমে উঠেছে ফিনল্যান্ডে সিটি কাউন্সিল নির্বাচন। 

প্রার্থী মবিন মোহাম্মদ ভোট চেয়ে চয়ে বেড়াচ্ছেন তার নির্বাচনী এলাকায়। মবিনের নির্বাচনী প্রচারনায় বিপুল সংখ্যক অভিবাসীর স্বতঃস্ফূর্ত ও স্বপ্রণোদিত অংশগ্রহণে আসন্ন এসপো সিটি কাউন্সিল ইলেকশন বাংলাদেশিদের মাঝে প্রাণবন্ত হয়ে ওঠেছে।

ফিনল্যান্ডে প্রবাসী বাংলাদেশিদের সামাজিক কর্মকাণ্ডে মবিন মোহাম্মদ একটি উজ্জ্বল নাম। কুমিল্লায় জন্মগ্রহণকারী ও বিশিষ্ট ব্যবসায়ী মবিন মোহাম্মদ ব্যবসার পাশাপাশি ফিনিশ রাজনীতির সঙ্গে জড়িয়ে পড়েন। ১৯৯৩ সালে তিনি ফিনল্যান্ডে পাড়ি জমান।

এই নির্বাচনে ১৯টি রাজনৈতিক দল অংশ নিলেও প্রতিদ্বন্দ্বিতা হবে মূলত সোস্যাল ডেমোক্রেটিক পার্টি, ন্যাশনাল কোয়ালিশ পার্টি, ফিনস পার্টি, সেন্ট্রাল পার্টি, দ্যা গ্রীনস ও সুইডিশ পিপলস পার্টির মধ্যে। সাধারণ মানুষের আগ্রহের কেন্দ্রবিন্দু হলো কারা পরবর্তী চার বছরের জন্য সিটি কাউন্সিল পরিচালনার দায়িত্বে আসছে।

ভোটের দিন কেন্দ্রে নির্বাহী ম্যাজিস্ট্রেট, পুলিশ বা আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা নিয়োজিত থাকবেন না। তার কারণ ফিনল্যান্ডে বরাবরই সুষ্ঠ, অবাধ, অংশগ্রণমূলক ও উৎসবমুখর পরিবেশে নির্বাচন অনুষ্ঠিত হয়ে থাকে।