NewsOne24

মঙ্গলবার থেকে সৌদিতে রোজা

ধর্ম ডেস্ক

নিউজওয়ান২৪

প্রকাশিত : ১২:০৭ পিএম, ১২ এপ্রিল ২০২১ সোমবার

মঙ্গলবার থেকে সৌদিতে রোজা

মঙ্গলবার থেকে সৌদিতে রোজা


সৌদি আরবের আকাশে রবিবার পবিত্র মাহে রমজানের চাঁদ দেখা যায়নি। আজ ১২ এপ্রিল ৩০ দিন পূর্ণ হবে শাবান মাসের। অর্থাৎ আগামী মঙ্গলবার থেকে সৌদি আরবে শুরু হবে মাহে রমজান।

রবিবার সংযুক্ত আরব আমিরাতের ইংরেজি দৈনিক খালিজ টাইমসের এক প্রতিবদেনে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, সৌদি আরবের চাঁদ দেখা কমিটি রবিবার সন্ধ্যায় দেশটির কোথাও রমজান মাসের চাঁদ দেখা যায়নি বলে জানিয়েছে।

মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরবের মতো সংযুক্ত আরব আমিরাত, কুয়েত, ওমান, মিসর, মালয়েশিয়া, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া এবং সিঙ্গাপুরেও মঙ্গলবার থেকে রোজা শুরু হবে।

খালিজ টাইমস এর প্রতিবেদনে বলা হয়েছে, খালি চোখে চাঁদ দেখার জন্য রবিবার সৌদি আরবের চাঁদ দেখা কমিটি বৈঠকে বসেছিল। চাঁদ দেখা না যাওয়ায় চাঁদ দেখা কমিটি মঙ্গলবার (১৩ এপ্রিল) থেকে রোজা শুরুর ঘোষণা দিয়েছে।

এর আগে দেশটির সুপ্রিমকোর্ট দেশের সব মানুষকে দেশের যেকোনো স্থানে থেকে চাঁদ দেখার জন্য আহ্বান জানান। যদি কেউ চাঁদ দেখতে পান তাহলে নিকটস্থ যেকোনো আদালতে গিয়ে তা জানানোর অনুরোধও করা হয়।

গালফ নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, সৌদি আরবের চাঁদ দেখা কমিটি রবিবার সন্ধ্যায় এক ঘোষণায় জানিয়েছে, আগামী ১৩ এপ্রিল (মঙ্গলবার) দেশটিতে প্রথম রমজান পালিত হবে। রবিবার রমজান মাসের চাঁদ দেখা যায়নি।

ইসলামের অন্যতম এক স্তম্ভ পবিত্র রমজান মাস। প্রত্যেক বছর অত্যন্ত ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে মুসলিম বিশ্বে পবিত্র এ মাস পালন করা হয়। এক মাস সংযম পালনের পর মুসলমানরা শাওয়াল মাসের চাঁদ দেখে পবিত্র ঈদুল ফিতর উদযাপন করেন।

নিউজওয়ান২৪.কম/রাজ