NewsOne24

এসএসসির ফরম পূরণ শুরু ১ এপ্রিল

নিজস্ব প্রতিবেদক

নিউজওয়ান২৪

প্রকাশিত : ১১:০৯ পিএম, ২১ মার্চ ২০২১ রোববার

ফাইল ছবি

ফাইল ছবি

২০২১ সালের এসএসসি ও সমমানের পরীক্ষার অনলাইনে ফরম পূরণ শুরু হবে আগামী ১ এপ্রিল (বৃহস্পতিবার)। বিলম্ব ফি ছাড়াও ফরম পূরণ করা যাবে ৭ এপ্রিল পর্যন্ত। আর বিলম্ব ফিসহ ১০ এপ্রিল থেকে ১৪ এপ্রিল পর্যন্ত ফরম পূরণ করা যাবে। 

রোববার (২১ মার্চ) ঢাকা বোর্ড থেকে এ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

২০২০ সালের অকৃতকার্য পরীক্ষার্থীরা পরীক্ষায় অংশগ্রহণ করতে চাইলে ১ এপ্রিলের মধ্যে নিজ প্রতিষ্ঠান প্রধান বরাবর সাদা কাগজে আবেদন করতে পারবে।
 
বিজ্ঞপ্তিতে বলা হয়, শিক্ষার্থীদের তথ্য ও সম্ভাব্য তালিকা ঢাকা বোর্ডের ওয়েবসাইটে আগামী ২৮ মার্চ প্রকাশ করা হবে। সম্ভাব্য তালিকা থেকে আগামী ১ এপ্রিল থেকে ৭ এপ্রিল পর্যন্ত ফরম পূরণ করতে পারবেন শিক্ষার্থীরা। বিলম্ব ফি ছাড়া অনলাইনে ফি জমা দেওয়ার সময় ৮ এপ্রিল শেষ হবে। আর বিলম্ব ফিসহ ১০ এপ্রিল থেকে ১৩ এপ্রিল পর্যন্ত ফরম পূরণ করা যাবে। পরীক্ষার্থী প্রতি ১০০ টাকা বিলম্ব ফিসহ ফি ১৫ এপ্রিল পর্যন্ত জমা দেওয়া যাবে।

জানতে চাইলে ঢাকা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর নেহাল আহমেদ ঢাকা পোস্টকে বলেন, পরীক্ষা নেওয়ার অগ্রিম প্রস্তুতি হিসেবে আমরা ফরম পূরণের কাজটি সেরে রাখতে চাই। যে সময় দেওয়া হয়েছে প্রয়োজনে সেটি আরও বাড়বে। শিক্ষাবোর্ডের সব ধরনের প্রস্তুতি নিয়ে রাখা হবে। যখনই সরকার পরীক্ষা নিতে চাইলে তখন পরীক্ষা নিতে পারব।

কোন বিভাগের কত ফি

বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের কাছ থেকে এসএসসির ফরম পূরণ বাবদ সর্বোচ্চ ১ হাজার ৯৭০ টাকা, ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের থেকে সর্বোচ্চ ১ হাজার ৮৫০ টাকা এবং মানবিক বিভাগের শিক্ষার্থীদের কাছ থেকে সর্বোচ্চ ১ হাজার ৮৫০ টাকা ফি নিতে প্রতিষ্ঠানগুলোকে বলেছে ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড।  

এসএসসি পরীক্ষার ফি বাবদ শিক্ষার্থীদের কাছ থেকে পত্র প্রতি ১০০ টাকা, ব্যবহারিকের ফি বাবদ পত্র প্রতি ৩০ টাকা, একাডেমিক ট্রান্সক্রিপ্টের ফি বাবদ পরীক্ষার্থী প্রতি ৩৫ টাকা, মূল সনদ বাবদ শিক্ষার্থী প্রতি ১০০ টাকা, বয়েজ স্কাউট ও গার্লস গাইড ফি বাবদ ১৫ টাকা এবং জাতীয় শিক্ষা সপ্তাহ ফি বাবদ পরীক্ষার্থী প্রতি ৫ টাকা নির্ধারণ করা হয়েছে।
 
এছাড়া অনিয়মিত শিক্ষার্থীদের ক্ষেত্রে পরীক্ষার্থী প্রতি ১০০ টাকা অনিয়মিত ফি নির্ধারণ করা হয়েছে। এছাড়া জিপিএ উন্নয়ন পরীক্ষার্থীদের তালিকাভুক্তি ফি ১০০ টাকা নির্ধারণ করা হয়েছে।

হচ্ছে না এসএসসির নির্বাচনী পরীক্ষা

শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর ৬০ কার্যদিবস ক্লাস করিয়ে এরপর এসএসসি ও সমমানের পরীক্ষা নেওয়ার কথা রয়েছে। কিন্তু শিক্ষাপ্রতিষ্ঠান কবে খুলবে তা এখনও অনিশ্চিত। এর মধ্যে ২০২১ সালের এসএসসি পরীক্ষার ফরম পূরণের তারিখ ঘোষণা করেছে ঢাকা শিক্ষাবোর্ড। সেখানে নির্বাচনী তথা টেস্ট পরীক্ষা ছাড়াই সবাই আসন্ন এসএসসি পরীক্ষায় অংশ নিতে পারবে বলে জানিয়েছে এ বোর্ড।

রোববার ঢাকা শিক্ষাবোর্ড থেকে এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। নির্বাচনী পরীক্ষা প্রসঙ্গে বোর্ড চেয়ারম্যান বলেন, ‘এবার যে পরিস্থিতি এতে নির্বাচনী পরীক্ষা নেওয়া সম্ভব না। তাই যারা ২০২১ সালের এসএসসি পরীক্ষায় অংশ নিতে ইচ্ছুক, তারা ফরম পূরণ করে সরাসরি পরীক্ষায় অংশ নিতে পারবে। তবে যখনই শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হবে তখন ৬০ দিন ক্লাস করতে হবে। ওই ৬০ দিন যা পড়ানো হবে সেখান থেকে প্রশ্ন করা হবে এবং সে অনুযায়ী মূল্যায়ন করা হবে।’