NewsOne24

খোন্দকার ইব্রাহিম খালেদ মারা গেছেন 

নিজস্ব সংবাদদাতা 

নিউজওয়ান২৪

প্রকাশিত : ১০:০৯ এএম, ২৪ ফেব্রুয়ারি ২০২১ বুধবার

খোন্দকার ইব্রাহিম খালেদ

খোন্দকার ইব্রাহিম খালেদ


বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর খন্দকার ইব্রাহিম খালেদ মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়াইন্না ইলাইহি রাজিউন)।

বুধবার (২৪ ফেব্রুয়ারি) সকাল পৌনে ৬টার দিকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮০ বছর।

পারিবারিক সূত্রে জানা গেছে, করোনা আক্রান্ত হলে তাকে রাজধানীর শ্যামলীর বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতাল ভর্তি করা হয়। সেখানে চিকিৎসার পর করোনা নেগেটিভ হলে তার শারীরিক অবস্থার উন্নতি হতে থাকে। পরে উন্নত চিকিৎসার জন্য বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে আনার পর তার শারীরিক অবস্থার অবনতি হয়। অবস্থা আশঙ্কাজনক অবনতি হলে তাকে গত রবিবার (২২ ফেব্রুয়ারি) দুপুরে লাইফ সাপোর্টে নেন চিকিৎসকরা।

খোন্দকার ইব্রাহিম খালেদ জন্মেছিলেন ১৯৪১ সালের ৪ঠা জুলাই, গোপালগঞ্জে। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ভুগোলে মাস্টার্স এবং আইবিএ থেকে এমবিএ করেন।

জীবনের বার্ধক্যবেলাতেও মনের বয়সকে বাড়তে দেননি ইব্রাহিম খালেদ। উচ্ছল, প্রাণবন্ত, মননে তরুণ খোন্দকার ইব্রাহিম খালেদ ব্যাংক, পুঁজিবাজার, আর্থিক প্রতিষ্ঠানের জটিল হিসাব নিকাশ করেছেন জীবনভর। আর জীবনটা পার করেছেন সহজ সরলভাবে।

কর্মজীবনের তুমুল ব্যস্ততার মাঝেও, পছন্দ করতেন শিশু কিশোরদের সান্নিধ্য। জীবনের শেষ পর্যন্ত অঙ্গাঙ্গি যুক্ত ছিলেন কেন্দ্রীয় কচিকাঁচার আসরের সঙ্গে।

খোন্দকার ইব্রাহিম খালেদের কর্মজীবন শুরু ১৯৬৩ সালে। ৪টি ব্যাংকের  ব্যবস্থাপনা পরিচালকের পাশাপাশি সামলেছেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নরের দায়িত্ব। ব্যাংকটির স্বতন্ত্র পরিচালক ছিলেন মৃত্যুর আগ পর্যন্ত।

বহুমুখী কর্মজীবনের অন্যতম গুরুত্বপূর্ণ কাজ ছিলো ২০১০ সালে পুঁজিবাজারে ধসের পর, তদন্ত প্রতিবেদন প্রণয়ন। আর্থিক প্রতিষ্ঠানে সুশাসন নিয়েও গণমাধ্যমে সরব ছিলেন খোন্দকার ইব্রাহিম খালেদ।

নিউজওয়ান২৪.কম/আরএডব্লিউ