NewsOne24

আল জাজিরার ভিডিও অপসারণের বিবৃতি দেয়নি ফেসবুক

নিজস্ব প্রতিবেদক

নিউজওয়ান২৪

প্রকাশিত : ১১:৩৬ পিএম, ২১ ফেব্রুয়ারি ২০২১ রোববার

ফাইল ছবি

ফাইল ছবি

অল দ্য প্রাইম মিনিস্টার্স মেন’ শিরোনামে আল জাজিরার বিতর্কিত ভিডিওটি অপসারণের বিষয়ে বিশ্বের বৃহৎ সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক কোনো বিবৃতি দেয়নি।

একইসঙ্গে প্রতিষ্ঠানটি জানিয়েছে, ভিডিওটি সরিয়ে নিতে বাংলাদেশের উচ্চ আদালতের কোনো লিখিত নির্দেশনাও পায়নি।

বাংলাদেশের বেশ কয়েকটি গণমাধ্যমে গতকাল শনিবার প্রকাশিত হয়, ফেসবুক ভিডিওটি সরাতে সম্মত হয়েছে। ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বারের বরাতে এমন সংবাদ প্রকাশ করে বেশ কয়েকটি গণমাধ্যমের অনলাইন পোর্টাল।

বাংলাদেশে ফেসবুকের জনসংযোগ কার্যক্রম দেখভাল করা এক এজেন্সির পক্ষ থেকে ই-মেইল বার্তায় বলা হয়, ‘আমরা (ফেসবুক) বিটিআরসির কাছ থেকে ডকুমেন্টারি সরিয়ে নেওয়ার জন্য হাইকোর্টের লিখিত নির্দেশনা পাইনি। আমরা এই বিষয়ে কোনো বিবৃতি দেইনি।’

ফেসবুকের এমন বক্তব্য সম্পর্কে জানতে চাইলে মোস্তাফা জব্বার বলেন, দেখেন আমি বলিনি যে, তারা সরিয়ে ফেলবে এমন কোনো বক্তব্য দিয়েছে। যারা বলেছে তারা এই সম্পর্কিত নিজস্ব তথ্য দিয়েছে। 

‘আমরা যেটা বলেছি সেটা হচ্ছে, আমাদের কাছে যে বিষয়টা গুরুত্ব বহন করে সেটি ইউটিউব, ফেসবুকের কাছে আল জাজিরার নিউজ প্রকাশিত হওয়ার আগে ও পরে জানিয়েছি। তারা আমাদের কাছে যে বিষয়টি চেয়েছিল সেটা হচ্ছে আদালতের নির্দেশনা। আদালতে যখন রিট হয় সেই রিটের পরিপ্রেক্ষিতে আদালতের যে নির্দেশনা তার জন্য লইয়ার্স লেটার পাঠিয়েছি, কারণ আদালতের নির্দেশনা আমাদের কাছে এখনো এসে পৌঁছায়নি।’

মন্ত্রী বলেন, ওরা (ফেসবুক) যেটা বলছে সেটা একদিক থেকে ঠিক। কারণ হাইকোর্টের নির্দেশনা মানে হাইকোর্টের রায়। ওই রায় তো আমাদের হাতে আসেনি, পাঠাবো কোত্থেকে? রায় হাতে আসার সাথে সাথে ওদেরকে পাঠাবো। এখন যেটা পাঠিয়েছি সেটা লইয়ার্স পেপার।

বিভিন্ন গণমাধ্যমে আপনার বরাতে এমন সংবাদ প্রকাশিত হয়েছে– এমন প্রশ্ন করা হলে মোস্তাফা জব্বার বলেন, আপনাদের নিজেদের হাতে কলম আছে, যা খুশি লিখে দিতে পারেন। কেউ তো কিছু বলতে পারবে না। আমার কাছে আপনি বক্তব্য শুনতে চেয়েছেন, আমার বক্তব্য স্পষ্ট করে বললাম।

নিউজওয়ান২৪/আই