NewsOne24

করোনায় আক্রান্ত মানেই মৃত্যু! ধারণাটি ভুল, জানুন সমাধান

লাইফস্টাইল ডেস্ক

নিউজওয়ান২৪

প্রকাশিত : ১১:৪৭ এএম, ২২ মার্চ ২০২০ রোববার

স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, করোনাভাইরাসে আতঙ্কিত হওয়ার কারণ নেই। তবে সবাইকে সচেতন হতে হবে। এই ভাইরাসে আক্রান্ত রোগীর চেয়ে মৃত্যুর হার অনেক কম

স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, করোনাভাইরাসে আতঙ্কিত হওয়ার কারণ নেই। তবে সবাইকে সচেতন হতে হবে। এই ভাইরাসে আক্রান্ত রোগীর চেয়ে মৃত্যুর হার অনেক কম


প্রাণঘাতী নভেল করোনাভাইরাস বিশ্বের ২০৪টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। ভয়াবহ আকার ধারণ করেছে বেশ কয়েকটি উন্নত দেশে। শনাক্ত হয়েছে বাংলাদেশেও।

করোনাভাইরাস নিয়ে একটি ভ্রান্ত ধারণা সবার মধ্যেই ছড়িয়ে পড়েছে। আর তা হলো করোনায় আক্রান্ত হওয়া মানেই মৃত্যু নিশ্চিত! এই ধারণাটি একদমই ভুল।

নিশ্চয় জানেন, ভাইরাসটিতে আক্রান্তদের মধ্যে ৪ শতাংশেরও কম রোগী মৃত্যুবরণ করেছেন। তাই এতে আতঙ্কিত হওয়ার কারণ নেই বলে মনে করছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। তবে ভাইরাসটি যাতে অতিমাত্রায় সংক্রমিত হতে না পারে সেদিকে সতর্ক থাকারও পরামর্শ তাদের।

পরিসংখ্যান অনুযায়ী, করোনাভাইরাসের কারণে সৃষ্ট কোভিড-১৯ রোগে এখন পর্যন্ত সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে ইতালিতে। আক্রান্তের সংখ্যাও দেশটিতে সবার উপরে। শুধু তাই নয়, দেশটিতে ভাইরাসে আক্রান্ত হওয়া রোগীদের মধ্যে প্রায় হাজারের অবস্থা গুরুতর। তবে শতাংশের দিক থেকে মৃত্যুর হার খুবই কম।

স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, করোনা ভাইরাসে আতঙ্কিত হওয়ার কারণ নেই। তবে সবাইকে সচেতন হতে হবে। এই ভাইরাসে আক্রান্ত রোগীর চেয়ে মৃত্যুর হার অনেক কম। যারা মৃত্যুবরণ করছেন তাদের অধিকাংশের বয়স ৬০ থেকে ৭০ বছরের উপরে। অর্থাৎ যাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বেশি, আক্রান্ত হলেও তাদের ক্ষেত্রে মৃত্যুর ঝুঁকি কম।

তাই সচেতন থাকুন। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এমন খাবার বেশি বেশি খান। কোনো কিছু স্পর্শ করেলে হাত ধুয়ে নিন। মাস্ক ব্যবহার করুন। বেশি বেশি পানি পান করুন। তবেই সুস্থ থাকবেন আপনি এবং আপনার দেশ।

নিউজওয়ান২৪.কম/এমজেড