NewsOne24

পাকিস্তানে নারীদের আজাদি মার্চে কট্টরপন্থিদের জুতা-পাথর

ডেস্ক রিপোর্ট

নিউজওয়ান২৪

প্রকাশিত : ১০:২১ পিএম, ৯ মার্চ ২০২০ সোমবার

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

গতকাল রবিবার আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে পাকিস্তানে নারীরা "নারী মুক্তি মার্চ" (আউরত আজাদি মার্চ) নামে একটি শোভাযাত্রা বের করেছিল। কিন্তু কট্টরপন্থিরা হামলা চালায়। তারা মিছলটিতে পাথর ও জুতা নিক্ষেপ করে। এসময় শোভাযাত্রায় অংশ নেওয়া নারীরাও পাথর মেরে পাল্টা জবাব দেয়।

সংবাদ মাধ্যমে প্রকাশিত খবরে জানা গেছে,  রাজধানী ইসলামাবাদে আয়োজিত ওই শোভাযাত্রায় দেশটির বিভিন্ন প্রান্ত থেকে আসা উৎসাহী নারীরা অংশ নেয়। শান্তপূর্ণভাবে চলমান শোভাযাত্রায় একপর্যায়ে হামলে পড়ে নারী প্রগতির বিরোধিতাকারী কট্টরপন্থিরা।

হরদম নারীদের ওপর নানা নির্যাতন, পারিবারিক সহিংসতা, ধর্ষণ, জোরপূর্বক বিয়ের প্রতিবাদে পাকিস্তানি নারীরা এদিন দেশজুড়ে আওয়াজ তোলে যার প্রধান প্রদর্শনটি ছিল রাজধানীতে। শোভাযাত্রায় অংশ নেওয়া নারীদের বহন করা প্লাকার্ডে লেখা ছিল- "আমার শরীর আমার অধিকার"; "আমার শরীর তোমার যুদ্ধের ময়দান নয়" সহ প্রতিবাদী স্লোগান। মিছিলে এসব স্লোগান মুখেও ছিল নারীদের। তাদের সঙ্গে ছিল প্রখ্যাত নারী জাগরণবাদী পাকিস্তানি মানবাধিকারকর্মী প্রয়াত আসমা জাহাঙ্গিরের ছবিও।

ইসলামাবাদের এই শোভাযাত্রাটি ছিল এযাবতকাল পাকিস্তানে নারীদের সবচেয়ে বড় মিছিল। হঠাৎ দলবদ্ধ কট্টরপন্থিরা ইট-পাথর ও জুতা ছুঁড়তে থাকে তাদের দিকে। এতে বেশ কয়েকজন নারী আহত হন। এসময় আইনশৃঙ্খলা রক্ষাকর্মীদের অসহায় দেখায়। তারা কোনোমতে রাস্তা বন্ধ করে দিয়ে হামলাকারীদের বাধা দেয়। তবে নারীরাও এসময় পাল্টা জবাব দেয়।    

নিউজওয়ান২৪.কম/আরকে