NewsOne24

ফেসবুক ব্যবহারকারীদেরও গুনতে হবে ট্যাক্স!

মোবাইল-পিসি-টেক ডেস্ক

নিউজওয়ান২৪

প্রকাশিত : ১১:৪৯ এএম, ১৮ ডিসেম্বর ২০১৯ বুধবার

ফেসবুক -ছবি: সংগৃহীত

ফেসবুক -ছবি: সংগৃহীত

ফেসবুক ব্যবহারকারীদের জন্য আবারো এলো এক দুঃসংবাদ। আসছে জানুয়ারি থেকে মালয়েশিয়ায় ফেসবুক ব্যবহারকারীদের গুণতে হবে ট্যাক্স। শতকরা ৬ শতাংশ হারে এই ট্যাক্স সরকারকে দিতে হবে।

এদিকে এরই মধ্যে মালয়েশিয়ার ফেসবুক ব্যবহারকারীদের ই-মেইল প্রদান করেছে ফেসবুক কর্তৃপক্ষ। তবে সেটা সাধারণ ব্যবহারকারীদের জন্য নয়।

ফেসবুক কর্তৃপক্ষ জানায়, ব্যবসায়িক কাজে ব্যবহৃত বিভিন্ন পেজের কর্তৃপক্ষ যেসব পোস্টের জন্য ফেসবুককে অর্থ প্রদান করবে সেখানেই ৬ শতাংশ হারে মালয়েশিয়ার সরকারকে ট্যাক্স প্রদান করতে হবে। তবে সাধারণ ফেসবুক ব্যবহারকারীদের কোনো ট্যাক্স প্রদান করতে হবে না। 

এছাড়া কোনো ফেসবুক ব্যবহারকারী যদি বিজনেস ম্যানেজমেন্ট সিস্টেম চালু করে বা পোস্ট বুস্ট করে, শুধু তখনই ট্যাক্স প্রযোজ্য হবে। আর যারা বিজনেস ফেসবুক ব্যবহারকারী তাদেরকে ৬ শতাংশ হারে প্রতিটি পোস্টের জন্য মালয়েশিয়ার সরকারকে দিতে হবে।

প্রসঙ্গত, বিভিন্ন কোম্পানির প্রচারের জন্য মালয়েশিয়ায় বিজ্ঞাপন ব্যবহার করা হয়। কোম্পানিগুলোকে কোটি কোটি টাকা বিজ্ঞাপন বাবদ ফেসবুককে দিতে হয়। এতে সরকার বিপুল পরিমাণ রাজস্ব থেকে বঞ্চিত হয়। তাই এই ট্যাক্স আরোপের সিদ্ধান্ত নিয়েছে মালয়েশিয়া সরকার।

নিউজওয়ান২৪.কম/এমজেড