NewsOne24

যে প্রাণীর আতঙ্ক পুরো পশ্চিমবঙ্গে, এক কামড়েই মৃত্যু!

নিউজ ডেস্ক

নিউজওয়ান২৪

প্রকাশিত : ১১:১৪ এএম, ৯ ডিসেম্বর ২০১৯ সোমবার

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

প্রাণীটি দেখতে অনেকটা মাকাড়শা আকৃতির এবং খুবই ছোট। নাম স্ক্রাব টাইফাস। তবে এটির একটি কামড়েই হতে পারে মৃত্যু। এই প্রাণীর আতঙ্কে রয়েছে ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের অসংখ্য মানুষ।

প্রমকাশিত খবরে বলা হয়েছে, স্ক্রাব টাইফাসের কামড়ে রবিবার (৮ ডিসেম্বর) ১৪ বছরের এক শিশুর মৃত্যু হয়েছে। ভারতের পশ্চিমবঙ্গের মেদিনীপুরে এ ঘটনা ঘটেছে। এর আগে মুর্শিদাবাদ জেলায় ২ জনের মৃত্যু হয়েছে। 

ভারতীয় একাধিক গণমাধ্যমের খবরে বলা হয়, গত বৃহস্পতিবার ডেবরা হাসপাতাল থেকে পশ্চিম মেদিনীপুরের বেসরকারি হাসপাতালে ১৪ মাসের প্রত্যুষা মিশ্রকে রেফার করা হয়। রবিবার তাকে হাসপাতাল থেকে ছেড়ে দেয়ার কথা ছিলো। কিন্তু সকালেই সে মারা যায়।

হাসপাতাল কর্তৃপক্ষ জানায়, স্ক্রাব টাইফাসের কামড়ে আক্রান্ত হয়ে শিশুটির জ্বর আসে। অবশেষে হৃদরোগে তার মৃত্যু হয়েছে।  

এছাড়া স্ক্রাব টাইফাস আরো অনেকেই আক্রান্ত হয়েছেন। পশ্চিমবঙ্গের উত্তর ২৪ পরগনায় ছড়িয়ে পড়েছে এ রোগ। গত কয়েক মাসে এ রোগে আক্রান্ত হয়ে অন্তত ৩০ জন সাগর দত্ত হাসপাতালে ভর্তি হয়েছেন। 

পশ্চিমবঙ্গের স্বাস্থ্য দফতর সূত্রে জানা যায়, অজানা জ্বরের শতকরা ৩০ ভাগই হল স্ক্রাব টাইফাস। পরিস্থিতির গুরুত্ব বিচার করে সমস্ত জেলার স্বাস্থ্য প্রশাসনের কাছে স্ক্রাব টাইফাস নিয়ে নির্দেশিকা জারি করে স্বাস্থ্য দফতর। 

নিউজওয়ান২৪.কম/এমজেড