NewsOne24

দুর্নীতি: সুপ্রিম কোর্ট এফিডেভিট শাখার সবাইকে একত্রে বদলি

স্টাফ রিপোর্টার

নিউজওয়ান২৪

প্রকাশিত : ০১:৩৩ পিএম, ৩ ডিসেম্বর ২০১৯ মঙ্গলবার

সুপ্রিম কোর্ট           -ফাইল ফটো

সুপ্রিম কোর্ট -ফাইল ফটো

দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টের আপিল বিভাগের একটি শাখার দুর্নীতিতে চরম অসন্তুষ্ট প্রধান বিচারপতি এবার কঠোর পদক্ষেপ নিলেন। অনিয়মের অভিযোগে আপিল বিভাগের এফিডেফিট শাখার সব কর্মকর্তা-কর্মচারীকে বদলি করেছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। আজ মঙ্গলবার (৩ ডিসেম্বর) সকালে হাইকোর্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রসঙ্গত, গত সোমবার (২ ডিসেম্বর) এক মামলার শুনানিকে কেন্দ্র করে হতাশা প্রকাশ করেন প্রধান বিচারপতি। এ সময় তার সঙ্গে আপিল বেঞ্চে আরও চার বিচারপতি উপস্থিত ছিলেন। আদালতে উপস্থিত ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমও।

অ্যাটর্নি জেনারেল আদালতকে জানান, সোমবার একটি মামলা কার্যতালিকার তিন নম্বরে থাকার কথা ছিল। অথচ তা ৮৯ নম্বরে দেখা গেছে। কীভাবে কার্যতালিকার নম্বর এভাবে ওলটপালট হয়েছে তা আপিল বিভাগের কাছে জানতে চেয়ে মাহবুবে আলম বলেন, ‘অনেকেই মামলার তালিকা ওপর-নিচ করে কোটিপতি বনে গেছেন।’

এ সময় হতাশ কণ্ঠে প্রধান বিচারপতি বলেন, ‘এফিডেভিট শাখা কক্ষে সিসি ক্যামেরা বসিয়ে দুর্নীতি বন্ধ করা যাচ্ছে না। এখন সবাই বাইরে এসে এফিডেভিট করে। সিসি ক্যামেরা বসিয়েও অনিয়ম রুখা যাচ্ছে না।’

প্রধান বিচারপতি বলেন, রাষ্ট্রপক্ষের অনেক আইনজীবীও আদালতে আসেন না। বেতন বেশি হওয়ার কারণে এমন হচ্ছে। বেতন কম হলে তারা ঠিকই কষ্ট করে আদালতে আসতেন।

এরপর প্রধান বিচারপতি তাৎক্ষণিক আদেশে ডেপুটি রেজিস্ট্রার মেহেদী হাসানকে আপিল বিভাগে তলব করেন। কিন্তু মামলার সিরিয়াল ওলটপালট বিষয়ে মেহেদীর ব্যাখায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেন প্রধান বিচারপতি নেতৃত্বাধীন আপিল বিভাগ। পরে এই ডেপুটি রেজিস্ট্রারকে সঠিকভাবে দায়িত্ব পালনের নির্দেশ দেন প্রধান বিচারপতি।
নিউজওয়ান২৪.কম/আরইউ