NewsOne24

১৩ দাবির ৮টি মেনে নিল বিসিবি, ক্রিকেটে অচলাবস্থার অবসান

স্টাফ রিপোর্টার

নিউজওয়ান২৪

প্রকাশিত : ১২:৪৮ পিএম, ২৪ অক্টোবর ২০১৯ বৃহস্পতিবার

বৈঠকের এক ফাঁকে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন, এমপি ও জাতীয় দলের অধিনায়ক সাকিব আল হাসান

বৈঠকের এক ফাঁকে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন, এমপি ও জাতীয় দলের অধিনায়ক সাকিব আল হাসান

গত বুধবার রাতে বিসিবিতে ক্রিকেটারদের সঙ্গে ফলপ্রসু সভার পর বিসিবি প্রধান নাজমুল হাসান জানান, আগামী শুক্রবার থেকে ভারত সফরের পূর্ব নির্ধারিত ক্যাম্পে যোগ দেবেন জাতীয় দলের ক্রিকেটাররা। এছাড়া পরদিন শনিবার থেকে শুরু হবে জাতীয় লিগের তৃতীয় রাউন্ড। বিসিবি প্রধান পাপন ধর্মঘটী ক্রিকেটারদের ১১ দফা দাবির ৯টিই মেনে নেওয়ার আশ্বাস দিলে আন্দোলন থেকে সরে আসে তারা এবং ধর্মঘট প্রত্যাহারের ঘোষণা দেন।

তাদের ধর্মঘট প্রত্যাহারের ঘোষণার মাধ্যমে দেশের ক্রিকেটে তিন দিন ধরে চলা অচলাবস্থা ও অনিশ্চয়তা যা দেশীয় ও আন্তর্জাতিক মিডিয়ায় শিরোনাম হয়- তার অবসান হলো।

গত সোমবার হঠাৎ করেই ধর্মঘটের ঘোষণা এসেছিল যার কণ্ঠে, সেই বিশ্বসেরা অল রাউন্ডার সাকিব আল হাসান বুধবার রাতের বৈঠক শেষে জানান, ভারত সফরের প্রস্তুতি ক্যাম্পে যোগ দিচ্ছেন জাতীয় দলের ক্রিকেটাররা। আর বাদবাকিরা মাঠে ফিরছেন জাতীয় লিগে অংশ নেওয়ার মাধ্যমে।

আর দুইটির বেশি ফ্র্যাঞ্চাইজি লিগে খেলার দাবিটি কোনো ক্রিকেটারের প্রয়োজন হলে তখন বিবেচনা করা হবে বলে জানিয়েছেন বিসিবি প্রধান। তবে বুধবার সন্ধ্যার বৈঠকে ক্রিকেটারদের বোর্ডের রাজস্বের ভাগ দেওয়া এবং নারী ক্রিকেটারদেরও সমান সুযোগ-সুবিধার যে দুটি দাবি সাকিবরা নতুন করে তুলেছিলেন, সেটি নিয়ে আলোচনা হয়নি। নয়া দাবি দুটি নিয়ে পরে ক্রিকেটারদের সঙ্গে আলোচনা করবে বলে জানায় বোর্ড।

এদিকে, ক্রিকেটারদের সংগঠন কোয়াব-এর সভাপতি ও সাধারণ সম্পাদকের পদত্যাগের সঙ্গে বিসিবির সম্পর্ক নেই বলে সেটি নিয়ে কথা বলেনি বোর্ড। তবে কোয়াবের সভাপতি, সাধারণ সম্পাদকের পদত্যাগের দাবি সরাসরি পূরণ না হলেও আন্দোলনকারীদের এই দাবিও অন্যভাবে পূরণ হচ্ছে বলে জানা গেছে। কোয়াব সভাপতি নাঈমুর রহমান ওই সভায় ক্রিকেটারদের জানিয়েছেন, সব ক্রিকেটারকে পাওয়া যাবে এমন সময় দেখে যত দ্রুত সম্ভব সংগঠনের নয়া নির্বাচন দেবেন তারা।

বুধবারের আলোচনা-বৈঠকের শুরুতে ক্রিকেটারদের আন্দোলন নিয়ে নিজের ক্ষোভ প্রকাশের কথা নিজেই জানান বিসিবি সভাপতি। তবে পরে তিনি দাবি করেন, সবকিছু ভালোভাবে হয়েছে।

বৈঠকে হওয়া সমাধান বিষয়ে পাপন বলেন, ‘আমার কাছে মনে হয়েছে, অত্যন্ত ভালো। ওদের কাছে হয়তো অত ভালো মনে হবে না, কারণ প্রথম দিকে আমার কিছু রাগ ছিল। পরের দিকে অবশ্য আর রাগ ছিল না। আলোচনা ভালো হয়েছে।’
অন্যদিকে, সাকিব আল হাসানও জানালেন, আলোচনার ফল নিয়ে আপাতত ক্রিকেটাররা খুশি। তবে তিনি এটিও জানিয়ে রাখলেন যে, আশ্বাসের পূর্ণ বাস্তবায়ন হলেই তারা কেবল পুরোপুরি সন্তুষ্ট হবেন।
তিনি বলেন, ‘পাপন ভাই (নাজমুল হাসান) বলেই দিয়েছেন যে সবগুলি আলোচনাই ফলপ্রসু হয়েছে এবং ভালোভাবে হয়েছে। আমাদের যে চাওয়া বা অনুরোধগুলো ছিল, এখানে সভাপতি ও বোর্ড পরিচালকরা শুনেছেন এবং আশ্বাস দিয়েছেন যে দ্রুততম সময়ের মধ্যে করে দেবেন।’

পাপন বলেন, ‘আমি আগেই বলেছিলাম যে দাবিগুলো বেশির ভাগই মানার মতো, ওরা এখানে এলেই হয়ে যাবে। আজকে সেটিই হয়েছে। প্রিমিয়ার লিগে প্লেয়ার্স বাই চয়েজ বাদ দিয়ে আগের মতো চলে যাওয়া- আমরা বলেছি ঠিক আছে। বিপিএল পরের বার ফ্র্যাঞ্চাইজিভিত্তিক করা- আমরা বলেছি ঠিক আছে।’

ক্রিকেটারদের আর্থিক ও অবকাঠামোগত সুযোগ-সুবিধা বৃদ্ধিতেও কমতি রাখা হবে না বলে জানান বোর্ড প্রধান।

‘একটা বড় ব্যাপার নিয়ে সংশয় যেখানে ছিল, খেলোয়াড়দের কিছু সুযোগ-সুবিধা বাড়ানো। পারিশ্রমিক বাড়ানো, ভাতা বাড়ানো ও খেলার সুযোগ-সুবিধা বাড়ানো। আমরা এই ব্যাপারে কোনো কার্পণ্য করবো না। অবশ্যই উল্লেখযোগ্যভাবে বাড়ানো যায় কিনা, সেটি আমরা দেখছি,’ তিনি বলেন।

তিনি আরো বলেন, ‘এটা যে ৬ মাস বা ১ বছর পরে করব, তা নয়। আশা করছি, ২-৩ দিনের মধ্যে আর্থিক ব্যাপারগুলো আমরা করে দেব ওদের সঙ্গে যোগাযোগ করে।’

এছাড়া ঢাকার বাইরে একসঙ্গে বেশ কিছু এলাকায় ক্রিকেট অবকাঠামো উন্নয়নের কাজ শুরু হবে বলে আশ্বাস দেন ৭ বছর ধরে বিসিবি প্রধানের দায়িত্বে থাকা এমপি পাপন।

বোর্ডের রাজস্ব আয়ের ভাগ পাওয়ার দাবি নিয়ে বোর্ড সভাপতি পাপনের কণ্ঠের প্রতিধ্বনি শোনা গেল সাকিবের কণ্ঠেও। তিনি বলেন, ‘যেহেতু আজকেই দাবি তোলা হয়েছে এই দুটি, পাপন ভাই যেটি বললেন যে তারা আলোচনার সুযোগ পাননি, আলোচনা করে জানাবেন আমাকে।’
নিউজওয়ান২৪.কম/আরকে