NewsOne24

পাকিস্তানে ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ২৬

নিউজ ডেস্ক

নিউজওয়ান২৪

প্রকাশিত : ১১:৩৬ এএম, ২৫ সেপ্টেম্বর ২০১৯ বুধবার

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

পাকিস্তানে গতকাল মঙ্গলবার ৫ দশমিক ৮ মাত্রার ভূমিকম্পে কমপক্ষে ২৬ জন নিহত ও ৩০০ জনের বেশি আহত হয়েছে। আহতদের মধ্যে শতাধিক জনের আঘাত গুরুতর।

পাকিস্তানের ইসলামাবাদ, শিয়ালকোট, লাহোর, রাওয়ালপিন্ডি, পেশোয়ার, মুলতানসহ বিভিন্ন এলাকায় কম্পন অনুভূত হয়েছে। পাকিস্তানের প্রধান আবহাওয়াবিদ মুহাম্মদ রিয়াজ এএফপিকে বলেন, ‘মাটির মাত্র ১০ কিলোমিটার গভীরে উত্পত্তি হওয়া ভূমিকম্পটি পাঞ্জাবজুড়ে অনুভূত হয়েছে। এছাড়া খাইবার পাখতুনখোয়ার কিছু এলাকায় কম্পন অনুভূত হয়।’ তিনি আরো বলেন, ‘ভূমিকম্পে পাকিস্তান শাসিত আজাদ কাশ্মীরের মিরপুর এলাকা সবচেয়ে ক্ষতিগ্রস্থ হয়েছে।’

ভূমিকম্পের উত্স মাটির প্রায় ১০ কিলোমিটার গভীরে হওয়ায় এর তীব্রতা ছিল অনেক বেশি। প্রতিবেশী ভারতেও এ কম্পন টের পাওয়া গেছে।

মার্কিন ভূত্বাত্তিক জরিপ সংস্থা (ইউএসজিসি) জানায়, গতকাল স্থানীয় সময় বিকেল ৪টার পরপরই পাঞ্জাব ও আজাদ কাশ্মীর সীমান্তবর্তী ঝিলাম থেকে ২২ দশমিক ৩ কিলোমিটার দূরে ভূমিকম্পের উত্পত্তিস্থল।

আজাদ কাশ্মীরের প্রধানমন্ত্রী রাজা ফারুখ হায়দার খান জানান, আহতদের মিরপুর হাসপাতালে চিকিত্সা দেওয়া হচ্ছে। তিনি সাংবাদিকদের আরো বলেন, ভূমিকম্পে ‘আমাদের সব অবকাঠামো ধ্বংস হয়ে গেছে।’ প্রদেশটির যুব, ক্রিড়া ও সাংস্কৃতিক মন্ত্রী সাংবাদিকদের জানান, পরিস্থিতি মোকাবেলার জন্য হাসপাতালগুলোতে জরুরি অবস্থা জারি করা হয়েছে।

নাঈম নামে স্থানীয় এক বাসিন্দা এএফপিকে জানান, ভূকম্পনের তীব্রতা এতোটাই বেশি ছিলে যে এতে রাস্তাঘাট, মোবাইল ফোনের টাওয়ার, বৈদ্যুতিক খুঁটির মারাত্মক ক্ষতি হয়েছে। সাজ্জাদ জারাল ও কাজী তাহির নামে দুই প্রত্যক্ষদর্শী টেলিফোনে জানান, ভূমিকম্পে অনেক বাড়িঘর ও অন্তত একটি রাস্তার ভয়াবহ ক্ষতি হয়েছে।

সূত্র: ডন ও দ্য হিন্দু 

নিউজওয়ান২৪.কম/এমজেড