ঢাকা, ২৩ এপ্রিল, ২০২৪
সর্বশেষ:

মোদির সমালোচনায় মমতা

বিশ্ব সংবাদ ডেস্ক

প্রকাশিত: ২০:১২, ২৭ মার্চ ২০২১  

মোদির-মমতা ফাইল ফটো

মোদির-মমতা ফাইল ফটো


বাংলাদেশে সফরে আসা ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির তীব্র সমালোচনা করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। 

বাংলাদেশ সফর করে মোদি পশ্চিমবঙ্গের নির্বাচনে ভোটারদের প্রভাবিত করছেন বলে অভিযোগ তুলেছেন মমতা।

শনিবার (২৭ মার্চ) রাজ্যের খড়গপুরে নির্বাচনি প্রচারণায় অংশ নিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ‘এখানে নির্বাচন চলছে। আর তিনি (প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি) বাংলাদেশে গেছেন এবং বাংলার বিষয়ে বক্তৃতা করছেন। এটি পুরোপুরি নির্বাচনি আচরণবিধির লঙ্ঘন।’

রাজ্যের ক্ষমতাসীন রাজনৈতিক দল তৃণমূল কংগ্রেসের এই নেত্রী বলেন, ‘২০১৯ সালে লোকসভার নির্বাচনে আমাদের সমাবেশে বাংলাদেশি একজন অভিনেতা অংশ নিয়েছিলেন। বিজেপি সেই সময় বাংলাদেশ সরকারের সঙ্গে কথা বলে এবং তার ভিসা বাতিল করে। এখানে যখন ভোট চলছে, তখন আপনি (প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি) জনগণের একাংশের ভোট চাইতে বাংলাদেশে গেছেন। তাহলে কেন আপনার ভিসা বাতিল হবে না? আমরা নির্বাচন কমিশনের কাছে অভিযোগ করব।’

এর আগে, দিনের শুরুতে মতুয়া সম্প্রদায়ের আধ্যাত্মিক গুরু হরিচাঁদ ঠাকুরের জন্মস্থান বাংলাদেশের ওড়াকান্দিতে একটি মন্দিরে নরেন্দ্র মোদির পূজার কথা উল্লেখ করেন মমতা বন্দ্যোপাধ্যায়। হিন্দু মতুয়া সম্প্রদায়ের শত শত মানুষ ওড়াকান্দিতে বসবাস করেন। এই সম্প্রদায়ের তিন কোটির বেশি মানুষের আবাস পশ্চিমবঙ্গ; যেখানে এবারের নির্বাচনে গুরুত্বপূর্ণ ক্রীড়নক হতে পারেন তারা।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ওড়াকান্দি সফরকে রাজনৈতিক হিসেবে দেখছেন অনেকেই। শনিবার সকালের দিকে ওড়াকান্দিতে এই সম্প্রদায়ের সদস্যদের উদ্দেশে বক্তৃতায় তিনি বলেন, ‘আমি এখানে কিছু মানুষের সঙ্গে কথা বলেছি। তারা ভাবতেও পারেননি যে, ভারতের প্রধানমন্ত্রী ওড়াকান্দি সফর করবেন।’

ভারত থেকে ওড়াকান্দি সফর সহজ করার প্রতিশ্রুতি দিয়েছেন নরেন্দ্র মোদি। ওড়াকান্দিতে মতুয়া সম্প্রদায়ের জন্য বিজেপি সরকার একটি বালিকা এবং একটি প্রাথমিক বিদ্যালয় স্থাপন করবে বলেও ঘোষণা দিয়েছেন তিনি।

এর আগে, শুক্রবার ঢাকায় স্বাধীনতা দিবসের এক অনুষ্ঠানে অংশ নিয়ে নরেন্দ্র মোদি বলেন, বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের জন্য সত্যাগ্রহ আন্দোলন করার কারণে জেলে গিয়েছিলেন তিনি।

মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ‘অনেক সময় তারা বলেন, মমতা বাংলাদেশ থেকে লোকজন আনছেন এবং অনুপ্রবেশ করাচ্ছেন। কিন্তু তিনি (নরেন্দ্র মোদি) ভোটের মার্কেটিং করার জন্য বাংলাদেশে গেছেন।’

পশ্চিমবঙ্গের আট দফার নির্বাচনের প্রথম দফার ভোট শনিবার সকালে শুরু হয়েছে। এই নির্বাচনে মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃণমূল কংগ্রেসের সঙ্গে নরেন্দ্র মোদির রাজনৈতিক দল ভারতীয় জনতা পার্টির (বিজেপি) হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস মিলেছে বেশ কিছু জনমত জরিপে। আগামী ২ মে পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনের ভোট গণনা হবে।

ওড়াকান্দিতে যা বললেন মোদি

শনিবার বেলা সাড়ে ১২টার দিকে কাশিয়ানীর ওড়াকান্দিতে পৌঁছান ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এ সময় তাকে উলুধ্বনি, শঙ্খ ও ডঙ্কা-কাঁসা বাজিয়ে বরণ করে নেন ঠাকুরবাড়ির মতুয়ারা। সেখানে তিনি পূজা-অর্চনা করেন। পরে তিনি ঠাকুরবাড়ির সদস্য ও মতুয়া সম্প্রদায়ের নেতাদের সঙ্গে মতবিনিময় করেন।

ভারতের প্রধানমন্ত্রী বলেন, ‘ভারত ও বাংলাদেশের মধ্যে শক্তিশালী সম্পর্ক রয়েছে। এই ঠাকুরবাড়ি দুই দেশের আত্মিক সম্পর্কের তীর্থস্থান। আমাদের সম্পর্ক মানুষের সঙ্গে, আমাদের সম্পর্ক মনের সঙ্গে। ভারত ও বাংলাদেশ নিজেদের বিকাশ ও প্রগতির চেয়ে বিশ্বের উন্নতি দেখতে চায়; হানাহানিমুক্ত বিশ্ব দেখতে চায়; প্রেম ও ভালোবাসাময় পৃথিবী দেখতে চায়। আর এই একই স্বপ্ন ছিল হরিচাঁদ ঠাকুরের। এই মূল্যবোধের কথাই তিনি বলেছিলেন।’

নরেন্দ্র মোদি বলেন, ‘হরিচাঁদ ঠাকুর নারী শক্তির বিকাশের কথা বলেছিলেন; তাদের সামাজিক অংশীদারিত্বের জন্য কাজ শুরু করেছিলেন। যেটা সারাবিশ্ব আজ করতে চাচ্ছে। হরিচাঁদ ঠাকুরের বাণী যদি পড়ি বা স্মরণ করি, মনে হয় তিনি আগে থেকেই জানতেন কী হবে। তিনি ভবিষ্যৎকে আগেই দেখে নিয়েছিলেন।’ 

এর আগে, বেলা ১১টা ৩৮ মিনিটে গোপালগঞ্জের টুঙ্গিাপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিসৌধে শ্রদ্ধা নিবেদন করেন নরেন্দ্র মোদি। বেলা ১১টা ২৫ মিনিটের দিকে তাকে বহনকারী হেলিকপ্টারটি টুঙ্গিপাড়া হ্যালিপ্যাডে অবতরণ করে। এ সময় তাকে ফুল দিয়ে স্বাগত জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এরপর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও নরেন্দ্র মোদি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিসৌধে শ্রদ্ধা জ্ঞাপন করেন। সমাধি কমপ্লেক্স ঘুরে দেখার পর পরিদর্শন বইতে স্বাক্ষর করেন মোদি। এরপর বঙ্গবন্ধু ভবনের পাশে একটি বকুল গাছের চারা রোপণ করেন তিনি । এ সময় বঙ্গবন্ধুর ছোট কন্যা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছোট বোন শেখ রেহানা উপস্থিতি ছিলেন।

গোপালগঞ্জে আসার আগে সাতক্ষীরা যান ভারতীয় প্রধানমন্ত্রী। সকাল ১০টার দিকে ঢাকা থেকে হেলিকপ্টারে করে শ্যামনগরের এএস সোবাহান মাধ্যমিক বিদ্যালয় মাঠে অবতরণ করেন তিনি। সেখানে সাড়ে ৪০০ বছরের পুরোনো ঐতিহাসিক যশোরেশ্বরী কালীমন্দির পরিদর্শন ও পূজা-অর্চনা করেন মোদি। এ সময় তিনি হিন্দু সম্প্রদায়ের লোকদের সঙ্গে মতবিনিময় করেন।

সূত্র: এনডিটিভি।

নিউজওয়ান২৪.কম/রাজ

বিশ্ব সংবাদ বিভাগের সর্বাধিক পঠিত