ঢাকা, ১৬ সেপ্টেম্বর, ২০১৯
সর্বশেষ:
আওয়ামী লীগের জাতীয় সম্মেলন ডিসেম্বরে হেল্পলাইন ১৬২৬৩ এ কল করলেই ডাক্তারের পরামর্শ ডেঙ্গি নিয়ন্ত্রণে একটি সমন্বিত পদক্ষেপ খুবই জরুরি

প্রতিরক্ষা মন্ত্রণালয়ে ১৮ পদে নিয়োগ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৩:৪৬, ৬ অক্টোবর ২০১৮  

ফাইল ছবি

ফাইল ছবি

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের, প্রধান প্রশাসনিক কর্মকর্তার কার্যালয় সম্প্রতি ১৮টি পদে মোট ১৭৭ জন নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। 

বিজ্ঞপ্তি অনুসারে, নিরাপত্তা উপপরিদর্শক(এসএসআই) পদে সাতজন, সহকারী তিনজন, সাঁটলিপিকার কাম কম্পিউটার অপারেটর সাতজন, উচ্চমান করণিক পাঁচজন, সাঁট মুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর তিনজন, অফিস করণিক ৫৬ জন, নিরাপত্তা তত্ত্বাবধায়ক ২২ জন, ড্রাইভার (গ্রেড-১৫) একজন, ড্রাইভার (গ্রেড-১৬) একজন, প্লাম্বার একজন, কার্পেন্টার একজন, অফিস সহায়ক ৪৪ জন, বাবুর্চি আটজন, মেস ওয়াটার চারজন, মালি চারজন, নিরাপত্তাপ্রহরী চারজন, সহকারী বাবুর্চি একজন, পরিচ্ছন্নতাকর্মী পাঁচজন নিয়োগ দেয়া হবে। ইতিমধ্যেই শুরু হয়ে গেছে আবেদনপ্রক্রিয়া, আবেদন করা যাবে আগামী ৮ অক্টোবর, ২০১৮ তারিখ পর্যন্ত।

আবেদনের যোগ্যতা
নিরাপত্তা উপপরিদর্শক পদে আবেদনের জন্য আবেদনকারীকে যেকোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রিধারী হতে হবে। সহকারী পদে আবেদনের জন্য স্নাতক ডিগ্রি ও কম্পিউটারে বাংলা ও ইংরেজি মুদ্রাক্ষরে অভিজ্ঞ প্রার্থীদের অগ্রাধিকার প্রদান করা হবে। সাঁটলিপিকার কাম কম্পিউটার অপারেটর পদে আবেদনের জন্য মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড থেকে উচ্চমাধ্যমিক পরীক্ষা বা সমমান পাস হতে হবে। বাংলা ও ইংরেজি কম্পিউটার টাইপিংয়ে মিনিটে যথাক্রমে কমপক্ষে ৩০ ও ৪০ এবং সাঁটলিপিতে মিনিটে যথাক্রমে কমপক্ষে ৭০ ও ১০০ শব্দের গতি থাকতে হবে।

উচ্চমান করণিক পদে স্নাতক ডিগ্রি আবশ্যক। কম্পিউটারে বাংলা ও ইংরেজি মুদ্রাক্ষরে অভিজ্ঞ প্রার্থীরা অগ্রাধিকার পাবেন। সাঁট মুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর পদের জন্য মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড হতে উচ্চমাধ্যমিক পরীক্ষা বা সমমান পাস হতে হবে। বাংলা ও ইংরেজি কম্পিউটার টাইপিংয়ে মিনিটে যথাক্রমে কমপক্ষে ২৫ ও ৩০ এবং সাঁটলিপিতে মিনিটে যথাক্রমে কমপক্ষে ৬০ ও ৮০ শব্দের গতি থাকতে হবে।

অফিস করণিক পদে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড হতে উচ্চমাধ্যমিক পরীক্ষা বা সমমান পাস হতে হবে। বাংলা ও ইংরেজি কম্পিউটার টাইপিংয়ে মিনিটে যথাক্রমে কমপক্ষে ২০ ও ৩০ শব্দের গতি থাকতে হবে। নিরাপত্তা তত্ত্বাবধায়ক পদে আবেদনের জন্য অন্যূন দ্বিতীয় বিভাগ বা সমমানের জিপিএ তে উচ্চমাধ্যমিক সার্টিফিকেট বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। ড্রাইভার পদে আবেদনের জন্য আবেদনকারীকে বৈধ ড্রাইভিং লাইসেন্সধারী ও মাধ্যমিক স্কুল সার্টিফিকেট বা সমমান পরীক্ষায় পাস হতে হবে। তবে বৈধ প্রার্থী পাওয়া না গেলে শিক্ষাগত যোগ্যতা শিথিলযোগ্য।

প্লাম্বার পদে আবেদনের জন্য অষ্টম শ্রেণি বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ এবং সংশ্লিষ্ট কাজে তিন বছরের অভিজ্ঞতা অথবা মাধ্যমিক স্কুল সার্টিফিকেট বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ এবং সংশ্লিষ্ট বিষয়ে অন্যূন ছয় মাস মেয়াদি কারিগরি প্রশিক্ষণসহ দুই বছরের অভিজ্ঞতা আবশ্যক। কার্পেন্টার, অফিস সহায়ক, বাবুর্চি, মেস ওয়েটার, মালি, নিরাপত্তাপ্রহরী, সহকারী বাবুর্চি, পরিচ্ছন্নতাকর্মী পদে আবেদনের জন্য অষ্টম শ্রেণি পাস হতে হবে। তবে কার্পেন্টার, বাবুর্চি, মেস ওয়েটার, মালি, সহকারী বাবুর্চি পদে শিক্ষাগত যোগ্যতার পাশাপাশি পেশাগত অভিজ্ঞতা থাকা বাঞ্ছনীয়। নিরাপত্তা উপপরিদর্শক, সহকারী, সাঁটলিপিকার কাম কম্পিউটার অপারেটর, উচ্চমান করণিক, সাঁট মুদ্রাক্ষারিক কাম কম্পিউটার অপারেটর, অফিস করণিক, নিরাপত্তা তত্ত্বাবধায়ক, ড্রাইভার (গ্রেড-১৫), ড্রাইভার (গ্রেড-১৬), প্লাম্বার ও কার্পেন্টার পদে ঢাকা, গাজীপুর, নারায়ণগঞ্জ, শরীয়তপুর, কিশোরগঞ্জ, টাঙ্গাইল, ময়মনসিংহ, নেত্রকোনা, চট্টগ্রাম, বান্দরবান, কক্সবাজার, ব্রাহ্মণবাড়িয়া, চাঁদপুর, খাগড়াছড়ি, লক্ষ্মীপুর, নোয়াখালী, রাঙামাটি, রাজশাহী, জয়পুরহাট, চাঁপাইনবাবগঞ্জ, বগুড়া, রংপুর, দিনাজপুর, গাইবান্ধা, নীলফামারী, পঞ্চগড়, ঠাকুরগাঁও, খুলনা, যশোর, ঝিনাইদহ, নড়াইল, বাগেরহাট, চুয়াডাঙ্গা, কুষ্টিয়া, ভোলা, পটুয়াখালী, সিলেট, মৌলভীবাজার, সুনামগঞ্জ ও হবিগঞ্জ জেলার প্রার্থীরা আবেদন করতে পারবেন।

অফিস সহায়ক, বাবুর্চি, মেস ওয়েটার, মালি, নিরাপত্তাপ্রহরী, সহকারী বাবুর্চি এবং পরিচ্ছন্নতাকর্মী পদে ঢাকা, গাজীপুর, মুন্সিগঞ্জ, নারায়ণগঞ্জ, রাজবাড়ী, শরীয়তপুর, কিশোরগঞ্জ, টাঙ্গাইল, ময়মনসিংহ, জামালপুর, নেত্রকোনা, চট্টগ্রাম, বান্দরবান, কক্সবাজার, ব্রাহ্মণবাড়িয়া, কুমিল্লা, খাগড়াছড়ি, নোয়াখালী, রাঙামাটি, জয়পুরহাট, সিরাজগঞ্জ, বগুড়া, রংপুর, গাইবান্ধা, কুড়িগ্রাম, লালমনিরহাট, নীলফামারী, খুলনা, যশোর, বাগেরহাট, সাতক্ষীরা, চুয়াডাঙ্গা, কুষ্টিয়া, মেহেরপুর, ভোলা, পটুয়াখালী, সিলেট, মৌলভীবাজার, সুনামগঞ্জ ও হবিগঞ্জ জেলার প্রার্থীরা আবেদন করতে পারবেন।

শিক্ষাগত যোগ্যতা এবং অন্যান্য দক্ষতার পাশাপাশি আবেদনকারীদের আগামী ৮ অক্টোবর ২০১৮ তারিখে বয়সসীমা হতে হবে ১৮ থেকে ৩০ বছরের মধ্যে। তবে মুক্তিযোদ্ধা বা শহীদ মুক্তিযোদ্ধাদের সন্তান
এবং শারীরিক প্রতিবন্ধীদের ক্ষেত্রে বয়সসীমা হতে হবে সর্বোচ্চ ৩২ বছর। এ ক্ষেত্রে মুক্তিযোদ্ধাদের সন্তানদের সন্তানের ক্ষেত্রে বয়সসীমা হতে হবে সর্বোচ্চ ৩০ বছর।

নিরাপত্তা উপপরিদর্শক (এসএসআই), নিরাপত্তা তত্ত্বাবধায়ক, প্লাম্বার পদসমূহ ব্যতীত অন্য সব পদের ক্ষেত্রে সরকারি চাকরিতে কর্মরত প্রার্থীদের বয়সের ঊর্ধ্বসীমা শিথিলযোগ্য। সাঁটলিপিকার কাম কম্পিউটার অপারেটর ও সাঁট মুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর পদের ক্ষেত্রে সরকারি চাকরিতে কর্মরত প্রার্থীগণ যত বছর চাকরিতে নিয়োজিত আছেন, তত বছর বয়সের ঊর্ধ্বসীমা শিথিলযোগ্য। ড্রাইভার পদে আবেদনের ক্ষেত্রে পদের নামের পাশে অবশ্যই গ্রেড উল্লেখ করতে হবে।

আবেদন প্রক্রিয়া

সব পদে আবেদনের জন্যই আবেদনকারীদের জনপ্রশাসন মন্ত্রণালয়ের নির্ধারিত ফরমে আবেদন করতে হবে। আবেদন ফরমটি ওয়েবসাইট www.mopa.gov.bd এই ঠিকানায় পাওয়া যাবে।

সঠিকভাবে আবেদনপত্র পূরণ করে আগামী ৮ অক্টোবর, ২০১৮ তারিখের মধ্যে মহাপরিচালক, প্রধান প্রশাসনিক কর্মকর্তার কার্যালয়, প্রতিরক্ষা মন্ত্রণালয়, ১৯৮, ঢাকা সেনানীবাস, ঢাকা-১২০৬ ঠিকানায় পৌঁছাতে হবে। কোড নম্বর ১/১৯৩৫/০০৪০/২০৩১–এর অনুকূলে নিরাপত্তা উপপরিদর্শক, সহকারী, সাঁটলিপিকার কাম কম্পিউটার অপারেটর, উচ্চমান করণিক, সাঁট মুদ্রাক্ষারিক কাম কম্পিউটার অপারেটর, অফিস করণিক, নিরাপত্তা তত্ত্বাবধায়ক, ড্রাইভার (গ্রেড-১৫), ড্রাইভার (গ্রেড-১৬), প্লাম্বার ও কার্পেন্টার পদের জন্য ১০০ টাকা, অফিস সহায়ক, বাবুর্চি, মেস ওয়েটার, মালি, নিরাপত্তাপ্রহরী, সহকারী বাবুর্চি এবং পরিচ্ছন্নতাকর্মী পদের জন্য ৫০ টাকা ট্রেজারি চালানের 

মাধ্যমে সরকারি কোষাগারে

জমা দিতে হবে। এ ছাড়া সব পদে আবেদনের ক্ষেত্রে তিন কপি পাসপোর্ট সাইজের সত্যায়িত ছবি, এক কপি আঠা দিয়ে এবং দুই কপি স্টাপলার পিন দিয়ে সংযুক্ত করতে হবে। আবেদনপত্র খামে পুরে পাঠাতে হবে। এ ক্ষেত্রে খামের ওপর আবেদনকারীর বর্তমান ঠিকানা ও ৯X৪¢মাপের ১০ টাকার ডাকটিকিট লাগানো বাঞ্ছনীয়।

বিস্তারিত জানতে যোগাযোগ
http://www.dcd.gov.bd

নিউজওয়ান২৪/এমএস