ঢাকা, ১০ এপ্রিল, ২০২০
সর্বশেষ:
আইইডিসিআর এর করোনা কন্ট্রোল রুম (০১৭০০৭০৫৭৩৭) অথবা হটলাইন নম্বরে (০১৯৩৭১১০০১১, ০১৯৩৭০০০০১১, ০১৯২৭৭১১৭৮৪, ০১৯২৭৭১১৭৮৫, ০১৯৪৪৩৩৩২২২, ০১৫৫০০৬৪৯০১–০৫) যোগাযোগ করা যাবে। এ ছাড়া করোনাসংক্রান্ত তথ্য জানতে বা সহযোগিতা পেতে স্বাস্থ্য বাতায়ন ১৬২৬৩ এবং ৩৩৩ নম্বরে ফোন করা যাবে। অনলাইনে করোনা নিয়ে যোগাযোগ করতে আইইডিসিআরের ই-মেইল [email protected] এবং ফেসবুক পেজে (Iedcr,COVID19 Control Room) যোগাযোগ করা যাবে। জরুরি প্রয়োজনে কল করুন- ৯৯৯

জিতলে কী, হারলে কী?

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১২:০৬, ২১ অক্টোবর ২০১৮  

ফাইল ছবি

ফাইল ছবি

জিম্বাবুয়ের বিপক্ষে আজ মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ওয়ানডেতে মুখোমুখি হচ্ছে বাংলাদেশ। এশিয়া কাপের ফাইনাল ম্যাচের পর আজ প্রথম ওয়ানডে ম্যাচ খেলতে নামছে টাইগাররা। র‍্যাংকিংয়ে জিম্বাবুয়ের চেয়ে অনেক এগিয়ে আছে বাংলাদেশ। আইসিসির সর্বশেষ ওয়ানডে র‍্যাংকিংয়ে টাইগারদের অবস্থান ৯২ রেটিং নিয়ে ৭ নাম্বারে যেখানে জিম্বাবুয়ের অবস্থান ৫৩ রেটিংয়ে ১১। 

তবে, দুর্বল প্রতিপক্ষ হলেও তাদের সঙ্গে পূর্ণশক্তি নিয়েই খেলতে হবে টাইগারদের। কেন না জিম্বাবুয়ের সঙ্গে ম্যাচ হারলেই পয়েন্ট কমবে বাংলাদেশের। আইসিসি র‍্যাংকিংয়ে উপরের দলগুলো যদি নিচের দলগুলোর কাছে হেরে যায় তবে তাদের পয়েন্ট দারুণভাবে হেরফের হয়। এমনকি সিরিজ জিতেও অনেক সময় পয়েন্ট হারাতে হয় বড় দলগুলোকে। 

জিম্বাবুয়ের সঙ্গে তিন ম্যাচের সিরিজটি যদি বাংলাদেশ ৩-০ তে জিততে পারে তবে টাইগারদের রেটিং পয়েন্ট বাড়বে মাত্র ১। টাইগারদের রেটিং পয়েন্ট ১ বেড়ে দাঁড়াবে ৯৩-এ। এ ক্ষেত্রে র‍্যাংকিংয়ে কোনো ধরণের উন্নতি হবে না। ২-১ ব্যবধানে সিরিজ জয় করলে উল্টো মূল্যবান ২ রেটিং পয়েন্ট হারাবে বাংলাদেশ। সেক্ষেত্রে ৯২ রেটিং কমে নেমে আসবে ৯০ তে। 

জিম্বাবুয়ে ২-১ ব্যবধানে সিরিজ জয় করলে বাংলাদেশ মূল্যবান ৫ রেটিং পয়েন্ট হারাবে। সিরিজ শেষে বাংলাদেশের পয়েন্ট কমে দাঁড়াবে ৮৭তে। বাংলাদেশ যদি এই সিরিজটি ৩-০ তে হোয়াইটওয়াশ হয় সেক্ষেত্রে টাইগারদের ৭ রেটিং কমে যাবে। তখন পয়েন্ট কমে দাঁড়াবে ৮৫ তে।

বাংলাদেশ এখন পর্যন্ত ৬৯টি ওয়ানডে ম্যাচ খেলে ৪১টি জয় পেয়েছে জিম্বাবুয়ের সঙ্গে। বিপরীতে সফরকারীদের জয় এসেছে ২৮ ম্যাচে। ১৫ টি দ্বিপাক্ষিক সিরিজে টাইগারদের ৯ জয়ের বিপরীতে জিম্বাবুয়ের জয় এসেছে ৬ সিরিজে। 

টাইগারদের সঙ্গে সিরিজ খেলার আগে দক্ষিণ আফ্রিকা সিরিজে হোয়াইটওয়াশ জয়ে এসেছে জিম্বাবুয়ে। অন্যদিকে বাংলাদেশ সবশেষ এশিয়া কাপে রানার্সআপ হয়। ফাইনালে তারা ভারতের কাছে শেষ বলে হেরে যায়। এশিয়া কাপে বাংলাদেশ পাকিস্তান, শ্রীলঙ্কা ও আফগানিস্তানের মতো দলকে হারিয়ে ফাইনালে পা রেখেছিল। 

জিম্বাবুয়ের সঙ্গে সিরিজের বাকি দুটি ওয়ানডে ম্যাচ আগামী ২৪ ও ২৬ অক্টোবর চট্টগ্রামে অনুষ্ঠিত হবে। 

নিউজওয়ান২৪/এমএস