ঢাকা, ১৮ এপ্রিল, ২০২৪
সর্বশেষ:

রক্ত পরিষ্কার হয় যেসব খাবারে!

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ১৯:২২, ২২ মার্চ ২০১৯  

ফাইল ছবি

ফাইল ছবি

আমাদের শরীর থেকে টক্সিন অপসারণের জন্য প্রয়োজন এমন সব খাবার খাওয়া, যা রক্তকে বিশুদ্ধ রাখতে সহায়তা করে ও বিষাক্ত উপাদান শরীর থেকে বের করে দেয়। 

রক্ত পরিষ্কারের সঙ্গে রোগ প্রতিরোধ ক্ষমতার একটা যোগসূত্র রয়েছে।
 
ফলে সংক্রামক রোগ প্রতিরোধ করতে চাইলে রক্তের বিশুদ্ধতার কথা মাথায় রাখা জরুরি। আমাদের হাতের কাছেই রয়েছে এমন সব খাবার, যা নিয়মিত খেলে রক্ত ভালো থাকবে। জেনে নিন—

রক্ত পরিষ্কারক হিসেবে বিশেষভাবে পরিচিত কাঁচা রসুন। এর মধ্যকার সালফার রক্ত থেকে টক্সিন বের করে দেয়। শক্তিশালী অ্যান্টি-মাইক্রোবায়াল হিসেবে কাজ করে বলে রসুন রক্ত পরিষ্কার রাখে ও রক্ত থেকে ব্যাকটেরিয়া ও ভাইরাস দূর করে। ২০১২ সালে প্রকাশিত একটি গবেষণায় বলা হয়, রক্ত থেকে ধাতব টক্সিন দূর করতে রসুন কার্যকরী ভূমিকা রাখে। প্রতিদিন রসুন খেলে ফ্রি রেডিক্যালসের ক্ষতিকর প্রভাব থেকে মুক্ত থাকা যায়। তাছাড়া এটি রক্ত, কিডনি ও লিভারে অ্যান্টি-অক্সিডেন্ট এজেন্ট হিসেবে কাজ করে।

রক্ত থেকে টক্সিন নির্মূল করতে গাঢ় সবুজ শাক-সবজি খাওয়া খুবই জরুরি। ব্রোকলি ও বাঁধাকপির মতো সবজিতে রয়েছে এমন সব উপাদান, যা প্রাকৃতিকভাবে শরীর থেকে টক্সিন দূর করে ও ক্যান্সার, হূদরোগ ও ডায়াবেটিস নির্মূলে সহায়তা করে।

স্বাস্থ্য সুরক্ষার জন্য আপেল সিডার ভিনেগার গ্রহণ করা হয়। কিন্তু অনেকেই জানেন না রক্ত পরিষ্কার করতেও আপেল সিডার ভিনেগার খুব ভালো ভূমিকা রাখে। কাঁচা আপেল সিডার ভিনেগারে রয়েছে প্রাকৃতিক অ্যান্টিসেপটিক উপাদান, যা ইনফেকশন হতে দেয় না। লিভারকে টক্সিনমুক্ত রাখতে একগ্লাস পানিতে এক-দুই টেবিল চামচ আপেল সিডার ভিনেগার মিশিয়ে পান করুন।

বিটরুট লিভারের সুস্থতা বজায় রাখতে সহায়তা করে ও একই সঙ্গে রক্ত পরিষ্কার করে। তাছাড়া বিটরুট খেলে রক্তচাপ স্বাভাবিক থাকে, কোলেস্টেরল কমে ও হূদস্বাস্থ্য ভালো থাকে। তাছাড়া এটি রক্ত পরিষ্কার করে বলে রোগ প্রতিরোধ ক্ষমতাকে আরো শক্তিশালী করে।

হলুদ শরীর ডেটক্সিফিকেশনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এর মধ্যকার কারকিউমিন নামক উপাদান রক্ত পরিষ্কারে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। রক্ত পরিষ্কার রাখার জন্য স্মুদিতে কাঁচা হলুদ ব্যবহার করা যেতে পারে, তাছাড়া প্রদাহনাশক হিসেবে কাঁচা হলুদ দিয়ে তৈরি চা পানের রীতিও রয়েছে।

মরিচে রয়েছে ক্যাপসেইসিন নামক এক প্রকার উপাদান, যা রক্ত থেকে টক্সিন অপসারণে সহায়তা করে। গবেষণায় দেখা গেছে, মরিচ খেলে ক্যান্সারের কোষ বেড়ে উঠতে পারে না।

সূত্র: হেলদি অ্যান্ড ন্যাচারাল ওয়ার্ল্ড

নিউজওয়ান২৪/আ.রাফি

লাইফস্টাইল বিভাগের সর্বাধিক পঠিত