ঢাকা, ২৯ মার্চ, ২০২৪
সর্বশেষ:

হীরকের দেশে হাহাকার: দশমাস ভাতা নেই সাবেক প্রেসিডেন্ট গুডলাকের!

অর্থ-কড়ি ডেস্ক

প্রকাশিত: ১২:০০, ১৯ নভেম্বর ২০১৬   আপডেট: ০২:৫৬, ২৪ নভেম্বর ২০১৬

তহবিল সংকটের কারণে নাইজেরিয়ার সাবেক প্রেসিডেন্ট গুডলাক জোনাথনকে গত ১০ মাস ধরে পেনশন দিতে পারছে না সরকার। শুধু তিনি নন, সাবেক সব প্রেসিডেন্টের বেতন-ভাতাই বন্ধ রয়েছে।

শনিবার আফ্রিকা নিউজ জানায়, তেল ও হীরক সমৃদ্ধ দেশটির আইন মোতাবেক সকল সাবেক প্রেসিডেন্টকে পাওনা বেতন-ভাতা নিয়মিত দিয়ে যাবে ফেডারেল সরকার। কিন্তু বর্তমানে তা হচ্ছে না।

এ প্রসঙ্গে ভ্যানগার্ড নামের একটি অনলাইন পোর্টাল অজ্ঞাত সূত্রের বরাতে জানিয়েছে, প্রেসিডেন্ট বুহারি সাবেক প্রেসিডেন্টদের ভাতা-বরাদ্দ পত্রে অনুমোদন না দেওয়ায় এই জটিলতা তৈরি হয়েছে।

নাইজেরীয় ফেডারেল সরকারের সচিব বাবাচির লাবাল এ প্রসঙ্গে বলেন, সাবেক পেসিডেন্ট গুডলাক বেতন না পাওয়ায় বায়েলসা রাজ্যে বিক্ষোভ হয়েছে- এটা আমরা জানি। তবে বাস্তব হচ্ছে, বেতন না পাওয়া সাবেক প্রেসিডেন্টদের মধ্যে তিনি শুধু একা নন।

এর আগে বাবাচির কয়েকজন আইন প্রণেতাকে জানান, ফান্ড সংকটের কারণে প্রেসিডেন্টদের পেনশন দেওয়া যাচ্ছে না।

সিনেটর সুলেইমান হুনকুই এ ঘটনাকে ‘অস্বাভাবিক’ বলে আখ্যায়িত করেন। তিনি বলেন, আমরা যা দেখছি তা এক অদ্ভূত ঘটনা।

আফ্রিকার সবেচেয়ে জনবহুল এই দেশটির এ ধরনের সাবেক নেতাদের অন্যতম হচ্ছেন ৯১ বছর বয়সের আলহাজি শেহু শাগারি। দুঃখের বিষয় হচ্ছে, তার আর্থিক অবস্থা এখন ‘দিন আনি দিন খাই’ পর্যায়ে রয়েছে। তিনিও ভাতা বঞ্চিত অবস্থায় আছেন।

প্রসঙ্গত, জাতিগত আর ধর্মীয় গোষ্ঠীর হানাহানি এবং একই সঙ্গে সীমাহীন দুর্নীতির ফলে খনিজ তেল ও স্বর্ণ-হীরক সমৃদ্ধ নাইজেরিয়া আজ সন্ত্রাস কবলিত এবং অনুন্নত দেশের কাতারে পড়ে আছে। স্বার্থবাজ নেতৃত্বের দুর্বলতার সুযোগে বহুজাতিক তেল কোম্পানির দুর্নীতি এবং বিদেশি শক্তিগুলো দেশটির এ অবস্থার জন্য দায়ী বলে অনেকে মনে করেন।
নিউজওয়ান২৪.কম/এসএল

অর্থ-কড়ি বিভাগের সর্বাধিক পঠিত