ঢাকা, ২৬ এপ্রিল, ২০২৪
সর্বশেষ:

সেদিনের অপেক্ষায় নওয়াজ যেদিন কাশ্মির হবে পাকিস্তান!

সার্ক অঞ্চল ডেস্ক

প্রকাশিত: ১১:৩০, ২৩ জুলাই ২০১৬   আপডেট: ১৭:২১, ২৫ জুলাই ২০১৬

পাকিস্তানি প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ সেদিনের অপেক্ষায় প্রহর গুনছেন যেদিন ভারত অধিকৃত কাশ্মীর পাকিস্তান অধীকৃত কাশ্মিরের সঙ্গে মিশে পুরো পাকিস্তানে পরিণত হবে।

গতকাল (শুক্রবার) পাকিস্তান অধিকৃত কাশ্মিরের রাজধানী মুজাফফরাবাদে এক র‌্যালিতে ভাষণদানকালে নওয়াজ এমন ইচ্ছার কথা জানান। এসময় তিনি কাশ্মিরের জনগণের ওপর হত্যাযজ্ঞ চালানোর অভিযোগ করেন চিরবৈরি ভারতের বিরুদ্ধে।

পাকিস্তানি পত্রিকা ডন ও ভারতীয় পত্রিকা নবভারত টাইমস জানায়, লন্ডন থেকে হৃৎপিণ্ডে অপারেশন শেষে দেশে ফিরে এই প্রথম কোনো র‌্যালিতে বক্তব্য দিলেন নওয়াজ। এসময় তিনি বলেন, আমি সেদিনটির অপেক্ষায় আছি যেদিন কাশ্মির পাকিস্তান বনে যাবে।

সম্প্রতি পাকিস্তান অধিকৃত কাশ্মিরের পার্লামেন্ট নির্বাচনে নওয়াজের দল পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন) বিজয়ী হয়। সেই বিজয় উদযাপনে আয়োজিত র‌্যালিতে নওয়াজ প্রধান অতিথি ছিলেন।

পাকিস্তানি প্রধানমন্ত্রী র‌্যালিতে উপস্থিত কাশ্মিরিদের বলেন, আপনাদের কাশ্মিরের লোকজনকে ভুলে গেলে চলবে না যারা স্বাধীনতার আন্দোলনে নিজেদের জীবন উৎসর্গ করছেন। তাদের স্বাধীনতার সংগ্রামকে দমানো যাবে না এবং তারা কামিয়াব হবে। আপনারা জানেন কিভাবে তাদের নির্যাতন এবং হত্যা করা হচ্ছে।

নওয়াজ জানান, আগের রাতেই তিনি কাশ্মিরে তার দলের জয়ের খবর পান। তখনি তিনি সিদ্ধান্ত নেন, পরদিনই মুজাফফরাবাদে গিয়ে সেখানকার জনগণকে ধন্যবাদ জানাবেন। যদিও তাকে দুই/একদিন পর যেতে পরামির্শ দেওয়া হয়েছিল।

১৯৪৭-এ দেশভাগের সময়ে পাকিস্তান-ভারত প্রতিবেশী দুই দেশ কাশ্মীরের দুই অংশ দখল করে নেয়। এর এক অংশ ভারত অধিকৃত কাশ্মির ও অপর অংশ পাকিস্তান অধিকৃত কাশ্মির হিসেবে পরিচিত। দিল্লি এবং ইসলামাবাদ সরকার নিজ নিজ অবস্থান থেকে কাশ্মিরকে নিজেদের দেশের অংশ বলে দাবি করলেও কাশ্মিরের ইতিহাস ঐতিহ্যে ভিন্নতা রয়েছে। মূলধারার কাশ্মিরিরা কিন্তু কোনো পক্ষেই ভিড়তে চায় না। তারা চায় কাশ্মির আলাদা স্বাধীন দেশ হবে। বিষয়টির নিষ্পত্তিতে জাতিসংঘের তত্ত্বাবধানে গণভোট আয়োজনের দাবিও ওঠে অনেকবার। তবে স্বাথান্বেষী মহল তাতে গা করেনি।   

নিউজওয়ান২৪.কম/একে

‘কাশ্মির নিয়ে পাকিস্তানি স্বপ্ন কেয়ামত তক পূরণ হবে না’

বিশ্ব সংবাদ বিভাগের সর্বাধিক পঠিত