ঢাকা, ২০ এপ্রিল, ২০২৪
সর্বশেষ:

সিভিও পেট্রোকেমিক্যালের মুনাফা কমেছে, বেড়েছে লভ্যাংশ

স্টাফ রিপোর্টার

প্রকাশিত: ১৭:৩৫, ২৪ অক্টোবর ২০১৬   আপডেট: ১১:২৭, ২৯ অক্টোবর ২০১৬

ঢাকা: সিভিও পেট্রোকেমিক্যাল রিফাইনারির মুনাফা সর্বশেষ ২০১৫-১৬ অর্থবছরে কমলেও শেয়ারহোল্ডারদের জন্য লভ্যাংশ ঘোষণা বেড়েছে প্রতিষ্ঠানটির। এ লভ্যাংশ মুনাফার ৩৩.৭৮ শতাংশ। ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইটে এ তথ্য জানা গেছে।

এতে বলা হয়, ২০১৫-১৬ অর্থবছরে এই কোম্পানি শেয়ার প্রতি আয় (ইপিএস) করেছে ৭.৪০ টাকা। এর বিপরীতে শেয়ারহোল্ডারদের জন্য ২৫ শতাংশ বা প্রতিটি শেয়ারে ২.৫ টাকা নগদ লভ্যাংশ ঘোষণা করা হয়েছে।

তবে কোম্পানি আগের বছর ৯.১৭ টাকার ইপিএসের বিপরীতে ১৫ শতাংশ বা প্রতিটি শেয়ারে ১.৫ টাকা নগদ লভ্যাংশ ঘোষণা করেছিল। এ হিসাবে ২০১৫-১৬ অর্থবছরে ১৯.৩০ শতাংশ ইপিএস কমলেও, লভ্যাংশ ঘোষণা বেড়েছে ৬৬.৬৭ শতাংশ।

এদিকে, কোম্পানির পরিচালনা পর্ষদ মুনাফার ৩৩.৭৮ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। বাকি ৬৬.২২ শতাংশ বা প্রতিটি শেয়ারের ৪.৯ টাকা কোম্পানির রিজার্ভে যোগ হবে।

সিভিও পেট্রোকেমিক্যাল রিফাইনারি কোম্পানির ২৪ কোটি ৭৫ লাখ টাকা পরিশোধিত মূলধনের বিপরীতে রিজার্ভ রয়েছে ৭ কোটি ৬১ লাখ টাকার। তবে সর্বশেষ বছরে মুনাফার তুলনায় লভ্যাংশ কম ঘোষণা করায় এ রিজার্ভ আরও বাড়বে।

২০১৬ সালের ৩০ জুন পর্যন্ত হিসাবে কোম্পানির শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২০.৫০ টাকা।

ঘোষিত লভ্যাংশ ও অন্যান্য আলোচ্য বিষয় চূড়ান্ত অনুমোদনের জন্য আগামী ২৭ ডিসেম্বর সকাল সাড়ে ১০টায় কোম্পানির করপোরেট অফিস চট্টগ্রামের ৩৭ কাতালগঞ্জে বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এছাড়া শেয়ারহোল্ডার নির্বাচনের জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ২১ নভেম্বর।

এদিকে, গত রোববার (২৩ অক্টোবর) লেনদেন শেষে সিভিও পেট্রোকেমিক্যালর শেয়ার দর দাঁড়িয়েছে ২০৫.৯০ টাকায়।

নিউজওয়ান২৪.কম/ইউএন

অর্থ-কড়ি বিভাগের সর্বাধিক পঠিত