ঢাকা, ১৯ এপ্রিল, ২০২৪
সর্বশেষ:

সাব্বিরের মতো আর কারো যেন এমন না হয় : মাশরাফি

নিউজওয়ান ডেস্ক

প্রকাশিত: ২২:২৫, ২ জানুয়ারি ২০১৮  

একসঙ্গে তিন রকমের শাস্তি। কিশোর সমর্থককে পিটিয়ে কী বিপাকেই না পড়েছেন সাব্বির রহমান। ২০ লক্ষ টাকা জরিমানার সঙ্গে জুটতে যাচ্ছে ঘরোয়া ক্রিকেটে ছয় মাসের নিষেধাজ্ঞা! জাতীয় দলের চুক্তি থেকে তো ইতোমধ্যেই বাদ পড়েছেন ছয় মাসের জন্য। 

এমন ‘জরুরি’ অবস্থা ভাবাচ্ছে জ্যৈষ্ঠ ক্রিকেটারদেরকেও। ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা বাকিদের শিক্ষা নিতে বলছেন। সাব্বিরের মতো অবস্থা আর কারো যেন না হয়, সেদিকেও নজর দিতে বলেছেন।

শুধু সাব্বিরই নন। শাস্তি পেয়েছেন ওপেনার তামিম ইকবালও। সর্বশেষ বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) মিরপুরের উইকেট নিয়ে সংবাদ সম্মেলনে সমালোচনা করেন তিনি। ফলাফল, তার বিরুদ্ধে কারণ দর্শানোর নোটিশ দেয় বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। পরবর্তীতে শুনানিও হয়। কিন্তু বোর্ডের ডিসিপ্লিনারি কমিটির বৈঠকে সাব্বিরের পাশাপাশি তামিমকে নিয়েও আলোচনা হয়। পরবর্তীতে তাকে পাঁচ লাখ টাকার জরিমানা করা হয়।

জাতীয় দলের দুই ক্রিকেটারকে নিয়ে প্রশ্ন করা হয় ওয়ানডে অধিনায়ক মাশরাফির কাছে। বিসিবির একাডেমি মাঠে মঙ্গলবার এ নিয়ে কথা বলেন তিনি। জাতীয় দলের ক্রিকেটারদেরকে সবাই অনুসরণ করে। সেক্ষেত্রে মাঠের বাইরে শৃঙ্খলা রক্ষা খুব দরকারি বলে মন্তব্য করেন মাশরাফি। একই সঙ্গে সাব্বিরের মতো আর কেউ যেন এমন শাস্তি কেউ না পায়, এমন চাওয়া বাংলাদেশের ওয়ানডে অধিনায়কের।

মাশরাফির বলেন, ‘আমরা সবাই বিসিবির অধীনে। এটা মেনে নেওয়াও দায়িত্ব। একই সাথে আমাদেরকে সবাই ফলো করে। তরুণরা যারা উঠে আসছে, অনূর্ধ্ব-১৫, অনূর্ধ্ব-১৬, অনূর্ধ্ব-১৯; তারাও আমাদের ফলো করে। সুতরাং মাঠের বাইরের সব কিছু ঠিক রাখা আমাদের দায়িত্ব। যেটা হয়েছে, সেটা মেনে নেয়া ছাড়া উপায় নেই। সামনে যেন আমরা কোনো মিসটেক না করি। সাব্বিরের সাথে হয়েছে; আর কারো সাথে যেন এমন না হয়। এমন কি আমার সাথেও। আমাদের কাজ হল ভাল পারফর্ম করা। আর সবাই যেহেতু আমাদের ফলো করে, সুতরাং আমাদের নিশ্চিত করতে হবে যে, মাঠের বাইরে আমরা যেন আমাদের কাজগুলো ঠিক করি। এটাও আমাদের ঠিক রাখা উচিত।’

তামিমের ঘটনাটি ছিল বিপিএলে, সাব্বির ঝামেলা বাধিয়েছেন জাতীয় ক্রিকেট লিগ (বিসিএল) খেলতে গিয়ে। রাজশাহীতে ‘ম্যাও’ বলে তাকে ডাক দেয় এক কিশোর সমর্থক। পরে কর্তব্যরত আম্পায়ারদের অনুমতি নিয়ে সেই কিশোরকে ডেকে নিয়ে যান সাইড স্ক্রিনের পেছনে। তারপর চড়থাপ্পড় দেন। ঘটনাটি এখানে থামলেও চলত। কিন্তু ম্যাচ রেফারিকে পর্যন্ত হুমকি দিয়েছেন সাব্বির। বলেছেন, ‘আমার নামে বিসিবিকে অভিযোগ দিলে আপনাদের খবর আছে।’

পরবর্তীতে রেফারিদের অভিযোগের ভিত্তিকে বৈঠকে বসে বিসিবির ডিসিপ্লিনারি কমিটি। সেখানেই এই সিদ্ধান্ত নেওয়া হয়। এরই মধ্যে সাব্বিরের কেন্দ্রীয় চুক্তি ছয় মাসের জন্য বাতিল হয়েছে। বাকিগুলোও কার্যকরের পথে।

নিউজওয়ান২৪.কম

খেলা বিভাগের সর্বাধিক পঠিত