ঢাকা, ২৯ মার্চ, ২০২৪
সর্বশেষ:

সাপ নিয়ে এ কেমন মরন খেলা!

নিউজওয়ান ডেস্ক

প্রকাশিত: ২২:০০, ২৩ ডিসেম্বর ২০১৭   আপডেট: ২২:০১, ২৩ ডিসেম্বর ২০১৭

সাপ দেখলে সাধারণ মানুষ আঁতকে ওঠেন, যদিও বেশির ভাগই কিন্তু নির্বিষ। আসলে অত কিছু মাথায় থাকে না দেখার সময়ে। শরীর শিরশির করে ওঠে চিত্র-বিচিত্র নকশা করা ভয়ঙ্কর সুন্দর সরীসৃপটিকে দেখলে।

কিন্তু বিহারের এক গ্রাম আছ, যেখানে বিষাক্ত সাপ নিয়ে খেলা করেন মানুষ! শুনতে যতই অবিশ্বাস্য মনে হোক, এমনটাই ঘটে বিহারের আগাপুর গ্রামে। বিশেষ একটি সময়ে হয় এই ভয়াল প্রদর্শনী।

সর্বভারতীয় সংবাদ মাধ্যমে প্রকাশিত প্রতিবেদন থেকে জানা গেছে, প্রতি বছর নাগপঞ্চমীর দিনে এই মেলা হয়। তবে তার কয়েকদিন আগে থেকেই শুরু হয়ে যায় প্রস্তুতি। ধরা হতে থাকে একের পর এক সাপ। যে যত বিষাক্ত সাপ ধরবে, ততই তার ফুর্তি!

এর পর শুরু হয় সপ্তাহব্যাপী মেলা। সেই মেলায় সবাই জমায়েত হন নিজেদের ধরা সাপগুলিকে নিয়ে। যার সাপ যত বিষাক্ত, তার কৃতিত্ব তত বেশি।

এমন আশ্চর্য প্রদর্শনী কবে শুরু হয়েছিল সেটা জানা যায় না। তবে বহু কাল ধরেই চলে আসতে থাকা সাপেদের নিয়ে এই ছেলেখেলা প্রায় এক ঐতিহ্যে পরিণত হয়েছে। প্রতি বছরই মৃত্যুর ঘটনাও ঘটে সাপের কামড়ে। কিন্তু তাতেও মানুষের উৎসাহে ভাটা পড়ার কোনও সম্ভাবনা দেখা যায়নি।

নাগপঞ্চমী কাছে এলেই যে যার মতো গ্রামের প্রত্যন্ত অঞ্চল, ঝোপঝাড়ে বিষাক্ত সাপের সন্ধান করতে থাকেন। আর মনে মনে কামনা করেন একটি মৃত্যময় বিষাক্ত সাপের, যাকে দেখিয়ে মেলার সময়ে নিজেকে জাহির করতে পারবেন তিনি।

নিউজওয়ান২৪.কম

ইত্যাদি বিভাগের সর্বাধিক পঠিত