ঢাকা, ২৯ মার্চ, ২০২৪
সর্বশেষ:

`শুভ সকাল` স্ট্যাটাসে ফিলিস্তিনি গ্রেফতার

নিউজ ওয়ান টুয়েন্টি ফোর ডেস্ক

প্রকাশিত: ১০:৩৯, ২৩ অক্টোবর ২০১৭  

ফাইল ছবি

ফাইল ছবি

ফিলিস্তিনিদের নিয়ে সব সময় যে ইসরায়েলের পুলিশ ও সেনারা আশঙ্কায় থাকে তার আরেকটি উদাহরণ প্রায় গেল। সম্প্রতি এক ফিলিস্তিন নাগরিককে গ্রেফতার করেছিল ইসরায়েলি পুলিশ।
গ্রেফতারকৃত ওই ফিলিস্তিনির বিরুদ্ধে অভিযোগ তিনি সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকে ইসরায়েলি সেনাদের ওপর হামলার স্ট্যাটাস দিয়েছিল।

রবিবার (২২ অক্টোবর) ইসরায়েলের শীর্ষ দৈনিক হারিতজ এ বিষয়ে খবর প্রকাশ করেছে।

খবরে বলা হয়, পশ্চিম তীরে ইহুদি বসতি বেইতার ইলিতে গত সপ্তাহে ফিলিস্তিনের এক নাগরিক একটি বুলডোজারের দিকে ঝুঁকে তোলা নিজের ছবি ফেসবুকে পোস্ট করেন। সঙ্গে আরবি ভাষায় ‘শুভসকাল’ লিখে দেন। ফেসবুকের অনুবাদ সফটওয়্যারের মাধ্যমে অনুবাদের পর পোস্টটির অর্থ দাঁড়ায়, ‘ওদের ওপর হামলা চালাও।’ ওই সফটওয়্যার ইংরেজিতে এর অর্থ করে, ‘ওদের আঘাত করো।’

এমন খবর পেয়ে ইসরায়েল পুলিশ ওই ফিলিস্তিনি নাগরিককে গ্রেফতার করে। পরে তাকে জিজ্ঞাসাবাদে ভুল-বোঝাবুঝির অবসান ঘটায় ছেড়ে দেয়া হয়। ফেসবুকে আরবিতে ‘শুভসকাল’ জানিয়ে পোস্ট দিয়েছিলেন ফিলিস্তিনের ওই ব্যক্তি।

ইসরায়েল পুলিশের মুখপাত্র লুবা সামরি বলেন, ‘কিছুদিন আগে ফেসবুক পোস্টকে কেন্দ্র করে সন্দেহের ভিত্তিতে এক ফিলিস্তিনিকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করা হয়েছিল। সন্দেহ ভুল প্রমাণিত হওয়ার পর তাকে তাৎক্ষণিকভাবে ছেড়ে দেয়া হয়।’

বিশ্ব সংবাদ বিভাগের সর্বাধিক পঠিত