ঢাকা, ২০ এপ্রিল, ২০২৪
সর্বশেষ:

রানা দাসগুপ্ত ও তথ্যসন্ত্রাস

আজিজুল ইসলাম ভূইয়া

প্রকাশিত: ১২:১২, ১৬ জুন ২০১৬   আপডেট: ১১:১০, ২৫ জুলাই ২০১৬

অ্যাডভোকেট রানা দাসগুপ্ত একজন প্রগতিশীল স্বাধীনতা যুদ্ধের আদর্শস্নাত রাজনৈতিক ব্যক্তিত্ব। পেশা ওকালতি হলেও, সার্বক্ষণিক জড়িত থাকেন প্রগতিশীল চিন্তা-চেতনাকে এগিয়ে নিতে।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্মম হত্যাকাণ্ডের পরে জিয়া সরকারের আমলে শুরু হয় বিভিন্ন সংস্থা ও প্রতিষ্ঠান হতে "বাকশাল মুক্ত করার নামে অমানবিক নির্যাতন।" তারই রেষ ধরে বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস) থেকে আমাকে চট্টগ্রামে ‘দ্বীপান্তরে’ পাঠানো হয়। চট্টগ্রামে আমাকে থাকতে হয়েছে সুদীর্ঘ পনর বছর। বন্দরনগরীর রাজপথে মিছিলে মিছিলে আমার পরিচয় হয় রানা দাসগুপ্ত এর সাথে। 

ঢাকায় `বঙ্গবন্ধু পরিষদ` গঠন করার অনেক আগেই চট্টগ্রামে আমরা অধ্যাপক আবুল ফজলের নেতৃত্বে গঠন করেছিলাম `বঙ্গবন্ধু স্মৃতি সংসদ`। যার পেছনে শ্রম ও সাহস যুগিয়েছিলেন রানা দাসগুপ্ত।

তারপর দীর্ঘ পনর বছর চট্টগ্রাম বিজয় মেলাসহ বিভিন্ন জামায়াত বিরোধী ও এরশাদের স্বৈরশাসন বিরোধী আন্দোলনে আমরা ছিলাম মিছিলে সতীর্থ। ২৪ জানুয়ারি চট্টগ্রামে জননেত্রী শেখ হাসিনার লালদিঘীর ময়দানে জনসভাকে কেন্দ্র করে এরশাদের লেলিয়ে দেয়া পাষণ্ড পুলিশ অফিসার রকিবুল হুদার নেতৃত্বে যে হত্যাযজ্ঞ চালিয়েছিল যা জাতি এখনও গণহত্যা দিবস হিসাবে পালন করে সেই হত্যাযজ্ঞের বিরুদ্ধে তাৎক্ষণিক ভাবে রানা দাসগুপ্তের উদ্যেগে গঠন করা হয়েছিল গণতদন্ত কমিশন।

হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের নেতা হওয়া ছাড়াও আইসিটি`র প্রসিকিউটর হিসেবে যুদ্ধাপরাধীদেরকে একে একে ফাঁসির দড়িতে ঝুলানোর প্রক্রিয়ায় তিনি বলিষ্ঠ ভূমিকা রেখেছেন। 

সম্প্রতি পিটিআই`র এক বার্তার মাধ্যমে জানা গেল রানা দাসগুপ্ত বাংলাদেশের সংখ্যালঘু হিন্দু সম্প্রদায়ের নিরাপত্তা বিধানের লক্ষ্যে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হস্তক্ষেপ কামনা করেছেন। সাথে সাথে দুই দলে বিভিক্ত হয়ে একদল রানা দাসগুপ্তকে দেশদ্রোহী হিসেবে চিহ্নিত করে তার বিচারের দাবি করেছেন আর অন্য পক্ষ তাকে হিন্দুদের মহান নেতা হিসেবে আখ্যায়িত করে বাহবা দিচ্ছেন।

কিন্তু প্রথম থেকেই বিষয়টি আমার কাছে একটি বিরাট প্রশ্ন হিসেবে প্রতীয়মান হয়েছে। আমি যেই রানা দাসগুপ্তকে চিনি এই বিবৃতি সেই রানা দাসগুপ্ত এর হতে পারে না। তবে কি তিনি মিডিয়ার অসত্য সংবাদ প্রচারের শিকার হয়েছেন?

হ্যাঁ, শেষ পর্যন্ত প্রমাণ হল বিষয়টি মিডিয়ার কারসাজি-শুধুই তথ্যসন্ত্রাস। রানা দাসগুপ্ত দৃঢ় কণ্ঠে অস্বীকার করেছেন তিনি একথা বলেন নি। তিনি পিটিআইয়ের কাছে প্রতিবাদ জানিয়েছেন এধরণের বানোয়াট মিথ্যা ও বিভ্রান্তিকর খবর প্রচারের জন্য।

আজিজুল ইসলাম ভূইয়া: কন্ট্রিবিউটিং এডিটর, ডেউলি অবজারভার

নিউজওয়ান২৪.কম/একে    

ইত্যাদি বিভাগের সর্বাধিক পঠিত