ঢাকা, ২৩ এপ্রিল, ২০২৪
সর্বশেষ:

ভারতীয় অর্থায়নের ১৫ প্রকল্প উদ্বোধন করলেন সুষমা

নিউজ ওয়ান টুয়েন্টি ফোর ডেস্ক

প্রকাশিত: ১৩:৫০, ২৩ অক্টোবর ২০১৭   আপডেট: ১৪:১২, ২৩ অক্টোবর ২০১৭

ফাইল ছবি

ফাইল ছবি

ভারত সরকারের অর্থায়নের ১৫টি উন্নয়ন প্রকল্প এবং ঢাকায় ভারতীয় হাইকমিশনের নতুন চ্যান্সেরি কমপ্লেক্সের উদ্বোধন করেছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। আজ সোমবার সকালে রাজধানীর বারিধারায় ভারতীয় হাইকমিশনের চ্যান্সেরি কমপ্লেক্সে এ উদ্বোধন অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী, স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম, পরিবেশ ও বনমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জুও উপস্থিত ছিলেন।

এসব প্রকল্পের মোট ব্যয় ৭২ কোটি টাকা। বাংলাদেশ সরকারের অগ্রাধিকারের ভিত্তিতে উন্নয়ন প্রকল্পের মধ্যে শিক্ষা, স্বাস্থ্যসেবা, তথ্য-প্রযুক্তি, পানি সরবরাহ এবং সামাজিক সুরক্ষা খাতের বিভিন্ন প্রকল্প রয়েছে। এর মধ্যে একটি প্রকল্পের আওতায় পিরোজপুরের ভাণ্ডারিয়ায় ১১টি পানি শোধনাগার নির্মাণ করা হচ্ছে, যেখানে লবণাক্ত পানি শোধন করে দেড় লাখ মানুষের কাছে পৌঁছে দেওয়ার মতো সুপেয় পানি উৎপাদন করা যাবে। একটি প্রকল্পের আওতায় বিভিন্ন স্থানে ৩৬টি কমিউনিটি ক্লিনিক নির্মাণ করা হবে। আরেকটি প্রকল্পে নতুন করে নির্মাণ করা হবে রমনা কালী মন্দির।

১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় পাকিস্তানি বাহিনী রমনা কালী মন্দির গুঁড়িয়ে দিয়েছিল। সেখানে মূল মন্দির ছাড়াও একটি পাঁচতলা অতিথিশালা নির্মাণ করা হবে। মন্দির প্রাঙ্গণে বসানো হবে একটি গভীর নলকূপ।

এ ছাড়া মন্দির মূল ফটকও নির্মাণ করা হবে। এ ছাড়া ভারতীয় হাইকমিশন ইতিমধ্যে গুলশান ১ নম্বর থেকে বারিধারার কূটনৈতিক জোনের নতুন চ্যান্সেরি কমপ্লেক্সে সরিয়ে নেওয়া হয়েছে। পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ তার আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

আরও পড়ুন
জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত