ঢাকা, ২৯ মার্চ, ২০২৪
সর্বশেষ:

বাংলাদেশি হিন্দু-বৌদ্ধদের ভারতীয় নাগরিকত্ব ফি অবিশ্বাস্য হারে কমল

সার্ক অঞ্চল ডেস্ক

প্রকাশিত: ০০:৪৫, ২৫ ডিসেম্বর ২০১৬   আপডেট: ১৩:১১, ২৬ ডিসেম্বর ২০১৬

বাংলাদেশসহ তিনটি প্রতিবেশি দেশের সংখ্যালঘুদের জন্য ভারতীয় নাগরিকত্ব রেজিস্ট্রেশন ফি অবিশ্বাস্য মাত্রায় কমিয়েছে ভারত। আগে ভারতীয় নাগরিকত্ব আবেদনের সঙ্গে ১৫ হাজার রুপি জমা করতে হতো। এবার মোদি সরকার তা কমিয়ে মাত্র ১০০ রুপিতে নিয়ে এসেছে।

শনিবার নবভারতটাইমস.কম জানায়, বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তানের হিন্দু, শিখ, বৌদ্ধ, জৈন, পার্সি ও খ্রিস্টান সম্প্রদায় এই সুবিধা পাবে। এই তিন দেশের নাগরিক যারা দীর্ঘ মেয়াদের ভিসা নিয়ে দীর্ঘকাল ভারত অবস্থান করছেন তারা এই নিয়মে নাগরিক্ত আবেদনের জন্য বিবেচিত হবেন।
তবে এই তিন প্রতিবেশী দেশ ছাড়াও অন্যান্য দেশের সংখ্যালঘুরাও সুবিধা পাবে তবে তা হবে ১৫ হাজার রুপির স্থলে ১০ হাজার রুপি। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জারি করা প্রজ্ঞাপনে একথা বলা হয়েছে।

শরণার্থী অধিকার নিয়ে আন্দোলন-সংগামরত সংস্থাগুলো দিল্লির এমন সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছে।

২০০৯ সালের নাগরিকত্ব আইনের বিধিবিধানের সংশোধনের মাধ্যমে এই পরিবর্তন আনা হয়েছে।

নয়া আইনে মোতাবেক, ভারতীয় নাগরিকত্ব গ্রহণে ইচ্ছুক ব্যক্তি এখন থেকে একজন সাব-ডিভিশনাল ম্যাজিস্ট্রেটের সামনে আনুগত্যের শপথ নিতে পারেন।
সাব-ডিভিশনাল ম্যাজিস্ট্রেটের অনুপস্থিতিতে কালেক্টর, ডেপুটি কমিশনার কিংবা ডিস্ক্ট্রিক্ট ম্যাজিস্ট্রেটের সামনে এই শপথ নেওয়া যাবে।

এদিকে, শরণার্থীদের অধিকার নিয় আন্দোলনকারী সংস্থা সীমান্ত লোক সংগঠনের চেয়ারম্যান হিন্দু সিং সোধা নয়া আইনে সন্তোষ প্রকাশ করে বলেন, এই সিদ্ধান্ত প্রতিবেশি দেশগুলোতে বসবাসরত সংখ্যালঘুদের জন্য স্বস্তিদায়ক হবে।

নিউজওয়ান২৪.কম/একে

বিশ্ব সংবাদ বিভাগের সর্বাধিক পঠিত