ঢাকা, ২০ এপ্রিল, ২০২৪
সর্বশেষ:

বাংলাদেশি বিজ্ঞানী ড. শফিক পেলেন প্রিন্স সুলতান ওয়াটার পুরস্কার

শাবাশ বাংলাদেশ ডেস্ক

প্রকাশিত: ১৭:৩৮, ৩০ অক্টোবর ২০১৬  

স্যাটেলাইট ডেটা ব্যবহার করে কলেরা প্রাদুর্ভাবের পূর্বাভাস মডেল উদ্ভাবনের জন্য ‘প্রিন্স সুলতান বিন আব্দুল আজিজ ইন্টারন্যাশনাল প্রাইজ ফর ওয়াটার’-এ ভূষিত হয়েছেন বাংলাদেশি বিজ্ঞানী ড. শফিকুল ইসলাম ও তার সহকর্মীরা। ক্রিয়েটিভ বিভাগে তারা এ পুরস্কার পান।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ড ইউনিভার্সিটির ড. রিটা কলওয়েল ও তার দল এবং টাফটস ইউনিভার্সিটির ড. শফিকুল ও তার দলের নাম ঘোষণা করা হয়েছে সম্মানজনক এ পুরস্কারের জন্য।

‘প্রিন্স সুলতান বিন আব্দুল আজিজ ইন্টারন্যাশনাল প্রাইজ ফর ওয়াটার’ কর্তৃপক্ষের ওয়েবসাইটে বলা হয়েছে, আগামী ২ নভেম্বর নিউ ইয়র্কে জাতিসংঘ সদরদপ্তরে আয়োজিত অনুষ্ঠানে এবারের বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেওয়া হবে।

জানা গেছে, স্যাটেলাইটে পাওয়া ক্লোরোফিল ডেটা ব্যবহার করে বাংলাদেশে মৌসুমি কলেরা ছড়িয়ে পড়ার তিন থেকে ছয় মাস আগেই তার পূর্বাভাস দেওয়ার একটি মডেল তৈরি করেছেন যুক্তরাষ্ট্র প্রবাসী শফিকুল ইসলাম ও তার দল। নয়া এই উদ্ভাবনের কার্যকারিতা এখন মাঠ পর্যায়ে পরীক্ষা করে দেখা হচ্ছে।

‘প্রিন্স সুলতান বিন আব্দুল আজিজ ইন্টারন্যাশনাল প্রাইজ ফর ওয়াটার’ কর্তৃপক্ষের ওয়েবসাইটে বলা হয়েছে, সমুদ্র বিশেষজ্ঞ ও অণুজীববিজ্ঞানী ড. রিটা কলওয়েল ও তার সহকর্মীরাই প্রথম স্যাটেলাইট ডেটা ব্যবহার করে পূর্ব এশিয়ার কলেরা প্রাদুর্ভাবের পূর্বাভাস মডেল তৈরি করেন। তারাই প্রথম দেখান যে বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধির সঙ্গে সংক্রামক ব্যাধির যোগাযোগ রয়েছে। অর্থাৎ বৈশ্বিক উষ্ণতা সংক্রামক রোগব্যাধির বিস্তার ও প্রকটতাকে প্রভাবিত করে।

ড. রিটার উদ্ভাবিত কৌশল ব্যবহার করে ড. শফিকুল ইসলামের দল বঙ্গোপসাগরে ক্লোরোফিলের মাত্রার সঙ্গে ডায়রিয়া প্রাদুর্ভাবের সম্পর্ক খুঁজে পান। এ কাজে নাসার স্যাটেলাইট ডেটার সাহায্যা নিয়ে তারা একটি মডেল তৈরি করেন। এর মাধ্যমে তিন থেকে ছয় মাস আগেই বাংলাদেশে কলেরা প্রাদুর্ভাবের পূর্বাভাস দেওয়া যাবে।

গত শতাব্দীর আশির দশকে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) থেকে সিভিল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক ডিগ্রি নেন শফিকুল ইসলাম। পরে যুক্তরাষ্ট্রে পাড়ি জমান এবং এমআইটিতে পিএইচডি করেন।

ভারত ও বাংলাদেশ সরকারের বন্যা নিয়ন্ত্রণ ও পানি উন্নয়ন পরিকল্পনার পরামর্শক ড. শফিক বর্তমানে টাফটস ইউনিভার্সিটির নির্মাণ ও পরিবেশ প্রকৌশল বিভাগের অধ্যাপক এবং পানি কূটনীতি (ওয়াটার ডিপ্লোমেসি) প্রোগ্রামের পরিচালকের দায়িত্বে আছেন।

নিউজওয়ান২৪.কম/আরএস

ইত্যাদি বিভাগের সর্বাধিক পঠিত