ঢাকা, ১৭ এপ্রিল, ২০২৪
সর্বশেষ:

প্রধানমন্ত্রীর মুখ্য সচিব হচ্ছেন এনবিআরের চেয়ারম্যান

নিউজওয়ান ডেস্ক

প্রকাশিত: ২২:৪৮, ২৮ ডিসেম্বর ২০১৭  

প্রধানমন্ত্রী শেখ হাসিনার মুখ্য সচিব পদে দায়িত্ব পেতে যাচ্ছেন জাতীয় রাজস্ব বোর্ডের বর্তমান চেয়ারম্যান মো. নজিবুর রহমান। ২৮ ডিসেম্বর বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর কার্যালয়ের একটি সূত্র গণমাধ্যমকে এ তথ্যটি নিশ্চিত করেছে।

সূত্রটি জানায়, প্রধানমন্ত্রীর বর্তমান মূখ্য সচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরীর মেয়াদ ৩১ ডিসেম্বর শেষ হচ্ছে। এরপরই নজিবুর রহমান এই দায়িত্ব পাবেন। সে হিসেবে আগামী ২৯ ডিসেম্বর শুক্রবার ও ৩০ ডিসেম্বর শনিবার দু’দিন ছুটি থাকায় বৃহস্পতিবারই ড. কামাল আবদুল নাসেরের শেষ কর্মদিবস ছিল।

ওয়ারেন্ট অব প্রেসিডেন্স অনুযায়ী, পদমর্যাদায় মুখ্য সচিবের পদটি মন্ত্রিপরিষদ সচিবের সমান মর্যাদার। তবে পদমর্যাদার এক হলেও ক্রম অনুযায়ী মন্ত্রিপরিষদ সচিবের পরে মুখ্য সচিবের নাম থাকে। এছাড়া একই পদমর্যাদার হলেও সেনা, নৌ ও বিমানবাহিনী প্রধানের নাম থাকে মন্ত্রীপরিষদ সচিব ও মুখ্য সচিবের পরে।

প্রসঙ্গত, মো. নজিবুর রহমান ১৯৬০ সালের ৩১ ডিসেম্বর সুনামগঞ্জের ছাতকে জন্মগ্রহণ করেন। উচ্চ শিক্ষা সম্পন্ন করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগ থেকে। ১৯৮২ সালের প্রশাসন ক্যাডারের কর্মকর্তা পদে নিয়োগ পান তিনি। জাতীয় রাজস্ব বোর্ড ছাড়াও তিনি অভ্যন্তরীণ সম্পদ বিভাগেরও জ্যেষ্ঠ সচিব। এর আগে তিনি পরিবেশ ও বন মন্ত্রণালয় এবং পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব এবং পরিবেশ অধিদফতরের মহাপরিচালকের দায়িত্ব পালন করেছিলেন। প্রধানমন্ত্রীর মুখ্য সচিব হচ্ছেন নজিবুর রহমান

নিউজওয়ান২৪.কম

আরও পড়ুন
জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত