ঢাকা, ২০ এপ্রিল, ২০২৪
সর্বশেষ:

পাকিস্তানে বিশ্ববিদ্যালয়ের ছাত্রাবাসে সন্ত্রাসী হামলা: নিহত ১১

নিউজওয়ান ডেস্ক

প্রকাশিত: ১৫:৫০, ১ ডিসেম্বর ২০১৭  

পাকিস্তানের খাইবারপাখতুনখা প্রদেশের পেশোয়ার শহরের কৃষি ইন্সিটিটিউট গবেষণার একটি ছাত্রাবাসে সন্ত্রাসী হামলায় চার সন্ত্রাসীসহ ১১ জন নিহত হয়েছে। এ ছাড়া আহত হয়েছে অন্তত ৩৭ জন। শুক্রবার সকালে সন্ত্রাসীবাহিনী ও নিরাপত্তাবাহিনীর মাঝে পাল্টাপাল্টি গুলি বিনিময় চলাকালে এ হতাহতের ঘটনা ঘটে।

এ হামলার দায় স্বীকার করেছে তাহরিকে তালেবান। দেশটিতে এমন এক সময়ে সন্ত্রাসী হামলা হলো যখন সারাদেশে উৎসবমুখর পরিবেশে পবিত্র ঈদ এ মিলাদুন্নবী সা. উদযাপনে ব্যস্ত ধর্মপ্রাণ মানুষ।

পেশোয়ারের পুলিশ সূত্র জানায়, সকাল নয়টায় কালো বোরকা পরা সন্ত্রাসীদের একটি দল কৃষি গবেষণা ইনিস্টটিটিউটে প্রবেশ করে এলোপাথারি গুলি চালানো শুরু করে। এ সময় ইন্সটিটিউট এর কর্মচারী, কর্মকর্তা ও শিক্ষার্থীরা ঘুমন্ত ছিলেন। খবর পেয়ে আইনশৃঙ্খলা বাহিনীর চারদিকে থেকে সন্তাসীদের ঘিরে ফেলে। প্রায় পাঁচ থেকে ছয় ঘণ্টা লড়াইয়ের পর হামলাকারী সব সন্ত্রাসীদের বধ করতে সক্ষম হয় দেশটির আইনশৃঙ্খলা বাহিনী।

আহতদের মধ্যে পাঁচজন নিরাপত্তা বাহিনীর সদস্যসহ, সাংবাদিক, ছাত্রাবাসের চৌকিদার ও বিপুল সংখ্যক শিক্ষার্থীও রয়েছে। কৃষ্টি ইনিস্টটিউটে প্রায় তিনশ থেকে চারশ শিক্ষার্থী রয়েছে। তবে পবিত্র রবিউল আওয়াল উপলক্ষে অধিকাংশ শিক্ষার্থীই ছুটিতে আছেন বলে জানা গেছে।

অবশিষ্ট প্রায় ১০০ শিক্ষার্থী ইন্সটিটিউটে অবস্থান করছিল। পেশোয়ারের ইতিহাসে সবচেয়ে বড় হামলাটি হয়েছে ১৬ ডিসেম্বর ২০১৪ সালে। সেদিন তাহরিকে তালেবান পাকিস্তান একটি সেনা স্কুলে হামলা করে দেড় শতাধিক শিক্ষার্থীকে হত্যা করে।

সূত্র : জিও নিউজ উর্দু

নিউজওয়ান২৪.কম

বিশ্ব সংবাদ বিভাগের সর্বাধিক পঠিত