ঢাকা, ২৪ এপ্রিল, ২০২৪
সর্বশেষ:

থাকবেন নাকি ডায়নার বাড়িতে!

বেড়ানো-পরিবেশ ডেস্ক

প্রকাশিত: ২৩:১০, ৪ জুন ২০১৬   আপডেট: ১১:০১, ২৫ জুলাই ২০১৬

প্রিন্সেস ডায়নার বাড়িতে একটা রাত কাটাতে পারলে দারুণ হয় আসলে! সাবেক এই প্রিন্সেসকে যারা চেনেন, তারা অবশ্য এটাকে স্বপ্ন-ই ভাবেন। ওই বাড়িতে কোনো এককালে নেলসন ম্যান্ডেলা, রাজা উইলিয়ামের মতো রাজ পরিবারের অনেকেই সময় কাটিয়েছেন। থেকেছেন রাতেও।

তো সাধারণ মানুষের সেখানে রাত কাটানোটাকে স্বপ্ন বলাটা ভুল হবে না নিশ্চয়ই। কিন্তু নাহ, এখন আর তা স্বপ্নের কাতারে নেই! চাইলেই যে কেউ সেখানে রাত কাটাতে পারবেন। একা নয়। ইচ্ছা হলে সঙ্গীও নেওয়া যেতে পারে!
এতক্ষণে অনেকের মনে নিশ্চয়ই আলথর্প নামের প্রাসাদতুল্য ওই বাড়িতে রাত কাটানোর বাসনা জেগে উঠছে ক্রমশ। তারা এবার খানিকটা নড়েচড়ে বসতে পারেন। তবে এজন্য গুণতে হবে কড়ি।

৯০ কক্ষের ওই বাড়িতে এক রাত কাটাতে দুজনের ৪০ হাজার মার্কিন ডলার আর মোটামুটি ছোট আকারের পরিবার নিয়ে থাকতে গেলে গুনতে হবে ২ লাখ ৫০ হাজার ডলার। তবে বাংলা টাকায় অংকটা কত হবে সেই হিসেব করে অনেকেরই ইচ্ছা হয়তো সাহসের কাছে হেরে যাবে!

তবে বাড়িটার আকর্ষণ নেহায়েত কম নয়। এমনি-এমনি তো এতো টাকা খসানো হবে না। একে তো ডায়নার শৈশব কেটেছে সেখানে। তার ওপর ১৩শ একর জুড়ে তৈরি বাড়িটা ৫০০ বছরেরও বেশি পুরানো। বিশাল ওই বাড়িতে আছে ৮৮ টা ফায়ারপ্লেস। ছোটবেলায় ডায়না সাদা-কালো যে রুমটায় টেপ-ড্যান্স অনুশীলন করতেন সেই রুমটা কিন্তু এখনও অক্ষত আছে। কপাল ভালো হলে ডায়না যে রুমটায় রাজা উইলিয়ামের সঙ্গে রাত কাটাতেন, সেখানে থাকারও সুযোগ মিলে যেতে পারে!

প্রিন্সেস ডায়না দুর্ঘটনায় মারা যাওয়ার পর বেশ কয়েক বছর ধরেই ইংল্যান্ডের নর্দাম্পটনশায়ারের বাড়িটা খালি পড়ে ছিল। হুট করেই ডায়নার ভাই ইয়ার্ল চার্লস স্পেনসার বাড়িটা ভাড়ায় খাটানোর সিদ্ধান্ত নেন। আইডিয়াটা অবশ্য তার স্ত্রীর।
ডায়নার বাড়ি এভাবে ভাড়া দেওয়ার পেছনে অবশ্য মহৎ উদ্দেশ্য আছে; রয়েছে ছোট্ট একটা গল্প। তাহলে শুনুন ডায়নার ভাই-ভাবীর পরিকল্গনার কথা- ডায়নার ভাবি ২০০৪ সালে শিশুদের জন্য একটা দাতব্য সংস্থা চালু করেন। তো, শুরুতে অর্থ সংকটে ভোগা সংস্থাটি এখন মোটামুটি একটা অবস্থানে আসলেও মনে ধরছিল না এর প্রতিষ্ঠাতার। ইয়ার্লের স্ত্রী এনিয়ে তার পরিকল্গনার কথা স্বামীকে জানান।

তার আইডিয়াটা হচ্ছে, যেসব দাতা দাতব্য ফান্ডে আড়াই হাজার ডলার দান করবেন তারা সপ্তাহের শেষ দিনটা প্রিয় মানুষকে নিয়ে ডায়নার বাড়িতে কাটাতে পারবেন। আর অন্যান্য দাতাদের সঙ্গে বিনোদন অনুষ্ঠান এবং নৈশভোজে অংশও নিতে পারবেন। যারা ৪০ হাজার ডলার দান করবেন তারাও ওই একই সুবিধা ভোগ করবেন। তবে তাদের জন্য থাকবে প্রিমিয়াম রুমে থাকার সুযোগ। এ ছাড়া কেউ আড়াই লাখ ডলার দান করলে স্পেনসার পরিবারের পক্ষ থেকে ওই দাতা এবং তার সঙ্গীর জন্য বিশেষ পার্টির আয়োজন করা হবে। আর দাওয়াত দেওয়া হবে দাতার পছন্দের ১৬ জন কাছের বন্ধুকে।

স্ত্রীর এই পরিকল্পনা বেশ মনে ধরে ইয়ার্লের। তাই খুলে দিয়েছেন এক লাখ বর্গফুটের বিশাল বাড়ি। যা ডায়নার বাড়ি হিসেবে বিশ্বজুড়ে লাখকোটি মানুষের প্রিয় স্থানও।

নিউজওয়ান২৪.কম/আরকে/একে

লাইফস্টাইল বিভাগের সর্বাধিক পঠিত