ঢাকা, ১৯ এপ্রিল, ২০২৪
সর্বশেষ:

তথ্যপ্রযুক্তি খাতে ১০০০ কর্মসংস্থান সৃষ্টি

বিজ্ঞান ডেস্ক

প্রকাশিত: ১৩:৫৭, ৩ মে ২০১৭  

ঢাকার বাইরে রাজশাহীতে তথ্যপ্রযুক্তি খাতে এক হাজার কর্মসংস্থান সৃষ্টির লক্ষে বুধবার সকালে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) এবং কাজী আইটি সেন্টার লিমিটেডের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর হয়েছে।

বিসিসি কনফারেন্স রুমে ২ বছর মেয়াদি এ সমঝোতা স্মারক অনুযায়ী বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের এলআইসিটি প্রকল্প এবং কাজী আইটি সেন্টার লিমিটেড যৌথভাবে উন্নত প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ জনশক্তি তৈরি এবং প্রশিক্ষিতদের কর্মসংস্থানে কাজ করবে।

এ সময় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, সবার জন্য সমান সুযোগ সৃষ্টি করা ডিজিটাল বাংলাদেশের মূল লক্ষ্য। তথ্যপ্রযুক্তি খাতে এক হাজার কর্মসংস্থান সৃষ্টির উদ্যোগ কাজী ফার্ম নিয়েছে। এমন সাহসী এবং সময় উপযোগী উদ্যোগকে সাধুবাদ জানাই।

বাংলাদেশে ডিজিটাল খাতে অল্প সময়ে যে পরিমাণ সামনে এগিয়ে গেছে, তাতে নতুন মাত্রা যোগ করল কাজী ফার্মের এই উদ্যোগ। সেই সাথে দেশের অন্যদের এগিয়ে আসতে চাইলে আইসিটি মন্ত্রণালয় থেকে সার্বিক সুযোগ দেওয়া হবে বলেন প্রতিমন্ত্রী।

কাজী আইটি সেন্টারের প্রধান নির্বাহী মাইক কাজী বলেন, ইতিমধ্যে রাজশাহীতে জায়গা নিয়েছি, এখন অফিস সাজানোর কাজ চলছে। আশা করি আগামী দুই মাসের মধ্যে আনুষ্ঠানিক কাজ শুরু করতে পারব। কাজ শুরুর জন্য প্রয়োজন উপযুক্ত জনবল।

আজকের এই সমঝোতা স্মারকের মাধ্যমে এলআইসিটি প্রকল্প, বিসিসি এবং আমরা যেমন দক্ষ জনবল গঠন করতে পারব, তেমনি তাদের কাজের ব্যবস্থা করতে পারব বলেন তিনি।

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল এবং এলআইসিটি প্রকল্প ট্রেনিং ল্যাব, মডিউল তৈরি, সনদ প্রদান, প্রচার- প্রচারণা ও অন্যান্য কারিগরি সহায়তা প্রদান করবে।

অন্যদিকে কাজী আইটি সেন্টার প্রশিক্ষণ উপকরণ, দক্ষ প্রশিক্ষক এবং কর্মসংস্থানের সহায়তা দিবে।

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল পরিচালক ইঞ্জিনিয়ার মোহাম্মদ এনামুল কবির এবং কাজী আইটি সেন্টারের প্রধান নির্বাহী মাইক কাজী নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

সমঝোতা স্মারক অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের ভারপ্রাপ্ত সচিব সুবীর কিশোর চৌধুরী, এলআইসিটি প্রকল্পের প্রকল্প পরিচালক মো. রেজাউল করিম এনডিসি, এলআইসিটি প্রকল্পের কম্পোনেন্ট টিম লিডার সামী আহমেদ প্রমুখ।

নিউজওয়ান২৪.কম

মোবাইল-পিসি-টেক বিভাগের সর্বাধিক পঠিত