ঢাকা, ২৪ এপ্রিল, ২০২৪
সর্বশেষ:

ট্রাম্পের জনপ্রিয়তার কারণ খুঁজে পাচ্ছেন না স্টিফেন হকিং

সাক্ষাৎকার ডেস্ক

প্রকাশিত: ১১:৫৯, ৩১ মে ২০১৬   আপডেট: ১৩:৩০, ২২ আগস্ট ২০১৬

হকিং ও ট্রাম্প     ফাইল ফটো

হকিং ও ট্রাম্প ফাইল ফটো

মহাবিশ্বের উৎপত্তি তত্ত্ব সম্পর্কে মহাপণ্ডিত খ্যাতিমান বৃটিশ পদার্থবিদ স্টিফেন হকিং একটি বিষয়ে চরম অজ্ঞতা প্রকাশ করেছেন। মঙ্গলবার ‘গুড মর্নিং ব্রিটেন শো’ নামের এক টিভি অনুষ্ঠানে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেছেন, তিনি আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে সম্ভাব্য রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের জনপ্রিয়তার কারণ খুঁজে পাচ্ছেন না।

তার মতে, ট্রাম্প এমন একজন নেতা যিনি সবচেয়ে কমসংখ্যক জনগণের ওপরেই প্রভাব বিস্তার করতে পারেন।

কিন্তু বাস্তবে হকিংয়ের ধারণার উল্টোই দেখা যাচ্ছে। ডোনাল্ড দলীয় মনোনয়ন পাওয়ার দৌড়ে প্রতিদ্বন্দীদের হটিয়ে এগিয়ে গেছেন অনেক। অনেকেই মনে করছেন- মুসলিম বিরোধী সাম্প্রদায়িক বক্তব্য দিয়ে চাঞ্চল্য তৈরি করা ট্রাম্পই শেষ পর্যন্ত হতে যাচ্ছেন পরবর্তী মার্কিন প্রেসিডেন্ট।

এদিকে, মারাত্মকভাবে পক্ষাঘাতগ্রস্ত এবং চলাচলের জন্য হুইলচেয়ার নির্ভর ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এই মহাবিশ্বতত্ত্ববিদ বিজ্ঞানি একই সঙ্গে আরও একটি আবেদন করেছেন ব্রিটিশ জনগণের প্রতি। তা হলো, আগামী ২৩ জুনের গণভোটে তারা যেন ইউরোপীয় ইউনিয়নে থাকার পক্ষে ভোট দেয়। তিনি বলেন, এটা শুধু অর্থনৈতিক আর নিরাপত্তা নিয়ে অগ্রবর্তী গবেষণার জন্যই না- এটা বৈজ্ঞানিক গবেষণার উন্নতির জন্যও দরকার।

তিনি আরও বলেন, পুরো দুনিয়ার বিরুদ্ধে একা রুখে দাঁড়ানোর দিন শেষ হয়ে গেছে। আমাদের নিরাপত্তা আর ব্যবসা- দুইয়ের সংরক্ষণের স্বার্থে বৃহৎ কোনো জাতিসত্তার অংশ হয়ে থাকতে হবে। আইটিভিকে দেওয়া হকিংয়ের ওই সাক্ষাৎকার মঙ্গলবার ভোর ৬টায় (বাংলাদেশ সময় দুপুর ১২টা) প্রচার হবে। দ্য টেলিগ্রাফ

নিউজওয়ান২৪.কম/এসএল

বিশ্ব সংবাদ বিভাগের সর্বাধিক পঠিত