ঢাকা, ২৮ মার্চ, ২০২৪
সর্বশেষ:

জেরুজালেম ইস্যুতে জাতিসংঘকে হুমকি দিয়ে যুক্তরাষ্ট্রের চিঠি

নিউজওয়ান ডেস্ক

প্রকাশিত: ১৮:২৩, ২০ ডিসেম্বর ২০১৭  

জাতিসংঘের সাধারণ অধিবেশনের সদস্যদেশগুলোকে হুমকি দিয়ে চিঠি পাঠিয়েছেন জাতিসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত নিক্কি হ্যালে।

পবিত্র ভূমি জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের স্বীকৃতির বিরোধিতা করে জাতিসংঘের সাধারণ অধিবেশনে ভোটের ডাক দেয়ায় এই সিদ্ধান্ত নেয় যুক্তরাষ্ট্র। তার ভিত্তিতেই জাতিসংঘের সদস্যদের হুমকি দিয়ে চিঠি পাঠান নিক্কি হ্যালে।

ওই চিঠিতে নিক্কি হ্যালে লেখেন, বৃহস্পতিবারের ভোট গুরুত্ব সহকারে পর্যবেক্ষণ করবেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আমাদের বিরুদ্ধে ভোট দেয়ার জন্য সিদ্ধান্ত নেয়া ব্যক্তিদের মত পরিবর্তনের আহ্বান করছি।

প্রসঙ্গত, গত ৬ নভেম্বর জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেন ট্রাম্প। এরপর তেল আবিব থেকে মার্কিন দূতাবাস সরিয়ে জেরুজালেমে নিয়ে যাওয়ারও ঘোষণা দেন তিনি। ট্রাম্পের ওই সিদ্ধান্তে বিশ্বজুড়েই নিন্দার ঝড় বইছে। উত্তপ্ত হয়ে উঠেছে জেরুজালেম। হাজার হাজার বিক্ষুব্ধ জনতা রাস্তায় নেমে এসেছেন।

ফিলিস্তিনিরা মনে করেন, স্বাধীন ফিলিস্তিনের রাজধানী হবে জেরুজালেম। তাছাড়া জেরুজালেম শান্তি আলোচনারও কেন্দ্র বিন্দু। কিন্তু ট্রাম্পের ওই ঘোষণায় শান্তি প্রক্রিয়া ভেস্তে গেছে বলে মনে করছেন ফিলিস্তিনিরা।

নিউজওয়ান২৪.কম

বিশ্ব সংবাদ বিভাগের সর্বাধিক পঠিত