ঢাকা, ২০ এপ্রিল, ২০২৪
সর্বশেষ:

জাপানের যে খাবারে মৃত্যুও হতে পারে!

নিউজওয়ান ডেস্ক

প্রকাশিত: ২৩:০৮, ২ জানুয়ারি ২০১৮  

জাপানে নববর্ষ উৎযাপনের সময় দেশটির ঐতিহ্যবাহী একটি সুস্বাদু খাবার খেতে গিয়ে ২ জনের মৃত্যু হয়েছে। গুরুতর অবস্থায় আরও বেশ ক’জনের ঠাঁই হয়েছে হাসপাতালে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি মঙ্গলবার এক প্রতিবেদনে জানায়, নববর্ষ উৎযাপনের সময় জাপানের মানুষ মোচি নামক ভাতের তৈরি পিঠা খেয়ে থাকেন। তবে সুস্বাদু হলেও এই পিঠা খেতে গিয়ে গলায় আটকে দম বন্ধ হওয়ার জোগাড় হয় অনেকের।

নিরীহ দেখতে ভাতের তৈরি পিঠাটি আমাদের দেশের ভাপা পিঠার সঙ্গে অনেকটাই মিলে যায়। কিন্তু সেটি যে কতটা ভয়ঙ্কর হয়ে উঠতে পারে তা যারা খেতে গিয়ে গলায় আটকে ফেলেছিলেন তারাই বলতে পারবেন! পিঠাটি আকারে ছোট হওয়ায় এবং এক কামড়ে খেতে গিয়ে অনেকেরই মোচি গলায় আটকে যায়।

আমাদের দক্ষিণ এশিয়ার জনপ্রিয় পিঠাটি আকারে বড় এবং ছোট ছোট কামড়ে তা খাওয়ার কারণে তেমন একটা বিপদ ঘটে না। কিন্তু জাপানে ঐতিহ্যবাহী পিঠাটি খেতে গিয়ে প্রাণ গেছে অনেকেরই। চালের গুড়ো দিয়ে জাপানে এই পিঠাটি বানানো হয়ে থাকে। প্রতিবেদনে বলা হয়, সুস্বাদু মোচি তৈরি করতে প্রথমে সুগন্ধি চালকে ভালোভাবে ফুটিয়ে এরপর ভর্তা করা হয়। এরপর তা আঠালো হলে ছোট আকারের গোলা বানিয়ে সিদ্ধ করা হয়।

জাপানের মানুষ নববর্ষের দিনে ঐতিহ্যের অংশ হিসেবেই পিঠাটি বানিয়ে থাকেন। সুস্বাদু পিঠাটি সাধারণত সবজির তরকারি দিয়ে খেয়ে থাকেন তারা। কিন্তু পিঠাটি অত্যন্ত আঠালো হওয়ায় অনেকের জন্যই তা গলাধঃকরণে বেশ বেগ পেতে হয়। পুরো পিঠাটি মুখে নিয়ে খেতে গিয়ে অনেকেরই তা গলায় আটকে যায়। ফলে পরিস্থিতি হয় ভয়াবহ। দম আটকে অনেকের মৃত্যুও পর্যন্ত হয়। বিশেষ করে শিশু এবং বৃদ্ধদের ক্ষেত্রে এমন সমস্যা বেশি হয়ে থাকে।

জাপানের সংবাদমাধ্যমের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, নববর্ষের সময় হাসপাতালে যারা গলায় খাবার আটকে হাসপাতালের দ্বারস্থ হন তাদের বেশিরভাগের বয়স ৬৫ কিংবা তার উপরে। ঐতিহ্যবাহী খাবারটি নিরাপদে খেতে চিকিৎসকেরা তাই মোচি’কে ছোট ছোট টুকরো করে এরপর তা খাবার পরামর্শ দিয়ে থাকেন।

নিউজওয়ান২৪.কম

বিশ্ব সংবাদ বিভাগের সর্বাধিক পঠিত