ঢাকা, ১৬ এপ্রিল, ২০২৪
সর্বশেষ:

জাকির নায়েককে `শয়তান` বলায় মন্ত্রীর অফিসে বোমা হামলা

বিলাতি নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৫:০৯, ১৩ এপ্রিল ২০১৬   আপডেট: ২০:০৩, ১৭ এপ্রিল ২০১৬

ড. পি রামাস্বামী      -ফাইল ফটো

ড. পি রামাস্বামী -ফাইল ফটো

মঙ্গলবার মালয়েশিয়ায় বিরোধীদল শাসিত পেনাং রাজ্যে এক সিনিয়র নেতার অফিসে বোমা হামলার ঘটনা ঘটেছে। কারণ, ওই নেতা ভিন্ন ধারার ইসলামি চিন্তাবিদ জাকির নায়েককে `শয়তান` বলে আখ্যায়িত করেছিলেন।

তবে এ বোমা হামলার ঘটনায় কেউ হতাহত হয়নি বলে পেনাং প্রশাসন দাবি করেছে।

পেনাং রাজ্যের উপমুখ্যমন্ত্রী ড. পি রামাস্বামী এএফপিকে জানান, গত সপ্তাহে তার ফেসবুক পেজে জাকির নায়েককে আক্রমণ করে পোস্ট দিয়েছিলেন। এর জের ধরে মঙ্গলবার সকালে তার অফিসে বোমা হামলার ঘটনা ঘটে বলে সংশ্লিষ্ট সূত্র দাবি করেছে।

রামাস্বামীও দাবি করেন এই হামলা সম্ভবত জাকির নায়েককে `শয়তান` বলার কারণেই হয়েছে।

রামাস্বামী অভিযোগ করেছিলেন যে ভারতীয় নাগরিক জাকির নায়েকের বক্তব্য অন্য ধর্মের লোকদের বিরুদ্ধে ঘৃণার উসকানি দেয়। তিনি আরও লেখেন, আমার এই পোস্ট ইসলাম বা মুসলমানদের বিরুদ্ধে নয় তবে একজন বিশেষ ব্যক্তির বিরুদ্ধে অবশ্যই।

রামাস্বামী আরও বলেন, `শয়তান` শব্দটি ব্যবহার করার জন্য আমি দুঃখিত কারণ এটা মালয়েশীয় মুসলমানদের মাঝেও অসন্তোষ ছড়িয়েছে। যাহোক, পরে এই শব্দটি মুছে দেয়া হয়েছে।

রামাস্বামী পেনাংয়ের হিন্দু এন্ডাওমেন্ট বোর্ডের চেয়ারম্যান। তিনি আগামী ১৫ এপ্রিল মালয়েশিয়ায় জাকির নায়েকের ছেলের আয়োজনে অনুষ্ঠিতব্য এক অনুষ্ঠানেরও বিরোধিতা করেন।

উল্লখ্য, গত রবিবার মালয়েশিয়ার দক্ষিণাঞ্চলীয় রাজ্য মালাকার এক বিশ্ববিদ্যালয়ে জাকির নায়েকের একটি অনুষ্ঠান পুলিশ নিষিদ্ধ করে দেয়। ওই অনুষ্ঠানে ইসলাম ও হিন্দু ধর্মের তুলনাত্বক আলোচনা করার কথা ছিল জাকিরের।

পত্রিকায় প্রকাশিত খবরে জানা যায়, তার বিরুদ্ধে রাজ্যের সংখ্যালঘুরা অভিযোগ করেছিল।

ন্যাশনাল পুলিশ চিফ খালিদ আবু বকর এ প্রসঙ্গে বলেন, সার্বিক শান্তি রক্ষার্থে জাকিরের অনুষ্ঠানে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। এটা সার্বজনীন শান্তি ও ধর্মীয় সম্প্রীতি রক্ষার জন্য করা হয়েছে।

ধর্ম-গোত্র ও ভাষাগত সহাবস্থানের বিচারে মালয়েশিয়াকে খুবই স্পর্শকাতর দেশ হিসেবে ধরা হয়। ১৯৬৯ সালে মলয়ী ও চীনা বংশোদ্ভূতদের মধ্যকার ভয়াবহ দাঙ্গার স্মৃতি একথাকে বারবার মনে করিয়ে দেয়।

নিউজওয়ান২৪.কম/একে

ইত্যাদি বিভাগের সর্বাধিক পঠিত