ঢাকা, ২৫ এপ্রিল, ২০২৪
সর্বশেষ:

চুলের রং পরিবর্তন করুন ৬টি উপায়ে

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ২৩:৪৭, ১৪ মে ২০১৭  

বাঙালি নারীর চুল বলতে আমরা ঘন কালো চুলকে বুঝে থাকি। আধুনিক তরুণীরা কালো চুলের ধারণা ভেঙ্গে চুলকে বিভিন্ন রঙ-এ রাঙাতে পছন্দ করেন। চুল রং করার জন্য সাধারণত বাজারের কেমিক্যাল পণ্যের উপর নারীরা নির্ভর করে থাকেন। কিন্তু এতে চুলের ক্ষতি হতে পারে। চুলের ক্ষতি হওয়ার ভয়ে অনেকেই হেয়ার হাইলাইট বা চুলের রং করাতে চান না। চুলের ক্ষতি করা ছাড়াও  সম্পূর্ণ প্রাকৃতিক উপায়ে পরিবর্তন করতে পারেন চুলের রং।  

দারুচিন
কন্ডিশনার এবং দারুচিনির গুঁড়ো মিশিয়ে নিন। এবার এই মিশ্রণটি উপর থেকে নিচে লাগিয়ে নিন। একটি চিরুণী দিয়ে চুল ভাল করে আঁচড়েয়ে নিন। তারপর চুলগুলো খোঁপা করে নিন। শাওয়ার ক্যাপ অথবা প্লাস্টিকে ব্যাগ দিয়ে চুল পেঁচিয়ে সারারাত রাখুন। সকালে শ্যাম্পু করে ফেলুন। আর দেখুন চুল কি সুন্দর রং হয়ে গেছে।

ভিনেগার
চুলের রং পরিবর্তনে ভিনেগার বেশ কার্যকর। এক কাপ ভিনেগার এবং এক কাপ পানি একসাথে মিশিয়ে নিন। এই মিশ্রণটি স্প্রে বোতলে ভরে রাখুন। এই মিশ্রণটি চুলে স্প্রে করুন। তারপর হেয়ার ব্রাশ দিয়ে চুলগুলো আঁচড়ে নিন। এভাবে ৬০ মিনিট রাখুন। তারপর পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন।

ক্যামোমিল টি ব্যাগ
একটি পাত্রে পানি গরম করে এতে ক্যামোমিল টি ব্যাগ দিয়ে দিন। চা হয়ে গেলে সেটি দিয়ে চুল ধুয়ে ফেলুন। এভাবে ১৫ মিনিট রাখুন। তারপর পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন। এটি সপ্তাহে ২-৩ বার ব্যবহার করুন। ক্যামোমাইল টি ব্যাগ ছাড়া আপনি রং চা ব্যবহার করতে পারেন। ১০ মিনিট টি ব্যাগ দিয়ে পানি ফুটিয়ে নিন। টি ব্যাগ থেকে রং ছড়ালে এই পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন। এভাবে ১৫ মিনিট রাখুন। তারপর চুল ধুয়ে ফেলুন।

মধু এবং ভিনেগার
২ কাপ ভিনেগার, ১ কাপ বিশুদ্ধ মধু, ১ টেবিল চামচ বিশুদ্ধ অলিভ অয়েল, ১ টেবিল চামচ দারুচিনি অথবা এলাচ গুঁড়ো(আপনার যেটি পছন্দ)। সবগুলো উপাদান ভাল করে মিশিয়ে নিন। এবার একটি ব্রাশ অথবা চিরুনি দিয়ে যে চুলগুলো হাইলাইট করতে চাচ্ছেন, সেখানে এই মিশ্রণটি লাগিয়ে নিন। একটি প্ল্যাস্টিকের ব্যাগ অথবা তোয়ালে দিয়ে চুলগুলো পেঁচিয়ে রাখুন। এটি সারা রাত চুলে রাখুন। হাইলাইট করার জন্য সাধারণত রোদে বসে থাকতে হয়, কিন্তু এই মিশ্রণটি ব্যবহার করলে রোদে বসার প্রয়োজন নেই। মধু হাইড্রোজেন পারক্সাইডের মতো চুলের রং পরিবর্তন করে থাকে।

বেকিং সোডা
এক কাপ বেকিং সোডা এবং একটি লেবুর রস একসাথে মিশিয়ে পেস্ট তৈরি করুন। এই পেস্টটি মাথার তালুসহ সম্পূর্ণ চুলে ব্যবহার করুন। এটি চুলে ৩০ মিনিট রাখুন। তারপর ঠান্ডা পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন। সেদিন চুলে শ্যাম্পু ব্যবহার করবেন না। তার পরের দিন চুল শ্যাম্পু করে ফেলুন।

লবণ স্প্রে
কম ব্যয়বহুল এবং সবচেয়ে সহজ উপায়টি হলো লবণ পানি। ১/৪ কাপ কুসুম গরম পানি এবং তিন চামচ লবণ একসাথে মিশিয়ে নিন। পানিতে লবণ সম্পূর্ণ গলে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন। এই মিশ্রণটি চুলে ব্যবহার করুন। ১-২ ঘন্টা এটি চুলে রাখুন। তারপর ঠান্ডা পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন।

নিউজওয়ান২৪.কম

লাইফস্টাইল বিভাগের সর্বাধিক পঠিত