ঢাকা, ২৯ মার্চ, ২০২৪
সর্বশেষ:

গোয়েন্দা অ্যাপের খোঁজ পেল গুগল, জেনে নিন কে আপনার তথ্য চুরি করে

নিউজওয়ান ডেস্ক

প্রকাশিত: ১৫:০৮, ১ ডিসেম্বর ২০১৭  

তার নাম টিজি। আপনার অজান্তেই এই অ্যাপ আপনার সর্বনাশ করতে পারে। আপনার কল রেকর্ড থেকে তথ্য চুরি করে নিতে পারে তারা। পাশাপাশি ফেসবুক বা হোয়াটসঅ্যাপ থেকেও চুরি করে নেয় তথ্য। এমনকী, আপনার ফোনের গ্যালারিতে সেভ করে রাখা ছবিও নিরাপদ নয়! সবই চুরি করে নিতে পারে এই মহা ধুরন্ধর স্পাই অ্যাপ।

এক সর্বভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত খবর থেকে জানা যাচ্ছে, টিজি এক এমন এক অ্য়াপ যা স্পাইওয়ারের সাহায্যে হাতিয়ে নিতে পারে আপনার ডেটা। সেপ্টেম্বর মাসে গুগল প্লে প্রোটেক্ট সিকিউরিটি অ্যাপ প্রথম সন্ধান পায় এই অ্যাপের। তার পরই ওই অ্যাপটি গুগল প্লে স্টোর থেকে সরিয়ে নেওয়া হয়েছে। অ্যাপ ডেভেলপারের অ্যাকাউন্টটি সাসপেন্ড করা হয়েছে ২৭ নভেম্বর।

গুগল জানাচ্ছে, টিজির পুরনো সংস্করণগুলিতে রুটিং-এর ক্ষমতা ছিল না। কিন্তু বর্তমান সংস্করণে সে ক্ষমতা রয়েছে। আর কোনও অ্যাপ রুটিং করতে পারা মানেই পুরো ডিভাইসের ক্ষমতা পেয়ে যাওয়া। অ্যান্ড্রয়েডের সমস্ত সুরক্ষা ব্যবস্থাকে অনায়াসে ফাঁকি দিতে পারে এই অ্যাপ।

সুতরাং বোঝাই যাচ্ছে, কতটা ক্ষমতা রাখে এই অ্যাপ। কোনও ভাবে আপনার ডিভাইসের নিয়ন্ত্রণ এই অ্যাপের কাছে চলে যাওয়া মানেই ফেসবুক, টুইটার, হোয়াটসঅ্যাপ, স্কাইপ, ভাইবার, টেলিগ্রাম, লিঙ্কদিন সমস্ত সোশ্যাল মিডিয়ার তথ্যই মুহূর্তে আত্মসাৎ হয়ে যেতে পারে!

নিউজওয়ান২৪.কম

 

মোবাইল-পিসি-টেক বিভাগের সর্বাধিক পঠিত